অর্থনীতিঅর্থনীতি-ব্যবসারাজশাহীসারাবাংলা

সিন্ডিকেটের ইশারায় চলছে রাজশাহীর আলুর বাজার

নিজস্ব প্রতিবেদকঃ লক্ষ্যমাত্রার প্রায় ১৩ শতাংশ আলু বেশি উৎপাদন হলেও সারা দেশের মত রাজশাহীর বাজারে কমছে না আলুর দাম। সরকার নির্ধারিত দামের তোয়াক্কা না করেই সিন্ডিকেটের ইশারায় চলছে আলুর বাজার। আইন-শৃঙ্খলা রক্ষাকারীবাহিনী ও ভোক্তা অধিকার কর্তৃপক্ষের পক্ষ থেকে শাস্তিমূলক ব্যবস্থার কথা বলা হলেও কোনটাতেই যেন কোন লাভ হচ্ছেনা। খুচরা ও পাইকারি বিক্রেতারা নানা অজুহাতে খুচরায় এখনও ৪০-৪৫ টাকা কেজিদরে আলু বিক্রি করছেন।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, রাজশাহীতে ২০১৯-২০ অর্থবছরে আলুর লক্ষ্যমাত্রা ছিল ৯ লাখ ৯৩ হাজার মেট্রিকটন। জনপ্রতি আলুর চাহিদা ৬৪.৮৪ শতাংশ। জেলায় ৭২ থেকে ৭৩ হাজার মেট্রিকটন। লক্ষ্যমাত্রা থেকে প্রায় ১৩ শতাংশ বেশি উৎপাদন হচ্ছে। এর পরও কমছে না আলুর দাম।

কৃষি মন্ত্রণালয়ের তথ্যমতে, বর্তমানে দেশে এক কোটি টন আলু উৎপাদনের বিপরীতে বার্ষিক চাহিদা ৭০ লাখ টন। সেই হিসাবে ৩০ লাখ টন আলু উদ্বৃত্ত থাকলেও দাম বাড়ার জন্য সংকটের দোহাই দিচ্ছেন আড়তদাররা। করোনা ও বন্যাকে কেন্দ্র করেই বেপরোয়া হয়ে উঠেছে সিন্ডিকেট মহল। এই সুযোগকে কাজে লাগিয়ে রাজশাহীতেও সক্রিয় হচ্ছে সিন্ডিকেট দলের সদস্যরা।

খুচরা ও পাইকারি বিক্রেতারা জানান, পাইকারি কিনতেই আলুর দাম বেশি। বেশি দামে আলু কেনার কারণে কম দামে আলু বিক্রি করছেন না। সরকারের নির্ধারণ করা দামে আলু বিক্রি করলে তাদের লোকসানে পড়তে হবে। কম দামের আলু বাজারে এলে তখন তারা কম দামে আলু বিক্রি করবে।

তারা যে দামে কিনেন তার থেকে ৫ টাকা বেশি দামে বিক্রি করে দেন। দাম নিয়ন্ত্রণে বাজার তদারকি বাড়াতে হবে। অপরদিকে কোল্ড স্টোরেজে রাখা আলু বাজারে আনার ব্যবস্থাও করতে হবে। তাহলে আলুর দাম কমতে পারে বলে মনে করছেন তারা।
খুচরা ব্যবসায়ীরা আরো জানান, আমাদেরকে যে দামে গোডাউন থেকে আলু দেয়া হয় সে দামে তারা রশিদ দেইনা। আমাদের কিনতে হচ্ছে ৩৮ টাকা করে ৪০-৪৫ টাকা বিক্রি না করলে আমরা কিভাবে চলবো?

রাজশাহী ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের উপ পরিচালক অপূর্ব অধিকারী বলেন, আমরা বাজার মনিটর করছি। তবে সরকার নির্ধারিত দামে আলু খুব তাড়াতাড়ি বিক্রি হবে না। এটার কিছু কারণ রয়েছে। এক সপ্তাহের মধ্যে আলুর দাম চল্লিশের নিচে নেমে যাবে। আগে যা ছিল তা থেকে অন্তত ৫ টাকা কমেছে তো।

সরকারের নির্ধারিত দাম না মানার বিষয়ে রাজশাহীর সাহেব বাজারের বিক্রেতা সাইফুল জানান, আমার প্রতিকেজি আলু কেনা আছে ৩৮ থেকে ৪০ টাকায়। এর মধ্যে অন্যান্য আরও খরচ আছে। তাহলে আমি কীভাবে ৩০ টাকায় আলু বিক্রি করবো। সরকার দাম নির্ধারণ করে দিলেই তো হয়ে যায় না, কিনতেই যদি বেশি লাগে লোকসান দিয়ে বেঁচব কিভাবে?

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত সহকারি উপ পরিচালক (শস্য) উম্মে ছালমা জানান, রাজশাহীতে ২০১৯-২০ অর্থবছরে আলুর লক্ষ্যমাত্রা ছিল ৯ লাখ ৯৩ হাজার মেট্রিকটন। লক্ষ্যমাত্রার অনেক বেশি আলু উৎপাদন হয়েছে। চলতি ২০২০-২১ অর্থবছরেও বেশি উৎপাদন হবে বলে আশা করছি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button