খেলাধুলাফুটবল

এই শতকের সবচেয়ে বেশি ট্রফি কার?

স্পোর্টস ডেস্ক: এই মৌসুমটায়ও লিওনেল মেসি থাকছেন, ক্লাব বার্সেলোনা নিজেদেরকে সৌভাগ্যবান মনে করতেই পারে।

ক’দিন আগেও মনে হচ্ছিল, প্রাণের ক্লাবের সঙ্গে সবধরণের সম্পর্ক ছিন্ন করে এবার অন্য কোন ঠিকানা খুঁজে নিবেন ৬ বারের ব্যালন ডি অর জয়ী। তবে শেষপর্যন্ত অন্ততঃ আরো একবছরের জন্য তাকে আটকাতে সক্ষম হয়েছে ক্লাব কর্তৃপক্ষ।

২ সপ্তাহের নাটকীয়তা আর ধোঁয়াশা কাটিয়ে অবশেষে ক্লাবের অনুশীলনেও এরইমধ্যে যোগ দিয়েছেন লিওনেল মেসি।

যাই হোক, আমরা কথা বলছি এমন একজনকে নিয়ে যিনি সর্বকালের সেরা হওয়ার জন্য যা যা করার দরকার তার প্রায় সবই ইতোমধ্যে করে ফেলেছেন। বার্সেলোনার হয়ে সর্বাধিক গোলের রেকর্ডটা তো অনেক আগেই দখল করেছেন। ব্যক্তিগত ঝুলিতে আছে আরো অনেক অর্জন। আছে সর্বাধিক ব্যালন ডি অর জয়ের রেকর্ড, সর্বাধিক পিচিচি ট্রফি জয়ের রেকর্ড। রেকর্ডের পাতায় এমন অনেককিছুই তার নামে লেখা।

কেবল কি নিজেই সব অর্জন করেছেন? দলকেও তো কম দেননি! দলীয় শিরোপা জয়ের ক্ষেত্রেও তাই তার আধিপত্যটা চোখে লাগার মতো।

এতকিছুর পর হয়তো ভেবেই নিয়েছেন, চলতি শতকের শীর্ষ ট্রফি জয়ী ফুটবলারের নামটাও বোধ হয় লিওনেল মেসি! কিংবা সময়ের আরেক সেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদোকেও কল্পনাসীমায় আনতে পারেন কেউ কেউ। তবে আপনাদের ভুলটা ভাঙবে তালিকাটা দেখলে।

চলতি শতকের শীর্ষ ১০ জন ট্রফিজয়ী ফুটবলারের তালিকা চাইলে, কয়েকজনের কথা নিশ্চয়ই অনুমান করতে পারবেন অনেকেই। তবে এই তালিকায় যে শীর্ষে থাকবেন ব্রাজিলিয়ান তারকা দানি আলভেজ, সেটি কি কেউ ভেবেছিলেন? ইতিহাসের অন্যতম গোছানো এই ফুটবলার ব্রাজিল, বার্সেলোনা, য়্যুভেন্তাস, পিএসজি এবং সেভিয়ার হয়ে জিতেছেন ৪১ টি ট্রফি!

বার্সায় তার আরেক সতীর্থ এবং স্পেনের কিংবদন্তি ইনিয়েস্তাও কম যাননা। আলভেজের চেয়ে মাত্র দু’টো ট্রফি কম তার। তবে এই শতকের শীর্ষ ট্রফি জয়ীর তালিকায় তার নামটা তো থাকছেই! বিশ্বকাপ, ইউরো এবং ইউরোপিয়ান ক্লাব ফুটবলের শীর্ষ সব ট্রফি দখলে আছে তার।

লিওনেল মেসি আছেন পরপরই। ৩৭টি ট্রফি জিতেছেন তিনি। এর বেশিরভাগই তার একমাত্র ক্লাব বার্সেলোনার হয়ে।

তবে তার চিরপ্রতিদন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে এই তালিকায় ভালো দূরত্বই রাখতে সক্ষম হয়েছেন তিনি। শীর্ষ দশে আছেন রোনালদোও, তবে ৩৩টি ট্রফি নিয়ে তালিকায় তার অবস্থান ৮-এ।

২০০০ সালের পর থেকে সর্বাধিক ট্রফি জেতা শীর্ষ ১০ জন ফুটবলারের তালিকাটা দেখে নিতে পারেন।

১. দানি আলভেজ – ৪১টি
২. ইনিয়েস্তা – ৩৯টি
৩. লিওনেল মেসি – ৩৭টি
৪. ম্যাক্সওয়েল – ৩৭টি
৫. জেরার্ড পিকে – ৩৬টি
৬. হোশাম আশোর – ৩৪টি
৭. আর্জেন রোবেন – ৩৪টি
৮. ক্রিস্টিয়ানো রোনালদো – ৩৩টি
৯. সার্জিও বুসকেটস – ৩৩টি
১০. জ্লাতান ইব্রাহিমোভিচ – ৩৩ টি

তালিকা দেখেই বুঝা যাচ্ছে, চলতি শতকটা বার্সেলোনার জন্য বেশ পোয়াবারো। শতকের শীর্ষ ৫ ট্রফি জয়ীই যখন ক্লাবটির, তখন তাদের রেকর্ডটাও খারাপ হয় কিভাবে?

পরপর ৩টা চ্যাম্পিয়ন্স লিগে হৃদয়ভাঙার গল্প রচিত হয়েছে ঠিকই। তারপরও এই শতকটা দু’হাত ভরে দিয়েছে স্প্যানিশ ক্লাবটিকে। গেল মৌসুমটা ট্রফিবিহীন কাটাতে না হলে তালিকাটা দেখে স্বস্তিই মিলতো বার্সেলোনার। মাত্র ৪টি ট্রফি দূরত্বে দাঁড়ানো লিওনেল মেসির হাত ধরে কি আরো একবার শিরোপা হাতে উল্লাসে মেতে উঠতে পারবে ক্লাব বার্সা? সময়ের অপেক্ষা..

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button