ইতিহাস-ঐতিহ্যক্যাম্পাসরাজশাহীসারাবাংলা

সংবিধানের চারটি মূলনীতিতে গড়ে উঠেছে রাবি শহীদ মিনার

মৃদুল ইসলামঃ ১৯৫২ সালের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবসকে কেন্দ্র করে যেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তৈরি হয় ছয় কোণা প্লাটফর্মের উপর লম্বা চার বাহু বিশিষ্ট বন্ধনী দ্বারা আবদ্ধ শহীদ মিনার।

রাষ্ট্রভাষা বাংলা চাই

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক দিয়ে ঢুকে প্রশাসন ভবনের সামনে দিয়ে পূর্বদিকে গেলেই দেখা মিলবে এই শহীদ মিনার। শহীদ মিনারে চারটি বাহু ১৯৭২ সালের সংবিধানের চারটি মূলনীতি- জাতীয়তাবাদ, গণতন্ত্র, সমাজতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার ইঙ্গিত বহন করে।

শহীদ মিনারটি ২ লাখ ৯ হাজার বর্গফুট বা চার একর ভূমিতে ১২ ফুট উচু ছয়টি কোণা প্ল্যাট ফর্মের উপর ৫৬ ফুট লম্বা মূল শহীদ মিনারটিতে রয়েছে চারটি সাদা রঙের স্তম্ভ।

ফুলের বাগান

শহীদ মিনারটির অবিচ্ছেদ্য অংশ হলো এর ম্যুরাল চিত্র, শহীদস্মৃতি সংগ্রহশালা, উন্মুক্ত মঞ্চ, সুবিস্তৃত খোলা প্রান্তর এবং ফুলের বাগান। আর এসব কিছুর সমন্বয়েই গড়ে উঠেছে অনন্য এই শহীদ মিনার চত্বর।

১৯৭২ সালের ৯ই মে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। শহীদ মিনারটির নকশা করেন স্থপতি খায়রুল এনাম। ১৯৭৫ সালের ২৩ এপ্রিল তৎকালীন প্রধানমন্ত্রী এম মনসুর আলী এর উদ্বোধন করেন।

অক্ষয় বট শীর্ষক ম্যুরাল

শহীদ মিনারটি কৃত্রিম ভাবে তৈরি মাটির ঢিলার উপর অবস্থিত। অনেক গুলো সিড়ি বেয়ে উঠতে হয় মিনারের ভিত্তি মূলে। মিনারের পেছনে রয়েছে একটি ম্যুরাল চিত্র। অক্ষয় বট শীর্ষক ম্যুরালটি নানা বর্ণের পোড়া ইট, পাথরের মাধ্যমে নির্মাণ করা হয়েছে। এ চিত্রটিতে রুপ দেওয়া হয়েছে এক স্নেহময়ী মা ও তার বীরসন্তানদের অবয়ব। ম্যুরালটিতে সূর্যের উপস্থিতিতে শহীদ সন্তানদের বীরত্ব এবং তেজস্বিতাকে উপস্থাপন করা হয়েছে। এখানে মায়ের অঞ্জলি নিবেদনের মাধ্যমে শহীদদের প্রতি প্রগাঢ় ভালোবাসার বিষয়টিও ফুটিয়ে তোলা হয়েছে। গঠনশৈলী এবং উপাদানের বৈচিত্র্যে অনন্য এ ম্যুরালটি নির্মাণ করেছেন শিল্পী মর্তুজা বশীর।

শহীদ স্মৃতি সংগ্রহশালা

শহীদ মিনারের পাদদেশে যে দিক থেকে সূর্য উদয় হয় সে দিকে রয়েছে একটি শহীদ স্মৃতি সংগ্রহশালা। এ সংগ্রহশালার ডিজাইন করেন স্থপতি মাহবুবুল হক। সংগ্রহশালায় রয়েছে বাঙালির মুক্তিসংগ্রামের নানা রাজনৈতিক ঘটনাবলির আলোকচিত্র, ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ ভিত্তিক নানা শিল্পকর্ম, বীর মুক্তিযোদ্ধা ও শহীদদের আলোকচিত্র, তাদের ব্যবহৃত জিনিসপত্র, পাকিস্তানিদের ধ্বংসযজ্ঞের চিহ্নসহ অনেক কিছু। মোটকথা বাঙালির মুক্তিসংগ্রামের ইতিহাসকে ধারণ করে আছে এ সংগ্রহশালা। শুধু মুক্তিসংগ্রামের ইতিহাসকে ধারণ নয় তার চেতনা ছড়িয়ে দিচ্ছে সবার মাঝে।

সংগ্রহশালার কোল ঘেষে রয়েছে একটি উন্মুক্ত মঞ্চ। এর পেছনের দেয়ালে ফুটিয়ে তোলা হয়েছে গ্রাম বাংলার আবহমান দৃশ্য। এটি নির্মাণ করেন শিল্পী ফণীন্দ্রনাথ রায়। এ মঞ্চে মঞ্চস্থ হয় নানা সাংস্কৃতিক অনুষ্ঠান- যার মাধ্যমে ছড়িয়ে যায় বাঙালি সংস্কৃতির প্রাণের ধারা।

উন্মুক্ত মঞ্চ

বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ছাত্র নিয়াজ মোর্শেদ বলেন, চার একর জমি নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় শহীদ মিনারটি নির্মাণ করা হয়। এই শহীদ মিনারের নকশা করেন স্থাপতি খায়রুল এনাব। ১৯৭২ সালের ৯ মে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই শহীদ মিনারের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। ১৯৫২ সালে মাতৃভাষার জন্য বীর শহীদদের দেশপ্রেমের যে আত্ন ত্যাগ করেছে তাদের রক্তে আগুন জলা জলাময় আন্দোলন ও ইতিহাস বহন করে এই শহীদ মিনার। শহীদের প্রতি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক ও সাধারণ জনগণের শ্রদ্ধার নিবেদনের সৃতি বহন করে এই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার।এছাড়া বীর শহীদদের আত্ম উৎসর্গের ইতিহাস ও বাঙালি জাতির সংস্কৃতি-ঐতিহ্য বহন করে এই শহীদ মিনার বলেও জানান তিনি।

বিশ্ববিদ্যালয়ের বাইরে থেকে ঘুরতে আসা এক দর্শনার্থী সালাউদ্দীন বলেন, সন্তানদেরকে শহীদ মিনার দেখাতে মূলত এখানে আসা। এর ফলে সন্তানেরা দেশের ইতিহাস সম্পর্কে জানতে পারছে। দেশের প্রতি ওদের শ্রদ্ধা আর ভালোবাসাও বৃদ্ধি পাচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, শহীদ মিনারটি ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধ অর্থাৎ বাঙালির মুক্তিসংগ্রামকে কেন্দ্র করে গড়ে উঠেছে। এর চারটি বাহু ১৯৭২ সালের সংবিধানের চারটি মূলনীতি- জাতীয়তাবাদ, গণতন্ত্র, সমাজতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার ইঙ্গিত বহন করে। ম্যুরাল চিত্র, উন্মুক্ত মঞ্চ, শহীদ স্মৃতি সংগ্রহশালা এবং বাগান নিয়ে এটি একটি অনন্য ও পূর্ণাঙ্গ শহীদ মিনার কমপ্লেক্স।

স/এম আই

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button