রাজশাহীসারাবাংলা

রাজশাহীতে টিসিবির পণ্যে বাড়ছে ভোগান্তি

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীর বিভিন্ন এলাকায় টিসিবি ন্যায্য মূল্যের নিত্যপণ্য কিনতে এসে চরম ভোগান্তিতে পড়ছে স্বল্প আয়ের খেটে খাওয়া মানুষ। অভিযোগ রয়েছে নির্দিষ্ট সময়ে মালামাল নিয়ে নির্দিষ্ট পয়েন্টে পৌছাচ্ছেন না ডিলাররা। প্রতিদিন ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করলেও সব পণ্য পাওয়া যায় না বলে জানান ক্রেতারা। আর,ডিলারদের দাবি, সরবরাহের তুলনায় ক্রেতা বেশী হওয়ায় চাহিদা পূরণ করা যাচ্ছেনা।

জানা গেছে, প্রতিদিন রাজশাহী মহানগরীর সাতটি স্থানে দেওয়া হয় টিসিবি ন্যায্য মূল্যের নিত্যপণ্য । এছাড়াও জেলা উপজেলা ৮ টি পয়েন্টে ন্যায্য মূল্যের পণ্য বিক্রয় করা হয়। সেখান থেকে একজন ক্রেতা ৫০ টাকা কেজি দরে সর্বোচ্চ ২ কেজি চিনি, ৫০ টাকা দরে সর্বোচ্চ ২ কেজি মসুর ডাল, ৮০ টাকা লিটার দরে ২ ও ৫ লিটারের সয়াবিন তেল ও ৩০ টাকা কেজি দরে ১ কেজি পেঁয়াজ ক্রয় করতে পারেন।

এদিকে, রাজশাহী মহানগরীর স্বল্প আয়ের খেটে খাওয়া মানুষের থেকে পণ্যের পরিমাণ অতি নগন্য। যার ফলে অসহায় মানুষরা তাদের চাহিদামত পণ্য পাচ্ছে না। টিসিবির ডিলারদের বিভিন্ন পয়েন্টে পণ্য বিক্রির জন্য নির্দিষ্ট সময় থাকলেও অনেক দেরিতে পণ্যবাহী ট্রাক নিয়ে হাজির হয় ডিলাররা।

টিসিবির পণ্যের ক্রেতা রোজিনা বেগম জানান, টিসিবির পণ্য সকাল আটটায় লাইনে দঁড়ানোর পরও ঠিক সময়ে পণ্য পাওয়া যায়না। টিসিবির ডিলাররা বেলা ১১ টায় তারা ট্রাকযোগে পণ্য নিয়ে আসেন ফলে দুপুরে ঠিকমত খাবার রান্না করা কষ্টসাধ্য হয়।

 

অপর ক্রেতা আরিফ হোসেন বলেন করোনাকালীন সময়ে পণ্য কিনতে আসা মানুষজনের মধ্যে নেই কোন সচেতনতা। এছাড়াও প্রশাসনের লোকজন পয়েন্টে অবস্থান করলেও সামাজিক দূরত্ব নিশ্চিতে কাজ করে না।

টিসিবির পণ্য ক্রয় করতে আসা ক্রেতারা অভিযোগ করেন পণ্য ক্রয় করতে আসলে পর্যাপ্ত পরিমাণ পাই না। ফলে বাড়িতে খাবার তৈরীতে অসুবিধা হয়। এই পণ্যের চাহিদা দিন দিন বাড়ছে তাই পণ্য সামগ্রী গুলো বেশি পরিমাণ বরাদ্দ দিয়ে বিক্রির জন্য সরকারের নিকট আবেদন জানান।

এ বিষয়ে রাজশাহী বিভাগের টিসিবির প্রধান রবিউল মোর্শেদ বলেন,কোন জেলায় কতটুকু পরিমাণে টিসিবির পণ্য দেওয়া হবে সেটা একমাত্র প্রধান কার্যালয় নিয়ন্ত্রণ করেন। যতটুকু পণ্য জনগণের মাঝে দেওয়ার জন্য বলা হয় আমরা ঠিক মত সেইসব টিসিবির পণ্য ডিলারদের মাধ্যমে বিভিন্ন পয়েন্টে ভাগ করে দেয়।

তিনি আরো জানান কোনো ক্রেতা যদি কোন অনিয়মের জন্য ডিলারের নামে লিখিত অভিযোগ করেন সেটি তদন্ত করে সত্যতা পেলে প্রথমে তার লাইসেন্স বাজেয়াপ্ত করে আইনি ব্যবস্থা নেওয়া হয়।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button