অর্থনীতি-ব্যবসারাজশাহীসারাবাংলা

রাজশাহীতে আলু মজুদ ১ লক্ষ টন, দাম না কমালেই ব্যবস্থা: ডিসি

নিজস্ব প্রতিবেদক: সরকার নির্ধারিত দামে আলুর কেনাবেচা নিশ্চিত করতে জেলা প্রশাসকদের ব্যবস্থা নিতে বলা হয়েছে। গত বৃহস্পতিবার এই চিঠি অনুযায়ী আলুর দাম হিমাগার (কোল্ড স্টোরেজ) পর্যায়ে ২৩ টাকা, পাইকারিতে ২৫ টাকা এবং খুচরা ৩০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এরই অংশ হিসেবে সোমবার (১৯ অক্টোবর) জেলা প্রশাসকের উদ্যেগে কোল্ড স্টোরেজ ব্যবসায়ীদের অংশগ্রহণে রাজশাহী জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আয়োজিত সভায় আলুর দাম কমাতে এক সপ্তাহ সময় বেঁধে দেন জেলা প্রশাসক প্রশাসক আব্দুল জলিল। এক সপ্তাহের মধ্যে সরকার নির্ধারিত দামে আলু বিক্রি না করলে কোল্ড স্টোরেজগুলোতে অভিযান চালিয়ে আইনগত ব্যবস্থা নেয়ার কথা জানান তিনি।

সভায় জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, রাজশাহীতে বীজসহ এখনো প্রায় ১ লক্ষ মেট্রিক টনের মতো আলুর মজুদ আছে। সুতরাং আলুর দাম এতো বৃদ্ধি পাওয়ার কোন যৌক্তিক কারণ নেই। তাছাড়া প্রায় ১ মাসের মধ্যেই বাজারে নতুন আলু উঠতে শুরু করবে তখন দেখা যাবে অনেকে আলু ফেলে দিচ্ছেন। তাই যেহেতু এখনো চাহিদার তুলনায় আলুর মজুদ বেশি আছে তাই সরকারি দামেই আলু বিক্রি করতে হবে।

তিনি আরো বলেন, আমরা এক সপ্তাহ বাজার পর্যবেক্ষণ করবো। শনিবার-রোববারের মধ্যে আলুর দাম না কমালে সোমবার থেকে স্টোরেজগুলোতে অভিযান চালানোর মধ্যে দিয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এ সময় কোল্ড স্টোরেজ ব্যবসায়ীরা আলুর দাম কমানোর জন্য চেষ্টা করবেন বলে জানান।

এ সময় কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের নেতারা বলেন, অন্যান্য সময়ের চেয়ে এবার রাজশাহীতে আলুর উৎপাদন কম হয়েছে। চার বছর ধরে আলু ব্যবসায়ীরা কোন লাভ করতে পারেনি। অনেকে উৎপাদন খরচও তুলতে পারেনি। এবার আলুর দাম কিছুটা বৃদ্ধি পাওয়ায় কৃষকরা লাভবান হচ্ছেন। আর এখন যে পরিমাণ আলু মজুদ আছে তার অর্ধেক বীজের আলু।

তারা আরো জানান, কোল্ড স্টোরেজ ব্যবসায়ীরা আলুর মালিক না। কৃষকরা এখানে আলু রাখে আবার তারাই বিক্রি করে। কম দামে কৃষকরা আলু বিক্রি করতে যাচ্ছেনা। তবে আমরা এখন আলু বিক্রি করতে ব্যবসায়ীদের তাগিদ দিবো। এ সময় তারা প্রতিকেজি আলু খুচরা ৩০ টাকা না করে ৪০ টাকা করার দাবি জানান।

এছাড়াও আয়োজিত সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শরিফুল হকের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, জেলা পুলিশের কর্মকর্তা, রাজশাহী ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তা, কৃষি বিপনণ অধিদপ্তরের কর্মকর্তা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা, টিসিবি এর কর্মকর্তাসহ রাজশাহীর ২৫ টির অধিক কোল্ড স্টোরেজ ব্যবসায়ী ও কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের নেতারা ।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button