অপরাধজাতীয়ঢাকাসারাবাংলা

রাজধানীতে গ্যাসের অবৈধ সংযোগ দিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে তিতাসের কর্মচারী

জনপদ ডেস্ক: রাজধানীতে অবৈধ গ্যসের সংযোগ দিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে বেপরোয়া তিতাসের কর্মচারীরা। রাজধানী এবং এর আশপাশে জালের মতো ছড়িয়ে এসব অবৈধ গ্যাস সংযোগ। এখনই লাগাম না টানলে পরিণতি হবে ভয়াবহ বলছেন পরিকল্পণাবিদরা এ বিষয় ক্যামেরার সামনে কথা বলতে রাজি হয়নি তিতাস।

এক বস্তিরই প্রায় ১ লাখ মানুষ বছরের পর বছর ব্যবহার করছেন অবৈধ গ্যাস। নিজ দায়িত্বেই বাসায় গ্যাসের লাইন নিচ্ছেন এক ব্যক্তি। অনুমতির তোয়াক্কা নেই, নেই নিষেধের বালাই। পরিচয় দিলেন নিজেকে তিতাসের কর্মচারী হিসেবে। বলছি কড়াইল বস্তির অন্দরের কথা।

তথ্য অনুসন্ধানে জানাযায়, যে সরকার ক্ষমতায় থাকে তখন সেই দলের নেতা বনে যান মোমিন । কড়াইল বস্তির বউ বাজার এলাকার গ্যাসের সরবরাহ লাইন নিয়ন্ত্রণ করেন মোমিন। যখন । বতার সাথে যোগাযোগের জন্য তিনটি মুঠোফোনে ৪ দিন ধরে ফোন করেও বন্ধ পাওয়া যায়।

নগর পরিকল্পনাবিদদের আশঙ্কা, জালের মতো ছড়ানো অবৈধ গ্যাস সংযোগে পরিণতি হতে পারে ভয়াবহ। এ অবস্থার মধ্যে যদি বড় ধরণের ভূমিকম্প হয় তবে পরিস্থিতি কি হবে তা অকল্পনীয়।

নগর পরিকল্পনাবিদ ইকবাল হাবিব বলেন, ‘পুরো নগরী জুড়ে টাইমবোমার মতো ছড়িয়ে আছে গ্যাস লাইনগুলো। গ্যাস কর্তৃপক্ষের চরিত্র হচ্ছে একবার যদি লাইন দেয় তারপরে সব চলে যায় লাইনম্যানের কর্তৃত্বে।

তিতাসেরই হিসাব বলছে, ঢাকাসহ আশেপাশের ৪ জেলায় অবৈধ সরবরাহ লাইন রয়েছে প্রায় আড়াইশ কিলোমিটার।

অবৈধ সংযোগ উচ্ছেদে লোক দেখানো অভিযান চলে কিন্তু আড়ালে থেকে যায় অসাধু কর্মকর্তা ও স্থানীয় প্রভাবশালীরা। যে কারণে কদিন পর একই এলাকায় আবারও চালু হয় অবৈধ সংযোগ। সরকার হারায় কোটি কোটি টাকার রাজস্ব।

তিতাসেরই হিসাব বলছে, ঢাকাসহ আশেপাশের ৪ জেলায় অবৈধ সরবরাহ লাইন রয়েছে প্রায় আড়াইশ কিলোমিটার।

তিতাসের ব্যবস্থাপনা পরিচালক আলী মো. আল মামুন বলেন, ‘যেগুলো নলেজে আছে সেগুলো আমরা দ্রুত উচ্ছেদের চেষ্টা করছি।’

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button