আইন ও আদালতজাতীয়

খতনায় মৃত্যুর ঘটনায় কাজ করছে পুলিশ: হারুন

জনপদ ডেস্ক: দেশের বিভিন্ন স্থানে সুন্নতে খতনা করাতে গিয়ে শিশুর মৃত্যুর ঘটনায় গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশ কাজ করছে বলে জানিয়েছেন ডিবিপ্রধান মোহাম্মদ হারুন অর রশীদ। তিনি বলেন, এসব ঘটনায় জড়িতদের আইনের আওতায় আনা হবে। কাউকে ছাড় দেওয়া হবে না।

রোববার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে ডিবি কার্যালয়ে সাংবাদিকদের সামনে এসব কথা জানান ডিবিপ্রধান। এর আগে, ডিবি কার্যালয়ে যান ইউনাইটেড হাসপাতালে সুন্নতে খতনা করাতে গিয়ে মারা যাওয়া শিশু আয়ানের বাবা শামীম আহমেদ। তিনি অভিযোগ দিয়ে চলে যাওয়ার পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ডিবিপ্রধান মোহাম্মদ হারুন অর রশীদ।

ডিবিপ্রধান বলেন, আগে এলাকায় কোনো ধরনের বৈজ্ঞানিক পদ্ধতি ছাড়াই সুন্নতে খতনা করানো হতো। কিন্তু এখন কথিত কিছু অবৈধ ভুয়া ক্লিনিকগুলোতে ছোট ছোট শিশুদের খতনার নামে অ্যানেস্থেসিয়া দিয়ে অজ্ঞান করা হচ্ছে। কিন্তু পরে আর জ্ঞান ফিরছে না। এমনকি এই সকল ক্লিনিকে অ্যানেস্থেসিয়া দেওয়ার অনুমোদনও নেই। আমাদের টিম কাজ করছে। যারা এই ঘটনায় জড়িত তাদের আইনের আওতায় আনা হবে। কাউকেই ছাড় দেওয়া হবে না। বাবা-মায়ের কোল থেকে শিশু হারিয়ে যাবে, এটা কোনোভাবেই মানা যায় না।

হারুন অর রশীদ বলেন, আমরা বিষয়টি জেনেছি। এসব ঘটনায় থানাগুলোতে মামলা হয়েছে। ডিবি পুলিশ ছায়া তদন্ত করছে। এটা অত্যন্ত দুঃখজনক ঘটনা।

আয়ানের বাবা শামীম আহমেদের পাশে থাকার কথা জানিয়ে ডিবিপ্রধান বলেন, আয়ানের বাবা ডিবিতে মামলা তদন্তের আবেদন করলে আমরা তদন্ত করব। আসলে অনেক প্রতিষ্ঠান বড়। কিন্তু তিনি সাধারণ মানুষ বড় প্রতিষ্ঠানের সঙ্গে লড়াই করে পারবেন না। তবে আমরা তার পাশে আছি।

হাসপাতালটির অ্যানেস্থেসিয়া দেওয়ার অনুমোদন ছিল না। তারপরেও তারা অ্যানেস্থেসিয়া দিয়েছে। এই ঘটনায় শিশু আয়ানের মৃত্যুর ঘটনার দায় তারা এড়াতে পারে না বলে মনে করেন তিনি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button