আন্তর্জাতিকনির্বাচন

যে কারণে লোকসভা নির্বাচনে উত্তর প্রদেশ এত গুরুত্বপূর্ণ

জনপদ ডেস্ক: ভারতের লোকসভা নির্বাচনে উত্তর প্রদেশের গুরুত্ব সবচেয়ে বেশি। সব দলের টার্গেট থাকে এই অঞ্চল। উত্তর প্রদেশে যে দল এগিয়ে থাকে রেজাল্টেও তারা এগিয়ে থাকে। রাজ্যটি ভারতের সবচেয়ে জনবহুল রাজ্য। ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায় উত্তর প্রদেশের ৮০টি আসন আছে, যা যেকোনো রাজ্যের আসনসংখ্যার চেয়ে বেশি।

সাত দফায় অনুষ্ঠেয় লোকসভা নির্বাচনের প্রথম ধাপে আজ শুক্রবার উত্তর প্রদেশের আটটি আসনে ভোট হবে। পরে আরও ছয় ধাপে অপর ৭২টি আসনে ভোট হবে। ধারণা করা হচ্ছে, ক্ষমতাসীন বিজেপি এই রাজ্যে বেশ ভালো ফল করবে।

লোকসভায় সর্বমোট আসন ৫৪৩টি। লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে অন্তত ২৭২ আসনে জয়ী হতে হয়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লক্ষ্য হলো লোকসভায় তাঁর নেতৃত্বাধীন জোটের চার শতাধিক আসনে বিজয় নিশ্চিত করা।

আর উত্তর প্রদেশে জয়ী হতে পারলে তা মোদিকে তাঁর লক্ষ্যে পৌঁছানোর জন্য অনেকখানি এগিয়ে দেবে।ভারতে রাজনৈতিকভাবে সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজ্য হল উত্তরপ্রদেশ। সে রাজ্যে ভোটার রয়েছেন প্রায় ২৪ কোটি।

বিশ্লেষকরা বলেন, দিল্লি যাওয়ার পথটা উত্তর প্রদেশ হয়েই যায়। এই রাজ্যে যে দল ভালো ফল করে, সাধারণত: ভারত শাসন করে থাকে তারাই। এই রাজ্য থেকে ভারতের আটজন প্রধানমন্ত্রী হয়েছেন।

নরেন্দ্র মোদি ২০১৪ সালে যখন প্রথম ক্ষমতায় আসেন, সেবছর বিজেপি উত্তরপ্রদেশের ৮০টির মধ্যে ৭১ টি আসনে জিতেছিল। পরের বার, ২০১৯ সালে অবশ্য বিজেপির জেতা আসনের সংখ্যাটা কমে ৬২ হয়েছিল। মোদি ২০১৯ সালে প্রাচীন শহর বারাণসী আসন থেকে জিতেছিলেন, এবারও তিনি ওই আসন থেকেই ভোটে লড়ছেন।

উত্তর প্রদেশ থেকে যেমন সবচেয়ে বেশি সংখ্যায় সংসদ সদস্য নির্বাচিত হন, অন্যদিকে রয়েছে সিকিম, নাগাল্যাণ্ড, মিজোরাম আর আন্দামান, লাক্ষাদ্বীপ এবং লাদাখের মতো কেন্দ্র শাসিত অঞ্চলগুলো, যার প্রতিটি থেকে মাত্র একজন করে সংসদ সদস্য নির্বাচিত হন।

অন্য যেসব রাজ্য এবারের নির্বাচনে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে, তার মধ্যে আছে ৪২ টি আসনের পশ্চিমবঙ্গ, ৪৮টি আসনের মহারাষ্ট্র, ৪০ আসনের বিহার এবং ৩৯টি আসনের তামিলনাডু। দেশের ২২টি রাজ্য আর কেন্দ্র শাসিত অঞ্চলে একদিনেই ভোট নেওয়া হয়ে যাবে, তবে উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ আর বিহারের মতো বড় রাজ্যগুলিতে সাত দফায় ভোটগ্রহণ হবে।

বিজেপি, কংগ্রেস,আম আদমি পার্টি আর সিপিআইএম সহ ছয়টি জাতীয় স্তরের স্বীকৃত রাজনৈতিক দলের প্রার্থীরা ছাড়াও আরও কয়েক হাজার প্রার্থী এই নির্বাচনে লড়তে চলেছেন। জাতীয় দলগুলি ছাড়াও ৫৮ টি আঞ্চলিক ভাবে স্বীকৃত দল এবং আরও অনেক ছোট ছোট রাজনৈতিক দলের প্রার্থীরাও ভোটের ময়দানে নেমেছেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button