খেলাধুলাফুটবল

মেসি না রোনালদো, কে এগিয়ে?

স্পোর্টস ডেস্ক: লিওনেল মেসি এবং ক্রিস্টিয়ানো রোনালদো যে প্রতিদ্বন্দ্বিতা দেখিয়েছেন, কয়েক শতাব্দী পুরনো ফুটবল এর আগে কখনো কি এমনটি দেখেছে?

দুই মহাতারকা কেবল ফুটবলই নয়, পুরো বিশ্ব ক্রীড়াঙ্গনের মধ্যমণিতে পরিণত হয়েছেন। দুই দশক ধরে দাপিয়ে বেড়াচ্ছেন সমানতালে।

কখনো ভিন্ন ভিন্ন লিগে, আবার কখনো বা সরাসরি একই লিগে কিংবা দেশের হয়ে যখনই তারা খেলতে নেমেছেন, নিজেদের সামর্থ্যের জোর প্রমাণ দিয়েছেন, বিশ্ব ফুটবলকে প্রতিদিনই বিমোহিত করেছেন নতুন স্বাদে।

তর্কসাপেক্ষে দুই জনই সর্বকালের সেরা ফুটবলার। ভোটটা কখনো মেসির পক্ষে, কখনো বা রোনালদোর পক্ষে, যে যার মতো করে নিজেদের পছন্দ ঠিক করে নেন। তবে দু’জনই যে মহাকালের পাতায় ঠাঁই করে নিয়েছেন তাতে কোন সন্দেহ থাকার কথা নয় কারোরই।

গোল করার দক্ষতায় দু’জনের লড়াইটা সমপাল্লার। দুই বছর আগে ফুটবল মাঠে বুটজোড়া পরে নেমে পড়া ক্রিস্টিয়ানো কিছুটা এগিয়ে আছেন। ক্লাব এবং দেশের হয়ে সবমিলিয়ে পর্তুগিজ মহাতারকার গোল ৭৩৯টি, আর্জেন্টাইন মহাতারকার ৭০৪টি।

এরমধ্যে ক্লাবের হয়ে সিআরসেভেনের গোল ৬৩৯টি। দেড়যুগের ক্যারিয়ারে রন খেলেছেন নিজদেশের ক্লাব স্পোর্টিং সিপি, ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ হয়ে এখন য়্যুভেন্তাসে।
অন্যদিকে, ক্লাব ক্যারিয়ারে লিওনেল মেসির গোল সংখ্যা রনের প্রায় কাছাকাছিই, ৬৩৩টি। পুরো ক্যারিয়ারে এখন পর্যন্ত একটা ক্লাবেই খেলছেন মেসি, সেটি বার্সেলোনা।

বছরের পরিক্রমায় রোনালদো এবং মেসির ক্লাব গোলের হিসেবটায় নজর বুলানো যাক।

সাল রোনালদো মেসি
২০০২-০৩ ৫ গোল অভিষেক হয়নি
০৩-০৪ ৬ অভিষেক হয়নি
০৪-০৫ ৯ ১
০৫-০৬ ১২ ৮
০৬-০৭ ২৩ ১৭
০৭-০৮ ৪২ ‌‌ ১৬
০৮-০৯ ২৬ ৩৮
০৯-১০ ৩৩ ৪৭
১০-১১ ৫৪ ৫৩
১১-১২ ৬০ ৭৩
১২-১৩ ৫৫ ৫৯
১৩-১৪ ৫১ ৪১
১৪-১৫ ৬১ ৫৮
১৫-১৬ ৫১ ৪১
১৬-১৭ ৪২ ৫৪
১৭-১৮ ৪৪ ৪৫
১৮-১৯ ২৮ ৫১
১৯-২০ ৩৭ ৩১

ক্লাবের হয়ে বাৎসরিক গোল গড়ে অবশ্য রোনালদোর চেয়ে কিছুটা এগিয়েই আছেন মেসি। গড়ে প্রতিবছরে সিআরসেভেনের গোল ৩৫.৫টি। অন্যদিকে এলএমটেনের গোল ৩৯.৬টি।

দেশের হয়ে সম্প্রতি ১০০ গোলের মাইলফলক ছোঁয়ার অনন্য এক রেকর্ড গড়েছেন ক্রিস্টিয়ানো। এদিকে থেকে বেশ পিছিয়ে লিও। বছরের পরিক্রমায় দেশের হয়ে দু’জনের গোলগুলো দেখা যাক

সাল রোনালদো মেসি
০৩-০৪ ২ অভিষেক হয়নি
০৪-০৫ ৭ অভিষেক হয়নি
০৫-০৬ ৩ ২
০৬-০৭ ৫ ৪
০৭-০৮ ৪ ‌‌ ৩
০৮-০৯ ১ ৩
০৯-১০ ১ ১
১০-১১ ৩ ৪
১১-১২ ৯ ৯
১২-১৩ ৪ ৯
১৩-১৪ ১১ ৭
১৪-১৫ ৫ ৪
১৫-১৬ ৬ ৯
১৬-১৭ ১৪ ৩
১৭-১৮ ১০ ৭
১৮-১৯ ৩ ৩
১৯-২০ ১১ ২
২০-২১ ২ ০

দেশের হয়ে প্রতি বছরে গড়ে ৫.৬টি গোল করেছেন রোনালদো। সেখানে মেসির গড় ৪.৭টি।

গোলের হিসেব তো আরো অনেক ধরণেরই আছে। ম্যাচে জোড়া গোল, হ্যাটট্রিক, পোকার কিংবা রিপোকার। এই তুলনাগুলোও দেখা যাক।

ক্যাটাগরি রোনালদো মেসি
জোড়া গোল ১২৮ বার ১৩৪ বার
হ্যাটট্রিক ৪৬টি ৪৭টি
পোকার (১ ম্যাচে ৪ গোল) ৮ বার ৬ বার
রিপোকার (১ ম্যাচে ৫ গোল) ২ বার ১ বার

প্রতিযোগিতার ভিত্তিতে তুলনা করলে অবশ্য খানিকটা এগিয়েই থাকবেন রোনালদো। কারণ ইংল্যান্ড, স্পেন এবং ইতালির মতো ইউরোপের শীর্ষ দেশগুলোর ক্লাবে খেলেছেন তিনি। সে হিসেবে অনেক বেশি প্রতিযোগিতায়ও লড়েছেন পর্তুগিজ তারকা। অন্যদিকে বার্সেলোনা ছাড়া আর কোথাও খেলা হয়নি মেসির। তারপরও প্রতিযোগিতার ভিত্তিতে দু’জনের গোলের পরিসংখ্যানটা দেখে আসা যাক।

ক্রিস্টিয়ানো রোনালদো:
প্রতিযোগিতা গোল
লা লিগা ৩১২
চ্যাম্পিয়ন্স লিগ ১৩০
ইংলিশ প্রিমিয়ার লিগ ৮৪
সিরি আ ৫২
ইউরোকোপা ৩১
কোপা দেল রে ২২
এফএ কাপ ১৩
এবং অন্যান্য…

লিওনেল মেসি:
প্রতিযোগিতা গোল
লা লিগা ৪৪৩
চ্যাম্পিয়ন্স লিগ ১১৫
কোপা দেল রে ৫৩
সুপার কোপা ১৪
কোপা আমেরিকা ৯
এবং অন্যান্য…

ক্লাব পর্যায়ে প্রতিদ্বন্দ্বিতাটা হাড্ডাহাড্ডি। আন্তর্জাতিক অঙ্গনে অবশ্য কিছুটা পিছিয়েই থাকবেন মেসি। দেশের হয়ে ২০১৬ সালে ইউরো এবং ২০১৯ সালে নেশন্স লিগ জিতেছেন রোনালদো। অন্যদিকে আর্জেন্টিনার হয়ে যুব বিশ্বকাপ এবং অলিম্পিক পদক জিতেছেন মেসি। তবে হেরেছেন বিশ্বকাপ ও কোপা আমেরিকার ৩টি ফাইনালে।

টানা এক দশক সবগুলো ব্যালন ডি অর’ই ভাগাভাগি করে নিয়েছেন দুই মহাতারকা। ২০১৮ সালে সেখানে ভাগ বসান ক্রোয়াট তারকা লুকা মদ্রিচ। তবে গেল বছর আবারো সেরা ফুটবলারের পুরষ্কারটি জিতে, রোনালদোকে হটিয়ে রেকর্ড ৬ষ্ঠ বারের মতো ব্যালন ডি অর জয়ের রেকর্ড গড়েন লিওনেল মেসি।

যতো যাই বলুন না কেন, সমসাময়িক ফুটবলারদের চেয়ে কয়েক আলোকবর্ষ দূরে দাঁড়িয়ে মেসি কিংবা রোনালদো। আবার কবে এমন একটা দ্বৈরথ দেখতে পাবেন, জানেন না কেউই। এই প্রজন্মের ফুটবল সমর্থকরা কতো সৌভাগ্যবান!

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button