অর্থনীতি-ব্যবসাটপ স্টোরিজ

পুঁজিবাজারে সূচক কমে লেনদেন শেষ

জনপদ ডেস্কঃ সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২২ জুলাই) পুঁজিবাজারে সূচক কমে লেনদেন শেষ হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট কমে চার হাজার ৭৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ৯৪৫ ও ১৩৭১ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে এ দিন ২৪৭ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে যা ৫ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ২৫২ কোটি ৮৯ লাখ টাকার।

ডিএসইতে ৩৪০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৪টি কোম্পানি কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বুধবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-পাইওনিয়ার ইন্স্যুরেন্স, গ্রামীণফোন, নাহি অ্যালুমিনিয়াম, ফাইন ফুড, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, গোল্ডেন হারভেস্ট, বেক্সিমকো ফার্মা, স্কয়ার ফার্মা, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল ও ইন্দোবাংলা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৬০৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৯৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৩টির, কমেছে ৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৯টির কোম্পানির শেয়ার দর। সিএসইতে এ দিন ৫ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩ লাখ টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৫ কোটি ৮০ লাখ টাকার।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button