অর্থনীতিঅর্থনীতি-ব্যবসা

গ্রামীণফোন-রবি-বাংলালিংকে অডিট করবে বিটিআরসি

জনপদ ডেস্কঃ গ্রামীণফোন, রবি ও বাংলালিংকে নতুন অডিট শুরু করতে যাচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। গ্রামীণফোন ও রবির ৯ বছর আর বাংলালিংকের চার বছরের অডিট করা হবে। পর্যায়ক্রমে অন্য টেলিকম সেবাদাতাদের অডিটও করবে প্রতিষ্ঠানটি।

দেশে টেলিকম সেবা দেয়া প্রতিষ্ঠানগুলোর আর্থিক কর্মকাণ্ডে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ২০১৪ সালে রবি ও গ্রামীণফোনে অডিট কার্যক্রম শুরু করে বিটিআরসি।

শীর্ষ দুই অপারেটর গ্রামীণফোন ও রবির অডিট করা হয় ১৯৯৭ সাল হতে ২০১৪ সাল পর্যন্ত। আর বাংলালিংকে অডিট করা হয়েছে ১৯৯৬ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত। ১৭ বছরে গ্রামীণফোনের কাছে অডিট আপত্তি বের হয়েছে ১২ হাজার ৫৭৯ কোটি ৯৫ লাখ টাকা। এছাড়া রবির কাছে বিটিআরসির পাওনা দাবি ৮৬৭ কোটি ২৪ লাখ টাকা এবং বাংলালিংকের অডিট আপত্তি বের হয় ৮২৩ কোটি ৫ লাখ ৬ হাজার ১৫৫ টাকা।

দেশের তিন মোবাইল অপারেটরদের অডিট চিত্র। গ্রাফিক চিত্র

২০১৮ সালে রবি ও গ্রামীণফোনের কাছে বিটিআরসির পাওনা দাবির বিষয়টি গড়িয়েছে আদালত অবধি। যা এখনো নিষ্পত্তি হয়নি। এমন প্রেক্ষাপটে আবারও মোবাইল অপারেটরদের নতুন অডিট কার্যক্রম শুরু করতে যাচ্ছে বিটিআরসি।

এবিষয়ে রবির চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার সাহেদ আলম বলেন,
হঠাৎ করে তিন থেকে চার বছর পর এসে যদি বড় ধরনের অর্থ দাবি করা হয়, সেটি ব্যবসার জন্য অনেক বড় ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

অডিটের বিষয়ে বাংলালিংকের চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান বলেন, ‘প্রতি বছর যদি অডিট করা হয়, তাহলে আমরা আমাদের সমস্যাগুলো বুঝতে পারব এবং সেগুলো সমাধান করতে পারব।’

নিয়ন্ত্রক সংস্থা বলছে, তিন অপারেটরের যে পর্যন্ত অডিট হয়েছে তারপর থেকে ২০২২-২০২৩ অর্থবছর পর্যন্ত অডিট করা হবে। সে হিসাবে গ্রামীণফোন ও রবির ২০১৪ থেকে ২০২৩ সাল পর্যন্ত ৯ বছর এবং বাংলালিংকের অডিট হবে ২০১৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত ৪ বছরের।

এবিষয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, কোনো প্রতিষ্ঠান রাষ্ট্রের রাজস্ব ফাঁকি দিয়েছে কি না, সেটি তো আমার খুঁজে বের করতেই হবে এবং সেটি আমি আদায় করবই। কাজেই আমরা সবগুলো মোবাইল অপারেটরেই অডিট করব।

প্রসঙ্গত, মোবাইল অপারেটরদের অডিট হলেও এর বাইরে রয়েছে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদাতা এবং ন্যাশনওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্ক (এনটিটিএন) অপারেটররা।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button