তথ্য প্রযুক্তি

চ্যাটজিপিটিকে টেক্কা দিতে আসছে ‘ভারতজিপিটি’!

জনপদ ডেস্কঃ ভারতের বাজারে চ্যাটজিপিটিকে টেক্কা দিতে নিজস্ব আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (এআই) ‘ভারতজিপিটি’ আনতে যাচ্ছেন ধনকুবের মুকেশ আম্বানি। আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবং বিখ্যাত কিছু ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ের সহায়তায় আগামী মার্চ থেকেই ভারতের বাজারে যাত্রা শুরু করতে যাচ্ছে চ্যাটজিপিটির এই নতুন প্রতিদ্বন্দ্বী।

সম্প্রতি টাইমস অব ইন্ডিয়া জানায়, মুম্বাইয়ের একটি প্রযুক্তি সম্মেলনে রিলায়েন্স জিও এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির যৌথ সহায়তায় গড়ে ওঠা ভারতজিপিটির নতুন এআই ‘হনুমান’ নামের একটি মডেল প্রদর্শন করে।

স্বাস্থ্য, সরকারি পরিষেবা, অর্থনীতি এবং শিক্ষা–এই চারটি ক্ষেত্রে ভারতের বাজারকে আরও গতিশীল এবং সাধারণ মানুষের জন্য পরিষেবাগুলো সহজ ও সাবলীল করার উদ্দেশ্যে কাজ করবে এই ‘হনুমান’। এ জন্য হিন্দি, তামিলসহ আরও বিভিন্ন ভাষায় এআই মডেলটিকে প্রস্তুতের কাজ করছে প্রতিষ্ঠানটি।

তা ছাড়া ভারতজিপিটির অন্যতম সহযোগী ভারত সরকারের সঙ্গে গড়ে ওঠা এই এআই মডেলটি তৈরিতে সারভরাম এবং ক্রুট্রিম-এর মতো স্টার্টআপগুলোও সহায়তা করেছে।

ভারতজুড়ে নানান ভাষার মানুষকে সহজে সেবা প্রদান এবং সাধারণ মানুষকে এআই-এর সহযোগিতায় প্রতিদিনের অনেক সমস্যা সমাধানে সাহায্য করবে। বিশেষ করে টেক্সট-টু-স্পিচ পরিষেবায় ভারতের বিশাল সংখ্যক সাধারণ জনগণের উপকারে আসবে বলে ধারণা করছে প্রতিষ্ঠানটি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button