অপরাধটপ স্টোরিজরাজশাহীসারাবাংলা

রাজশাহী রেলওয়ে স্টেশনে কিশোর হাইজ্যাকারদের উৎপাত

এম.আব্দুল বাতেন: রাজশাহী রেলওয়ে স্টেশনে এখন কিশোর হাইজ্যাকারদের উৎপাত শুরু হয়েছে। ট্রেনের জানালা দিয়ে যাত্রীদের মোবাইল, ব্যাগসহ অন্যান্য জিনিসি তিলিকের মধ্যেই ছিনিয়ে নিয়ে যাচ্ছে । ফলে যাত্রীরা অনিরাপদ ট্রেন ভ্রমন করছে। এতে করে রাজশাহী রেলওয়ের উপর আস্থা হারাচ্ছে যাত্রীরা। আইন শৃংঙ্খলা বাহিনী ও রেলওয়ে কর্তৃপক্ষের উদাসিনতার কারনে মূলত এসব ঘটনা ঘটছে বলে যাত্রীরা অভিযোগ করেন।

জানাযায়, গত ৯ অক্টোবর শুক্রবার কয়েকজন মিলে রাত ১১ টা ২০ মিনিটের ধূমকেতু ট্রেনে ঢাকা যাচ্ছিলেন। রাত ঠিক ১১ টা ১০ মিনিটে ট্রেনের সকল যাত্রীরা আপন আপন সিটে বসে পড়েছে। ট্রেন ছাড়ার ১০ মিনিট আগে ট্রেনের জানালা দিয়ে এক ১৬-১৭ বছর বয়সি কিশোর এক যাত্রীর এ্যান্ডুয়েড মোবাইল ছিনিয়ে নিয়ে চলে যায় ।

প্রত্যক্ষদর্শী ট্রেনের যাত্রী ও সংবাদকর্মী মোহাম্মদ আলী জানান, পেশাগত কাজে আমরা ৫ জন রাতের ট্রেনে ঢাকা যাচ্ছিলাম । ট্রেনে জানালার পাশে আমার যেখানে সিট সেখানে ট্রেনের সংরক্ষিত টেবিল আছে। সেই সুবাদে নিজেদের ব্যাগপত্র ও মোবাইল রাখার সুবিধা হচ্ছে। আমার পেছনের মধ্যসিটের এক যাত্রী আমার টিবিলের সামনে মোবাইল রেখে চার্জ দিচ্ছিলেন। জানালা খোলা থাকায় এরই মধ্যে আমাদের এক সহযাত্রী ওই যাত্রীকে বারবার তাগাদা দিচ্ছিলেন মোবাইলটা হাতে নিন মোবাইলটা হাতে নিন। তবে এতো তাগাদা দেবার কারণটি আমি বুছতে পারিনি। তিনি ঠিক বুঝতে পেরেছেন বলেই এমন তাগানা দিচ্ছিলেন।

এই কথা বলতে বলতে ঠিক আমার সিটের পেছনে যাত্রী এবং যে মোবাইল চার্জ দিচ্ছিলো তার পাশের যাত্রী জানালার পাশে বসে মোবাইল টিপাটিপি করছিলো এমন সময়ে তিলিকের মধ্যেই জানালা দিয়ে ১৬-১৭ বয়সি এক কিশোর খপ করে একটি এ্যান্ডুয়েড মোবাইল ছিনিয়ে নিয়ে চলে গেলো। যাত্রীরা ধর ধর চিৎকার চেচামেচি করতে থাকলেও ততক্ষণে সে মোবাইলটি নিয়ে চম্পট ।

প্লাট ফরমের দিকে রেল পুলিশ ও গার্ডরা ঘোরাঘুরি করছে কিন্তু অপর প্রান্ত হতে ছিনতাই হলেও সেদিকে কোন পুলিশ বা গার্ডদের দেখা মিলেনি। যাত্রীদের চিৎকার যখন জোরালো হয়েছে তার কিছুক্ষণ পর রেলপুলিশ ও গার্ডদের বাঁশি বাজাতে দেখা গেলো। কিন্তু পুলিশের পক্ষ হতে যার মোবাইলটি হারিয়ে গেছে তার সাথে এসে কেউ কথা বললে নি এমনকি সমস্যার কথাটি শুনবে সেটাও কাউকে দেখা গেলো না।

অনুসন্ধানে জানা গেছে, শুধু সেদিনই না প্রায় উঠতি বয়সী এই হাইজ্যাকারদের কবলে পড়ছে ট্রেনের যাত্রীরা। মোবাইল ছিনিয়ে নেয়ে যাবে এমন ভাবনা আসার আগেই এই ছিনতাইকারী চক্রটা জানালা দিয়ে মোবাইল নিয়েই দৌড় দিয়ে চলে যাচ্ছে। প্লাট ফর্মের অপর প্রান্তে কোন লোকজন ও আইন শৃংঙ্খলা বাহিনীর কোন ধরনের তৎপরতা না থাকায় খুব সহজেই এই কাজটি করতে পারছে।

তবে এসব চক্রের সাথে রেলওয়ে স্টেশনের নিরপত্তার দায়িত্বে থাকা বাহিনীর ও অসাধু কর্মচারীদের সাথে তাদের সংখ্যতা আছে বলে অনেকেই মনে করেন। শুধু মোবাইল নয় এমনি ভাবে হঠাৎ করেই ব্যাগ ছিনতাইয়ের ঘটনা ঘটছে প্রায়। ফলে ঐতিহ্যবাহী এই রেলওয়ে স্টেশন হতে যাত্রীরা ভ্রমনে নিরাপদ মনে করছে না। যার ফলে বদনাম গুণতে হচ্ছে রাজশাহী বাসীকে। এছাড়াও ট্র্রেনের টিকিকের জন্য সাধারণ যাত্রীরা পর্যাপ্ত ও সময়মত টিকেট না পাওয়া এবং রেলওয়ের দুর্নীতিবাজ কর্মকর্তা ও কর্মচারীদের দৌরাত্বের বিষয়টি সকলের জানা।

এতো কিছুর পরও রাজশাহী রেলওয়ে স্টেশন কর্তৃপক্ষের কোন শুভ পদক্ষেপ গ্রহণ করতে দেখা যায় নি। যার ফলে রাজশাহী রেলওয়ে স্টেশন কে অনেক যাত্রীরা নিরাপদ মনে করছে।

অপর দিকে রাজশাহী শহরে কিশোর গ্যাং এর উৎপাতের বিষয়টি আলোচনায় এসেছে। কয়েকদিনে আইনশৃংঙ্খলা বাহিনীর অভিযানে কিশোর গ্যাং এর সদস্যদের আইনের আওতায় আনা হয়েছে এবং মুচলেকা দিয়ে তাদের অভিভাবকদের জিম্মায় দেওয়া হয়েছে। এরা নিজেদের বন্ধুবান্ধব ও পরিচিতজনদের আটকে রেখে মোটা অংকের মুক্তিপণ দাবি করে। রাজশাহী রেলওয়ে স্টেশনে কিশোর হাইজ্যাকারদের দৌরাত্বের সাথে কিশোর গ্যাং সদস্যদের যোগাযোগ আছে কিনা তা খতিয়ে দেখা একান্ত প্রয়োজন।

এ বিষয়ে রাজশাহী রেলওয়ে (পশ্চিম) অতিরিক্ত মহা-ব্যবস্থাপক অজয় কুমার পোদ্দারের সাথে যোগাযোগ করা হলে তিনি বাংলার জনপদকে বলেন, এই রকম ঘটনা ঘটছে তা আমাদের জানা নেই । রাজশাহী রেলস্টেশন ম্যানেজারকে বিষয়টি অবহিত করে তা দেখা হবে বলে জানান।

রাজশাহী রেলওয়ে স্টেশন ম্যানেজান আব্দুল করিমের সাথে যোগাযোগ করা হলে তিনি বাংলার জনপদকে বলেন, এই ধরনের ছিনতায়ের কথা আমার জানা নেই। তবে আপনি তথ্য দিয়ে সহযোগিতা করলেন এই বিষয়ে ওসির সাথে কথা বলে ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানান।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button