অর্থনীতি

প্রযুক্তির মাধ্যমে কৃষি পণ্যের সরবরাহ নিশ্চিত করা হবে: শিল্পমন্ত্রী

জনপদ ডেস্ক: ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে কৃষি পণ্য ও বাজারের সাপ্লাইচেন এবং ফুড সেফটি নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। সোমবার (২৭ মার্চ) শিল্প মন্ত্রণালয় ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মধ্যে এক সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে এ কথা বলেন শিল্পমন্ত্রী।

এসময় তিনি বলেন, ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে কৃষি পণ্যের সরবরাহ ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করবে মন্ত্রণালয়। সারসহ বিভিন্ন পণ্যের চাহিদা, যোগান, সরবরাহ ও মান কেন্দ্রীয়ভাবে দেখা হবে। এদিকে বাজারে কোনো পণ্যের ঘাটতি নেই উল্লেখ করে তিনি আরও বলেন, দেশের প্রতিটি বাজারে থরে থরে পণ্য সাজানো দেখা যায়। তার মানে পণ্য উৎপাদনেও কোনো সমস্যা নেই; সমস্যা আছে সরবরাহে। তাই এখাতের সমস্যা দূরীকরণের জন্য প্রযুক্তি ব্যবহারে আইসিটি বিভাগের সঙ্গে চুক্তি করা হয়েছে।

বঙ্গবন্ধু বেঁচে থাকলে দেশ মালোয়েশিয়া ও কোরিয়োর কাতারে থাকতো উল্লেখ করে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যার দৃঢ় নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ সক্ষমতা অর্জনের কারণে বাংলাদেশ এখন বিশ্বে অনুকরণীয় হচ্ছে।

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সঙ্গে শিল্প মন্ত্রণালয়ের সমঝোতা স্মারকের মাধ্যমে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত হবে। পাশাপাশি জাতীয় উৎপাদনশীলতা বাড়বে।

তিনি আরও বলেন, আইসিটি বিভাগের সহযোগিতায় স্মার্ট ফার্টিলাইজার ম্যানেজমেন্ট সিস্টেম বাস্তবায়নের ফলে সব ধরনের সার পরিবহণ, সংরক্ষণ ও বিতরণ কার্যক্রম সহজ হবে। এছাড়া চিনি, লবণ ও শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন দফতর-সংস্থার সকল ধরণের পণ্যের উৎপাদন হতে বিপণনে স্মার্ট ব্যবস্থাপনায় আনয়নের লক্ষ্যে ভেহিক্যাল ট্র্যাকিং, ইআরপি সিস্টেমের পাশাপাশি পণ্য সামগ্রীর বাজারজাতকরণে ই-কমার্সের প্রচলনের ব্যবস্থা ইত্যাদি কার্যক্রম গ্রহণ করা সম্ভব হবে।

শিল্প মন্ত্রণালয় চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃত্ব দেবে উল্লেখ করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ৭০ লাখের বেশি ক্ষুদ্র-মাঝারি শিল্প উদ্যোক্তাকে ডিজিটাল উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে উভয় মন্ত্রণালয় একসঙ্গে কাজ করবে।

তিনি আরও বলেন, ৫ বারের দুর্নীতিতে চ্যাম্পিয়ন দেশকে টেনে তুলতে প্রযুক্তিকে কাজে লাগানো হয়েছে। ইজিপি ও ই-নথি’র কারণে বাংলাদেশ বিশ্বে দুর্নীতির বদনাম থেকে মুক্ত হয়েছে।

এখন আইসিটি খাতেও বিশ্বে অষ্টম অবস্থানে যাওয়ার সুযোগ বাংলাদেশের রয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘এজন্য আমরা স্মার্ট ইন্ডাস্ট্রি গড়ে তুলতে চাই। এক্ষেত্রে আইসিটি বিভাগ সহযোগী ভূমিকা পালন করবে। এর মাধ্যমে শিল্পমন্ত্রণালয় চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃত্ব দেবে।’

উল্লেখ্য, স্মার্ট ফার্টিলাইজার ম্যানেজমেন্ট সিস্টেম, ইউনিক ইন্ডাস্ট্রি নম্বর, মেধা স্বত্ব সংরক্ষণ, ডিজিটাল পণ্য ও সেবার স্টান্ডার্ডাইজেশন ও এক্রিডিটেশন, চতুর্থ শিল্প বিপ্লব উপযোগি মানব সম্পগ উন্নয়ন, ই-লাইব্রেরির আধুনিকায়ন, গবেষণা উদ্ভাবন ও উদোক্তা সৃজন এই ৭টি ক্ষেত্রে অংশীদারিত্বের ভিত্তিতে যৌথভাবে কাজ করার লক্ষে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সমঝোতা স্মারকে শিল্প মন্ত্রণালয়ের পক্ষে শিল্প সচিব জাকিয়া সুলতানা ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের পক্ষে সচিব মো. সামসুল আরেফিন স্বাক্ষর করেন।

এসময় আরও উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও বিভিন্ন সরকারি দফতর-সংস্থার কর্মকর্তারা।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button