অর্থনীতি

বসুন্ধরা এলপি গ্যাস-মেঘনা পেট্রোলিয়ামের চুক্তি

জনপদ ডেস্ক: দেশে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) খাতে ১৯৯৯ সাল থেকে কাজ করে যাচ্ছে বসুন্ধরা এলপি গ্যাস লিমিটেড।

এখন পর্যন্ত ১৫০টি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সম্পাদিত হয়েছে এবং আরও ২৫০টি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি প্রক্রিয়াধীন রয়েছে।

এরই ধারাবাহিকতায় এবার এলপিজির বাজার বাড়াতে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) সাবসিডিয়ারি মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডের সঙ্গে কাজ করবে বসুন্ধরা এলপি গ্যাস লিমিটেড।
এ লক্ষ্যে বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) বিকেল ৩টায় রাজধানীর মতিঝিল মেঘনা পেট্রোলিয়াম ভবনে আয়োজিত হয় এক চুক্তি সই অনুষ্ঠান।

এখন থেকে মেঘনা পেট্রোলিয়াম নিবন্ধিত ফিলিং স্টেশনগুলোয় এলপিজি পাম্প স্থাপন ও অটো গ্যাস সরবরাহ করবে বসুন্ধরা এলপি গ্যাস লিমিটেড।

অনুষ্ঠানে চুক্তিপত্রে সই করেন মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মীর সাইফুল্লাহ আল খালেদ ও বসুন্ধরা এলপি গ্যাস লিমিটেডের হেড অব সেলস জাকারিয়া জালাল।

এ সময় উপস্থিত ছিলেন মেঘনা পেট্রোলিয়ামের জেনারেল ম্যানেজার জসিম উদ্দিন এবং ডেপুটি জেনারেল ম্যানেজার শাহীন রেজা খান।

বসুন্ধরা এলপি গ্যাসে লিমিটেডের ম্যানেজার (মিডিয়া অ্যান্ড পাবলিকরিলেশনস) কাজী রোকন উদ্দিন, বসুন্ধরা এলপি গ্যাস লিমিটেডের ইঞ্জিনিয়ার মো. এনামুল হক।

অটো গ্যাস বা এলপিজি ইতোমধ্যেই বিশ্বজুড়ে পরিবেশবান্ধব জ্বালানি হিসেবে অত্যন্ত জনপ্রিয় ও প্রশংসিত। এ চুক্তির মাধ্যমে বসুন্ধরা এলপি গ্যাস লিমিটেড সারাদেশের যানবাহনে ব্যবহারের জন্য পরিবেশবান্ধব জ্বালানি অটো এলপিজি দ্রুত প্রবেশের বিষয়টি নিশ্চিত করতে পারবে।

অনুষ্ঠানে মেঘনা পেট্রোলিয়ামের জেনারেল ম্যানেজার জসিম উদ্দিন বলেন, দেশের সর্ববৃহৎ এলপিজি সরবরাহকারী প্রতিষ্ঠান বসুন্ধারা এলপি গ্যাস লিমিটেডের সঙ্গে মেঘনা পেট্রোলিয়াম চুক্তি সম্পাদন করতে পেরে আমরা আনন্দিত। বিপিসির সাবসিডিয়ারি মেঘনা পেট্রোলিয়াম বিভিন্ন ধরনের পেট্রোলিয়াম পণ্য, লুব্রিক্যান্ট, বিটুমিন, এলপিজি ও ব্যাটারি ওয়াটার বাজারজাত করে। বর্তমানে দেশব্যাপী কোম্পানিটির ৮২৯টি ফিলিং স্টেশন রয়েছে এবং ৩৯ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে পেট্রোলিয়াম বাজারজাতকরণে প্রথম অবস্থানে রয়েছে।

অনুষ্ঠানে বসুন্ধরা এলপি গ্যাসের হেড অব সেলস জাকারিয়া জালাল বসুন্ধরা এলপি গ্যাস লিমিটেডের বর্তমান এলপিজি আমদানি, সংরক্ষণ, সিলিন্ডার প্রস্তুতকরণ এবং সরবরাহ সক্ষমতা তুলে ধরেন।

তিনি বলেন, সর্বাধিক মার্কেট শেয়ারের অধিকারী মেঘনা পেট্রোলিয়ামের সঙ্গে এলপিজি ইন্ডাস্ট্রিতে সর্ববৃহৎ প্রতিষ্ঠান বসুন্ধরা এলপি গ্যাসের চুক্তি সই একটি মাইল ফলক হিসেবে থাকবে। এ চুক্তির আওতায় বাংলাদেশে প্রথাগত ফুয়েলের বিপরীতে আন্তর্জাতিক পর্যায়ে স্বীকৃত সম্পন্ন এবং অধিক নিরাপদ অটো গ্যাস বাজারজাতকরণের জন্য দুইপক্ষই একসঙ্গে কাজ করবে।

পণ্য বৈচিত্রতায় এবং বাজারজাতকরণে বসুন্ধরা যেভাবে কাজ করে আসছে, অটো গ্যাসখাতে ও বসুন্ধরা তার শ্রেষ্ঠত্ব বজায় রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button