জাতীয়

৫ দিনের জন্য ৬৫৩ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট চেয়েছে ইসি

জনপদ ডেস্কঃ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অপরাধ আমলে নিয়ে সংক্ষিপ্ত বিচারকাজ সম্পন্ন করতে ৬৫৩ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট চেয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ভোটের আগে-পরে পাঁচদিনের জন্য আইন মন্ত্রণালয়ের কাছে ৬৫৩ জন ম্যাজিস্ট্রেট চাইলো ইসি।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান এরই মধ্যে এ সংক্রান্ত চিঠি আইন ও বিচার বিভাগের সচিবের কাছে পাঠিয়েছেন। এতে ৩০০ আসনের জন্য প্রতিটিতে দুই থেকে তিনজন করে বিচারিক হাকিম নিয়োগে সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শ করে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

এদিকে, ইসির আইন শাখার যুগ্ম সচিব মো. মাহবুবার রহমান সরকার জানিয়েছেন, ৬৫৩ জন বিচারিক হাকিম কাজ করবেন পাঁচদিন। ভোটের আগে দু’দিন, ভোটের দিন এবং ভোটের পরে দু’দিন।

তিনি বলেন, গণ প্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, অপরাধ আমলে নিয়ে ব্যালট পেপার ছিনতাই, ব্যালট পেপার ধংস করা, ব্যালট বক্স ছিনতাই, ভোটদানে বাধা দেওয়া বা বাধ্য করা, ভোটকেন্দ্রের পরিবেশকে ভোটের উপযোগী না রাখা, এসব অপরাধের সংক্ষিপ্ত বিচার করতে পারবেন।

দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button