জাতীয়

দুবাইয়ের বন্দরে পৌঁছাল এমভি আবদুল্লাহ

জনপদ ডেস্কঃ ইউরোপীয় ইউনিয়ন নেভির এসকর্টে ভারত মহাসাগর পাড়ি দেওয়ার পর দুবাইয়ে পৌঁছেছে ছিনতাইয়ের পর মুক্ত বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ।

আজ রবিবার (২১ এপ্রিল) জাহাজের মালিকপক্ষ দুবাইয়ে পৌঁছার বিষয়টি নিশ্চিত করেছে। তারা জানায়, জিম্মি দশা থেকে মুক্তি পেয়ে দুবাইয়ের হামরিয়া বন্দরের বহির্নোঙরে পৌঁছেছে এমভি আবদুল্লাহ।

মালিকপক্ষের দেওয়া তথ্যানুযায়ী, সোমালিয়ান জলদস্যুদের কবল থেকে মুক্ত হওয়ার পর গত ৪ দিন ইউরোপীয় ইউনিয়ন নেভির এসকর্টে ভারত মহাসাগর পাড়ি দিচ্ছিল এমভি আবদুল্লাহ। যে কারণে গতি নামিয়ে আনতে হয়েছিল সাড়ে ৭ নটিক্যাল মাইলে। জলদস্যু ঝুঁকিপূর্ণ এলাকা অতিক্রম শেষে ওমানের কাছাকাছি যুদ্ধকবলিত ঝুঁকিপূর্ণ এলাকা ১১ নটিক্যাল মাইল গতিতে পাড়ি দেয় আবদুল্লাহ। দুবাই থেকে আবদুল্লাহর নাবিকদের বিমানে করে দেশে ফেরার কথা রয়েছে।

মোজাম্বিকের মাপুতু বন্দর থেকে দুবাই যাওয়ার পথে গত ১২ মার্চ বাংলাদেশ সময় বেলা দেড়টায় জাহাজটির নিয়ন্ত্রণ নেয় সোমালিয়ান জলদস্যুরা। জাহাজটি চট্টগ্রামের কবির গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান এস আর শিপিং লিমিটেডের মালিকানাধীন। পণ্যবাহী জাহাজটি কয়লা নিয়ে ভারত মহাসাগর হয়ে মোজাম্বিক থেকে দুবাইয়ের হামরিয়া বন্দরের দিকে যাচ্ছিল।

পরে দীর্ঘ আলোচনার শেষে ১৪ এপ্রিল ভোরে সোমালিয়ান উপকূলের কাছাকাছি সাগরে মুক্তিপণের ডলার ভর্তি তিনটি ব্যাগ ফেলে জলদস্যুদের কবল থেকে মুক্ত করা হয় এমভি আবদুল্লাহ জাহাজ এবং তার ২৩ নাবিককে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button