অর্থনীতি-ব্যবসারাজশাহীসারাবাংলা

শিক্ষার্থী না থাকায় বাজারে পণ্য আছে, ক্রেতা নেই

হাসনাত হাকিম: করোনাভাইরাসের প্রাদূর্ভাবে বর্তমানে শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী অবস্থান করছে তাদের নিজ নিজ বাসায়। তাই এর প্রভাব পড়েছে স্থানীয় বাজারে। মজুদ চালের বিক্রি হলেও স্বাভাবিক পরিস্থিতিতে যে হারে চাল আমদানি ও বিক্রি হয়েছে তা এখন বন্ধ আছে। ক্রেতা নেই বাজারে। অলস সময় অতিবাহিত করছেন ব্যবসায়ীরা। শিক্ষানগরী রাজশাহী শিক্ষার্থীকেন্দ্রিক বাজার হওয়ায় এমন ধকল সহ্য করতে হচ্ছে বলে জানিয়েছেন চাল ব্যবসায়ীরা।

আজ মঙ্গলবার রাজশাহীর সাহেববাজার, নিউমার্কেট এলাকায় সরেজমিনে দেখা যায়, চাল ব্যবসায়ীরা অলস সময় পার করছেন। চালের বিক্রি কমেছে ৬০ থেকে ৭০ শতাংশ। চলমান করোনা পরিস্থিতিতে কিছু সংখ্যাক স্থানীয়রা ছাড়া বাজারে আসছেন না কেউই।

নগরীতে চালের বাজার মন্দার অন্যতম কারণ হিসেবে সংশ্লিষ্টরা মনে করেন, করোনা ভাইরাস সংক্রমণ রোধে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালের শিক্ষার্থীরা নিজ বাসায় অবস্থান করা।

এত কমে গেছে সকল পণ্যের দাম। অন্যান্য পণ্যের মত চালের চাহিদাও কমে গেছে। সেইসাথে স্থানীয়রা একসাথে কয়েক মাসের চাল কিনে বাসায় মজুদ রাখছেন। নিয়মিত ক্রেতা না আসায় গ্যাপ পড়েছে বলেও জানিয়েছেন ব্যবসায়ীরা।

স্থানীয় এক ক্রেতা আমির আলি জানান, চালের দাম দু- এক টাকা বেড়েছে। আমি ৩ মাস আগে চাল কিনেছিলাম ৪ বস্তা, সেটা দিয়েই চলছিল। আজ কয়েক বস্তা আঠাশ চাল কিনব। করোনায় বাজারে আসা টিক হচ্ছে না বলেও মন্তব্য করেন এই ক্রেতা।
রাজশাহীর সাহেব বাজার এলাকার এক খুচরা ব্যবসায়ী বলেন, আমাদের ব্যবসা শিক্ষার্থীকেন্দ্রিক। এখন বেঁচা-বিক্রি একদমই নেই। সারাদিন বসে থেকে খরচের টাকাই ওঠে না। স্কুল কলেজ খুললে আবার ব্যবসা চালু হবে আশা করছি।

নগরীর সাহেব বাজারের আরেক ব্যবসায়ী জানান, চালের মধ্যে আঠাশ চালের দাম একটু বেড়েছে। এছাড়াও গুটি স্বর্ণাও দাম বেড়েছে। স্বর্ণা চাল ৩৮- ৪০ টাকা বিক্রি হলেও এখন ৪০ এর উপরে দাম। পুরাতন আঠাশ চাল ৪৬ টাকা থেকে ৪৮ টাকা বিক্রি হলেও তা এখন ৪-৬ টাকা বেড়ে ৫০ থেকে ৫২ টাকা বিক্রি হচ্ছে।

আমাদের ব্যবসা মূলত শিক্ষার্থীদের কাছে। রাজশাহী ফাঁকা। ছাত্র- ছাত্রীরা বাসায় চলে গেছে। আমাদের বেঁচা- কেনা আগের মতো নেই। চালের দাম বেড়েছে ৩-৪ টাকা করে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, এবার রাজশাহীতে ৬৩ হাজার ২৬৫ হেক্টর জমিতে বোর ধানের আবাদ করা হয়েছে। যার উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রতি হেক্টরে ৪ দশমিক ২৭ টন।

নগরীতে গত ১৫ দিনের ব্যবধানে রাজশাহীর বাজারে দফায় দফায় বেড়েছে চালের দাম। পুরাতন আঠাশ চাল ৪৬ টাকা থেকে ৪৮ টাকা বিক্রি হলেও তা এখন ৪-৬ টাকা বেড়ে ৫০ থেকে ৫২ টাকা বিক্রি হচ্ছে। এছাড়া দু- এক টাকা করে বৃদ্ধি পেয়ে শরনা ৪৬, জিরাশাল ৫০ থেকে ৫২ টাকা ও বাসমতি ৬০ টাকা, পায়জাম ৬০ টাকা, নাজিরশাইল ৬০, কাটারিভোগ সিদ্ধ ৭৫ টাকা, কাজললতা ৬৫, কালোজিরা ৯০, চিনিগুঁড়া আতপ ৯৫, রাধুনি ৮০, মোটা আতপ ৫০ টাকা দরে বিক্রি হয়েছে।

এদিকে কাঁচাবাজারের দামে উঠানামা করতে দেখা গেছে। প্রতি কেজি করলা বিক্রি হচ্ছে ৬০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ৩৫ টাকা থেকে ৪০ টাকা। ৪০ টাকার সাদা বেগুন বিক্রি হচ্ছে ৪৫ টাকা থেকে ৫০ টাকায়, ২০ টাকার আলু ৩০ টাকা, ২০ টাকার শশা ৩০ টাকা।

গত সপ্তাহে মিষ্টি কুমড়ো বিক্রি হয়েছিল ৩০ টাকা দরে। যা বর্তমানে ২৫ টাকা দরে বিক্রি হয়েছে। ৩০ টাকার চাল কুমড়া বিক্রি হয়েছে ২৫ টাকায়, ৩০ টাকার পটল বিক্রি হয়েছে ৪০ টাকায়, মুলা ২০ টাকার বিক্রি হয়েছে ৩০ টাকায়। এদিকে বরবটি ৩০ টাকা, ৩০ টাকার পেঁপে বিক্রি হয়েছে ২০ টাকায়, ২৫ টাকার ঢেঁড়স বিক্রি হয়েছে ৩০ টাকায়, ৬০ টাকার দেশি গাজর বিক্রি হয়েছে ৬৫ টাকা থেকে ৭০ টাকা দরে।

এছাড়াও প্রতি কেজি লাল শাক ৩০ টাকা, পুঁই শাক ও সবুজ শাক ১৫ টাকা, প্রতি হালি কাঁচা কলা ২০ টাকা, প্রতি হালি লেবু ৮ টাকা থেকে ১০ টাকা, ঝিঙ্গা ৩৫ টাকা, প্রতি পিস লাউ ৩০ টাকা থেকে ৩৫ টাকা, ৩০ টাকার কচু ৪০ টাকা, কচুর লতি ৩৫ টাকা, কাকরোল ৫০ টাকা এবং প্রতি কেজি কাঁচা মরিচ ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে।

অন্যদিকে, রসুন ৭০ থেকে ৮০ টাকা, ১৪০ টাকার আদা বিক্রি হচ্ছে ১০০ থেকে ১১০ টাকা, প্রতিহালি সাদা ডিম ৩২টাকা ও লাল ডিম ৩৫ টাকা দরে বিক্রি হয়েছে। এছাড়াও ভোজ্য তেলের মধ্যে খোলা সয়াবিন তেল প্রতি লিটার ৮০-৯০ টাকা, বোতলজাত তেল ১০০ টাকার মধ্যে বিক্রি হয়েছে।

অন্যদিকে মাছের বাজারে ইলিশ ৬০০-৭০০, রুই রকম্ভেদের ২৫০- ৩০০ টাকা, কাতলা ২২০ টাকা, সিলভার ১৪০-১৫০, পাবতা ৩০০-৪০০ টাকা, তেলাপুয়া ১২০ টাকা, টেংরা:৪৮০-৫০০ টাকা, শিং ৪০০-৬০০ টাকা রকমভেদে, চিংড়ি ৯০০, আইড় ৮০০ টাকা, লাইলন টিকা ৮০-৯০ টাকা, পাঙ্গাস ১৬০-১৮০ টাকা, রূপ চাঁদা ৬০০ টাকা, আইখোর ৩০০-৩২০ টাকা, কালবাউস ১৮০ টাকা দরে বিক্রি হয়েছে।

অন্যদিকে মাংসের বাজারে গরু ৫৪০-৫৫০ টাকা, খাসি ৭২০ টাকা, দেশি মুরগি ৪০০ টাকা, ব্রয়লার ১১০ টাকা, পাতি হাস ২৬০ টাকা, সোনালী ২৩০-২৪০ টাকা দরে বিক্রি হয়েছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button