শিল্প ও বাণিজ্য

বাংলাদেশে বিনিয়োগ করবে চীন: টিপু মুনশি

জনপদ ডেস্কঃ শনিবার (১১ মার্চ) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩’ সম্মেলনে চীনের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে এ কথা বলেন তিনি।

এসময় টিপু মুনশি বলেন, দেশে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে চীন। মূলত দেশের বিদ্যুৎ ও জ্বালানি, অ্যাগ্রো প্রসেসিং ও ই-কমার্স খাতে বিনিয়োগ করবে দেশটি।

এদিকে চীন বাংলাদেশের বড় রফতানিকারক দেশের একটি মন্তব্য করে বাণিজ্যমন্ত্রী বলেন, বৈঠকে চীনের প্রতিনিধি দলকে দেশে বিনিয়োগের জন্য আহবান জানানো হয়েছে। এছাড়া দেশে বিনিয়োগের বিভিন্ন সুযোগ-সুবিধার কথাও তুলে ধরা হয়েছে।

তিনি আরও বলেন, গত ৪০ বছর ধরে চীনের কাছ থেকে আমদানি করে আসেছে বাংলাদেশ। এখন দেশের বিভিন্ন খাতে বিনিয়োগ করতে চায় চীন। বিনিয়োগের সুযোগ যাচাই করতে চীনা ব্যবসায়ীরা দেশে এসেছেন। তারা বাংলাদেশের ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা শেষে বিনিয়োগের সিদ্ধান্ত নিবেন।

এর আগে সকালে দেশের ব্যবসা ও বিনিয়োগকে সম্প্রসারণের লক্ষ্যে আয়োজিত ‘বাংলাদেশ বিজনেস সামিট- ২০২৩’ এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে এ আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হয়েছে। তিন দিনব্যাপী চলমান এ সামিটে বাংলাদেশের বিভিন্ন খাত নিয়ে ১৭টি সেমিনার ও তিনটি প্ল্যানারি সেশন অনুষ্ঠিত হবে।

এ বিজনেস সামিটে বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের সফলতা, টেকসই প্রবৃদ্ধি ও এখানে বিনিয়োগের সুযোগ ও সম্ভাবনার কথা তুলে ধরা হবে। সম্মেলনটি বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ, বিনিয়োগ আকর্ষণে ভূমিকা রাখবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

সামিটে যুক্তরাজ্য, সৌদি আরব, চীন, ভুটান, সংযুক্ত আরব আমিরাতসহ ১২টি আন্তর্জাতিক সংস্থার সিইও এবং দুই শতাধিক দেশি ও বিদেশি বিনিয়োগকারী ও বিশ্বের ১৭টি দেশের ব্যবসায়ী নেতারা অংশ নিয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) সম্মেলনের সহ অংশীদার হিসেবে এফবিসিসিআইকে সহযোগিতা করছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button