জাতীয়

সম্পর্ক এগিয়ে নিতেই যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের ঢাকা সফর

জনপদ ডেস্ক: বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক এগিয়ে নিতেই মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের সদস্যরা ঢাকা সফর করছেন বলে জানিয়েছেন প্রতিনিধিদলের প্রধান এইলিন লাউবেকার।

রোববার (২৫ ফেব্রুয়ারি) পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের একথা তিনি।

প্রতিনিধিদলের নেতা এইলিন লাউবেকার মার্কিন প্রেসিডেন্টের বিশেষ সহকারী এবং ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের দক্ষিণ এশিয়ার সিনিয়র ডিরেক্টর। তার সঙ্গে রয়েছেন ইউএসএআইডির সহকারী প্রশাসক মাইকেল শিফার ও স্টেট ডিপার্টমেন্টের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আক্তার।

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র সচিবের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করে দলটি। এরপর সাক্ষাৎ করেন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে।

এর আগে, দশ সদস্যের মার্কিন প্রতিনিধিদলটি ঢাকায় পৌঁছে শনিবার। আর রোববার ছিল সরকারি পর্যায়ে আনুষ্ঠানিক বৈঠক।

এদিকে বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিশ্বব্যাপী নানা যুদ্ধ এবং বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্কের নানা দিকগুলো নিয়ে আলোচনা হয়েছে। আলোচনায় র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ বঙ্গবন্ধুর খুনিকে ফেরানোর বিষয়টিও প্রাধান্য পেয়েছে।

বৈঠকের বিষয়ে হাছান মাহমুদ বলেন, গাজায় ইসরাইলের হামলা, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ এবং মিউনিখ নিরাপত্তা সম্মেলনের বিষয়ে আলাপ হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে তারা পাঁচ দফা সুপারিশ করেছে। বিষয়টি বাংলাদেশ খতিয়ে দেখছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যে চিঠি লিখেছিলেন সেই চিঠির উত্তর দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, ঢাকায় সফররত মার্কিন প্রতিনিধিদলের কাছে চিঠির একটি কপি হস্তান্তর করা হয়েছে। আর চিঠির মূল কপি বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান হোয়াইট হাউজে হস্তান্তর করবেন।

এর আগে, সকালে সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সঙ্গে বৈঠক করে মার্কিন প্রতিনিধিদলটি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button