অর্থনীতি

বিনিয়োগকারীদের পছন্দের শীর্ষে বাংলাদেশ ফাইন্যান্স

জনপদ ডেস্ক: গত সপ্তাহজুড়ে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের কাছে বিনিয়োগের ক্ষেত্রে চাহিদার শীর্ষে ছিল আর্থিক খাতের প্রতিষ্ঠান বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমেটেড।

ফলে সপ্তাহজুড়ে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এই কোম্পানিটির শেয়ার মূল্যে বড় ধরনের উত্থান ঘটেছে।

শেয়ার মূল্যে বড় ধরনের উত্থান হওয়ায় বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করে দিয়েছেন। ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪৫ কোটি ৩৫ লাখ ২২ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ১১ কোটি ৩৩ লাখ ৮০ হাজার টাকা।

এদিকে কোম্পানিটির শেয়ার দাম সপ্তাহজুড়ে বেড়েছে ৩৯ দশমিক ৬৬ শতাংশ। টাকার অংকে বেড়েছে ৪ টাকা ৬০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ১৬ টাকা ২০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ১১ টাকা ৬০ পয়সা।

কোম্পানিটির শেয়ারের এমন দাম বাড়ার পেছনে গত সপ্তাহে লভ্যাংশের ঘোষণা আসা বড় প্রভাব ফেলেছে। লভ্যাংশের ক্ষেত্রে বোনাস শেয়ারনির্ভর কোম্পানিটি ২০১৯ সালের সমাপ্ত বছরের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। দীর্ঘদিন পর নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নেয়ায় কোম্পানিটির শেয়ারের প্রতি একশ্রেণির বিনিয়োগকারীরা বেশ আগ্রহ দেখান।

বাংলাদেশ ফাইন্যান্সের পর গত সপ্তাহে বিনিয়োগকারীদের পছন্দের তালিকায় ছিল আনোয়ার গ্যালভানাইজিং। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৩৪ দশমিক শূন্য ২ শতাংশ। এর পরেই রয়েছে জিকিউ বলপেন। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ২৭ দশমিক ৫৬ শতাংশ।

এছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা স্যালভো কেমিক্যালের ২৬ দশমিক ৬৭ শতাংশ, সাভার রিফ্যাক্টরিজের ২২ দশমিক ৮৪ শতাংশ, দুলামিয়া কটনের ২২ দশমিক ৭৫ শতাংশ, বিডিকমের ২২ দশমিক ৭১ শতাংশ, খান ব্রাদার পিপির ২২ দশমিক ৩৭ শতাংশ, এবি ব্যাংকের ২২ দশমিক ২২ শতাংশ এবং আজিজ পাইপের ২০ দশমিক ৮৮ শতাংশ দাম বেড়েছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button