তথ্য প্রযুক্তি

ভারতে বন্ধ হয়ে যাচ্ছে পেটিএম

জনপদ ডেস্ক: পেটিএম পেমেন্ট ব্যাংক লিমিটেডের ওপর নিষেধাজ্ঞা জারি করে পেটিএম বন্ধের সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। চলতি ফেব্রুয়ারির ২৯ তারিখ থেকে কেউ আর পেটিএম ব্যবহার করতে পারবে না।

পেটিএম নতুন গ্রাহকদের অনবোর্ডিং, ডিপোজিট গ্রহণ এবং যেকোনো গ্রাহকের অ্যাকাউন্ট, ওয়ালেট এবং ফাস্ট্যাগসে টপ-আপ করবে না। এই তারিখ থেকে বন্ধ থাকবে পেটিএম ওয়ালেটে টাকা রাখা বা ফাস্ট্যাগ পেমেন্টের লেনদেন।

কেন হঠাৎ এমন সিদ্ধান্ত আরবিআই’র?

নিয়ম ভঙ্গের কারণেই সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে আরবিআই। ভারতীয় রিজার্ভ ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গ্রাহকরা তাদের সেভিংস অ্যাকাউন্ট ওয়ালেটে থাকা অবশিষ্ট টাকা অন্য অ্যাকাউন্টে স্থানান্তর করতে বা তুলে নিতে পারবেন।

পেটিএম গ্রাহকরা কোনো সীমাবদ্ধতা ছাড়াই সেভিংস ব্যাংক অ্যাকাউন্ট, কারেন্ট অ্যাকাউন্ট, প্রিপেইড ইনস্ট্রুমেন্ট, ফাস্ট্যাগ এবং ন্যাশনাল কমন মোবিলিটি কার্ডে অবশিষ্ট ব্যালেন্স তুলতে বা ব্যবহার করতে পারবেন।

এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ১৯৪৯ এর ব্যাংকিং রেগুলেশন আইনের ৩৫এ ধারা অনুযায়ী পেটিএমের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাংক। বিশেষজ্ঞদের মতে, আগামীতে এর প্রভাব পেটিএমের শেয়ারে ভালোভাবেই দেখা যাবে।

বিকল্প কোন অ্যাপ ব্যবহার করতে পারবেন?

ভারতে অনলাইন পেমেন্ট ব্যবহারকারীদের জন্য পেটিএম একটি বিরাট মাধ্যম ছিল। লাখ লাখ মানুষ প্রতিদিন এর মাধ্যমে পেমেন্ট করেন। এমন পরিস্থিতিতে পেটিএম পেমেন্টস ব্যাংক নিষিদ্ধ হওয়ার পরে ব্যবহারকারীদের অন্যান্য পেমেন্ট অ্যাপ এবং প্ল্যাটফর্ম ব্যবহার করতে হবে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ফোনপে, গুগল পে, আমাজনপে, হোয়াটসঅ্যাপ পে, এয়ারটেল মানি ও জিও মানির মতো প্লাটফর্ম।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button