আন্তর্জাতিক

আপাতত সোনিয়া গান্ধীই কংগ্রেসের সভাপতি

জনপদ ডেস্ক: আগামী ছয় মাস কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতির পদ সামলাবেন সোনিয়া গান্ধী। সোমবার দীর্ঘ সাত ঘণ্টার ওয়ার্কিং কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।

ছয় মাস পর ভোটের মাধ্যমে নতুন সভাপতি বাছাই করা হবে। বৈঠকে ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং আপাতত সভাপতি হিসেবে দায়িত্ব নেওয়ার প্রস্তাব করেন। আর তাতে নেতারা সমর্থন দেন।

সোনিয়া গান্ধী রোববার দলকে চিঠি দিয়ে জানান, অন্তর্বর্তীকালীন সভানেত্রীর পদে তিনি আর থাকতে চান না। এ কারণেই সোমবার দলের কার্যকরী কমিটির জরুরি বৈঠক ডাকা হয়।

এদিকে রাহুল গান্ধী বলেছেন, তিনি কোনওভাবেই আর কংগ্রেসের সভাপতি পদে ফিরতে চান না। তবে তিনি দলের হয়ে কাজ চালিয়ে যাবেন এবং বিজেপি নেতৃত্বাধীন আরএসএসের বিরুদ্ধে রাজনৈতিক লড়াই করবেন।

প্রিয়াঙ্কা গান্ধীও দলের শীর্ষ পদের দায়িত্ব নিতে ইচ্ছুক নন। গান্দী পরিবারের বাইরের কাউকে দলের সভাপতি করতে তার অনাপত্তির কথাও জানিয়ে দিয়েছেন।

গত লোকসভা নির্বাচনে কংগ্রেসের শোচনীয় পরাজয়ের পরেই রাহুল গান্ধী দলের শীর্ষ পদ ছাড়েন। তারপরেই ৭৩ বছর বয়সী সোনিয়া গান্ধী সাময়িকভাবে দলের হাল ধরেন।

জানা গেছে দলের প্রবীণ নেতারা চান, ভোটের মাধ্যমে শীর্ষ নেতা নির্বাচন করা হোক। এ নিয়ে তারা সোনিয়া গান্ধীকে চিঠি লেখেন। আর তারপরই তিনি পদত্যাগের ইচ্ছা প্রকাশ করেন।

তবে দলের অনেক প্রবীন নেতাই গান্ধী পরিবারের বাইরের কাউকে সভাপতি মানতে নারাজ।

পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং রোববার সন্ধ্যায় বলেন, সোনিয়া গান্ধীর উচিত যতক্ষণ সম্ভব এই কাজ চালিয়ে যাওয়া; তারপর রাহুল গান্ধীকেই দায়িত্ব দেওয়া উচিত।

ছত্তিসগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল টুইট করে বলেছেন, সম্মানীয় সনিয়া জি এবং শ্রদ্ধেয় রাহুল জি যতক্ষণ আছেন ততক্ষণ প্রতিটি প্রতিদ্বন্দ্বিতায় আমরা আশার আলো দেখি, আমরা সবাই আপনাদের সঙ্গে আছি।

ভারতের জাতীয় কংগ্রেসের মধ্যে যে বিভেদ চলছে তা এ ঘটনায় স্পষ্ট হয়ে উঠেছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button