টপ স্টোরিজরাজশাহীসারাবাংলা

বাসের দখলে রাজশাহী নগরীর সড়কপথ, দুর্ভোগে সাধারণ মানুষ

নিজস্ব প্রতিবেদক:  জোর যার মুল্লুক তার প্রবাদের সাথে মিলেছে রাজশাহী পরিবহন মালিক সমিতির। নগরীর রেলওয়ে ষ্টেশন বাজার থেকে ভদ্রা মোড় পর্যন্ত অবৈধ ভাবে চারলেনের রাস্তার দুইলেন দখল ও অবৈধ ভাবে সড়ক পথে রাখা হচ্ছে যাত্রীবাহী বাস। এমন দৃশ্য প্রতিনিয়ত দেখা মিলছে পথচারীদের চোখে। এতে নগরজুড়ে সৃষ্টি হচ্ছে নানা রকম বিশৃঙ্খলা আর এমনি ভাবে চলে যাচ্ছে বছরের পর বছর। এসব সমস্যা নিরসনের জন্য নেই কোনো ব্যবস্থা।

সরেজমিনে ঘুরে দেখা যায়, বাস টার্মিনালের মত করে সড়ক পথের উপরে দারিয়ে আছে যাত্রীবাহী বাস। নগরীর ভদ্রা মোড়, রেলওয়ে ষ্টেশন বাজার, তালাইমারি, শহীদ কামারুজ্জামান হেনা চত্ত্বর, কাজলা গেট, কাশিয়াডাঙ্গাসহ নগরীর বিভিন্ন মোড়ে মোড়ে যাত্রীবাহী বাসের ভিড় দেখা যায়। তাছাড়াও সড়কের আশে পাশের ফুতপাতের উপরে অস্থায়ী টিকিট কাউন্টার বসানো হয়েছে।

অপরদিকে, নগরীতে রিক্সা, অটোরিক্সা , মোটরসাইকেল, প্রাইভেটকার সহ নানান যানবাহন চলা চলে সড়ক গুলো যানজটের সৃষ্টি হয়। ফলে দুর্ভোগের মাত্রা বেড়ে যায়। পায়ে হাটা পথ চারীরা রাস্তা পারাপারের সময় দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থেকে রাস্তা পার হয়। অনেক সময় কারো কাজের তাড়া থাকলে রাস্তা দূত পার হতে গিয়ে দুর্ঘটানার শিকার হন।

রাজশাহী নগরজুড়ে রয়েছে অস্থায়ী বাসের টিকিট কাউন্টার। কাউন্টার গুলোর সামনে থেকে যাত্রী তোলায় সেখানেও যানজটের সৃষ্টি হয়। সড়কে দায়িত্বে থাকা ট্রাফিক পুলিশ শুধু মাত্র মোটরসাইকেলের কাগজ পত্র দেখতে ব্যস্ত থাকে। রাস্তার উপর যাত্রীবাহী বাসের দৌরাত্ব তাদের চোখে পরেনা ।

এক পথচারী জানান, রাস্তার উপরে বাস রাখার কারণে রাস্তা দিয়ে চলা ফেরার সমস্যা হয়। ভদ্রা মোড়ে সকাল থেকে রাত পর্যন্ত রাস্তার উপর গাড়ি রেখে যাত্রী তুলে। এতে করে আমাদের পথ চলতে অসুবিধা হয়। এ ধরনের যানজট নগরীর সৌন্দর্য হারাচ্ছে।

অন্যান্য যানবাহনের চালকরা জানান, রাস্তার পরে বাস রাখার জন্য আমদের অনেক সমস্যার শিকার হতে হয়। রাস্তা সংকচিত হওয়ার কারণে যানজটের সৃষ্টি ও নানা রকম ছোট বড় দুর্ঘটনা রাস্তায় ঘটে যাচ্ছে। অনেক সময় বাস আমাদের চাপা দিয়ে চলে যাওয়ার চেষ্টা করে।
এদিকে, ২০০০ সালে নগরের নওদাপাড়া এলাকায় ৭. ৪১ একর জায়গায় আন্তজেলা বাস টার্মিনালের নির্মাণকাজ শুরু হয়।

২০০৪ সালে ৭ কোটি ১৬ লাখ ৭৮ হাজার টাকা ব্যয়ে টার্মিনাল ভবন নির্মাণ করা হয়। টার্মিনালের ভেতরে এক সঙ্গে প্রায় ৫০০টি বাস রাখার জায়গা আছে। এই টার্মিনাল নির্মাণের পরে শহরের সঙ্গে সংযোগ সড়ক হিসেবে এর পূর্ব পাশ দিয়ে ভদ্রা পর্যন্ত ২৩ কোটি টাকা ব্যয়ে চার কিলোমিটার দীর্ঘ একটি সড়ক নির্মাণ করা হয়। নগর থেকে প্রায় চার কিলোমিটার উত্তরে নওদাপাড়া এলাকায় অবস্থিত হওয়ায় তেমন ভাবে ব্যবহৃত হয়নি বাস টার্মিনালটি। ফলে এলোমেলো ভাবে রাস্তার উপরে বাসের পার্কিং করা হচ্ছে। এতে করে জন দুর্ভোগের মাত্রা দিন দিন বেড়ে চলেছে।

এ বিষয়ে রাজশাহী ট্রাফিক বিভাগের উপ কমিশনার অনির্বান চাকমা জানান, বাস রাখার জন্য নিদিষ্ট জায়গা আছে তারা যদি সেই স্থান গুলো ব্যবহার করে তাহলে ভালো। আর যদি তারা অমান্য করে আমরা তাদের নোটিশ দেয় । কথা না শুনলে আমরা তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেই।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button