spot_img

শীতকাল  - বুধবার | ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ | ১৭ই রজব, ১৪৪৪ হিজরি | ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

শীতকাল  - বুধবার | ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ | ১৭ই রজব, ১৪৪৪ হিজরি

spot_imgspot_imgspot_img

জানুয়ারিতেই পাতাল রেলের জগতে প্রবেশ করবে বাংলাদেশ

spot_img
- বিজ্ঞাপন - 01309003902 -

জনপদ ডেস্ক: চলতি মাসেই দেশের প্রথম পাতাল রেলের জগতে প্রবেশ করছে বাংলাদেশ। জানুয়ারির শেষ সপ্তাহে নির্মাণকাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কমলাপুর থেকে এয়ারপোর্ট ও পিতলগঞ্জ পর্যন্ত মেট্রোর এ নতুন পথ তৈরি করছে ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

দেশের প্রথম উড়াল রেলের পর এবার শুরু হতে যাচ্ছে পাতাল রেল। এমআরটির লাইন ওয়ানের আওতায় কমলাপুর থেকে এয়ারপোর্টের তৃতীয় টার্মিনাল পর্যন্ত হবে এ রেলপথ। থাকবে উড়াল অংশও, যা নতুন বাজার থেকে পূর্বাচলের পিতলগঞ্জ পর্যন্ত যাবে।

দীর্ঘ ২৬.৬ কিলোমিটার এ রেলপথের পাতাল অংশ ১৬.৪ কিলোমিটার, আর উড়াল অংশ ১০.২ কিলোমিটার। ডিপো হবে পিতলগঞ্জে। চলতি মাসের শেষ সপ্তাহে ডিপো নির্মাণের কাজ শুরু হতে যাচ্ছে, যা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

ডিএমটিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দীক বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করবেন। এ বিষয়ে একটি পত্র সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে পাঠিয়েছি। তারা এ বিষয়ে কাজ করছেন। যে কোনো দিন আমরা তারিখ পেয়ে যেতে পারি। আর সেভাবেই আমরা নির্মাণকাজ শুরুর প্রস্তুতি নিচ্ছি।’

এম এ এন ছিদ্দীক জানান, মেট্রোরেল প্রকল্প পাতাল পথ তৈরির জন্য ৪টি পয়েন্টে সুড়ঙ্গ করে বোরিং মেশিন ঢুকানো হবে। দ্রুত সময়ের মধ্যে কাজ শেষ করতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। ঠিকাদারি প্রতিষ্ঠানকে অতিরিক্ত বোরিং বা সুড়ঙ্গ পথ তৈরির মেশিন রাখার নির্দেশনা দেয়া হবে, যাতে কোনো কারণে মেশিন নষ্ট হয়ে গেলে কাজ থেমে না যায়।

প্রাথমিক পরিকল্পনা অনুসারে এমআরটি লাইন ওয়ানের কাজ ২০২৬ সালের মধ্যে শেষ হবে বলে আশা করছে ডিএমটিসিএল।

spot_img

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, banglarjanapad@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন BanglarJanapad আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

এই বিভাগের আরও খবর

সর্বাধিক পঠিত

- বিজ্ঞাপন - 01309003902spot_img