spot_img

শীতকাল  - বুধবার | ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ | ১৭ই রজব, ১৪৪৪ হিজরি | ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

শীতকাল  - বুধবার | ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ | ১৭ই রজব, ১৪৪৪ হিজরি

spot_imgspot_imgspot_img

‘বাংলার জনপদের চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকী আজ’

spot_img
- বিজ্ঞাপন - 01309003902 -

সম্পাদকীয়: রাজশাহীর অনলাইন নিউজ পোর্টাল বাংলার জনপদের প্রতিষ্ঠা বার্ষিকী আজ। রাজশাহী থেকে প্রকাশিত জনপ্রিয় এ অনলাইন নিউজ পোর্টালটি সফলতার চতুর্থ বছর পেরিয়ে আজ পঞ্চম বর্ষে পদার্পণ করলো। ২০১৮ সালের পহেলা অক্টোবর আজকের এই দিনে ‘বাংলার জনপদ’ নিউজ পোর্টালটি যাত্রা শুরু করে।

সফলতার চার বছরের পথ পেরিয়ে ইতিমধ্যেই পাঠকের আস্থা অর্জনসহ গণমানুষের মাধ্যম হয়ে উঠেছে অনলাইন নিউজ পোর্টাল বাংলার জনপদ। দেশ বিদেশের সর্বশেষ খবর সবার আগে পৌঁছে দিতে কাজ করছে এক ঝাঁক তরুণ সংবাদকর্মী।

এদিকে, পঞ্চম বর্ষে পদার্পণ উপলক্ষে উত্তরোত্তর সাফল্য কামনা করে শুভেচ্ছা জ্ঞাপন করেছেন বিশিষ্ট সাংবাদিক, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক নেতৃবৃন্দ। বাংলার জনপদের এ মাহেন্দ্রক্ষণে পাঠক, শুভানুধ্যায়ী, বিজ্ঞাপনদাতাসহ সকলের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেছেন অনলাইন নিউজ পোর্টালটির প্রকাশক ও সম্পাদক।

উল্লেখ্য, “বাংলার জনপদ” এক অতীত ইতিহাসে জড়িয়ে আছে। অর্থাৎ বাংলার জনপদ এক সমৃদ্ধ উত্তরাধিকার বহন করে নতুন আঙ্গিকে এবং সময়ের বাস্তবতায় নতুন করে পথ চলছে। বস্তুত “বাংলার জনপদ” নামক বর্তমানের অনলাইন সংবাদ মাধ্যম স্বাধীন সার্বভৌম বাংলাদেশের প্রথম দিকের জাতীয় দৈনিক সংবাদপত্র “দৈনিক জনপদ” এর উত্তরাধিকারত্ব বহন করে। জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ এইচ এম কামারুজ্জামান এর প্রকাশনায় প্রতিথযশা সাংবাদিক আব্দুল গাফফার চৌধুরির সম্পাদনায় ঢাকা থেকে জাতীয় দৈনিক সংবাদপত্র হিসেবে “দৈনিক জনপদ” প্রকাশিত হতে শুরু করে।

দৈনিক জনপদ ” নামক সংবাদপত্রটি ১৯৭৫ সালের আগস্টের রাজনৈতিক পট পরিবর্তনের পূর্ব পর্যন্ত টিকে ছিল। আর ১৯৭৫ সালের ৩ নভেম্বর জেল হত্যাকাণ্ডের মাধ্যমে জাতীয় চার নেতাকে নির্মমভাবে হত্যা করা হয়। অর্থাৎ এ এইচ এম কামারুজ্জামানও প্রতিক্রিয়াশীলদের হাতে তাঁর সহকর্মীদের সাথে হত্যাকাণ্ডের শিকার হন।

তথ্যমতে দেখা যায় যে, ১৯৭৫ সালে আগস্টেই দৈনিক জনপদের প্রকাশনা বন্ধ হয়ে যায়। অনলাইন গণমাধ্যম হিসেবে জনপদের আবারও প্রকাশের প্রচেষ্টা গ্রহণ করা হয়।এখন প্রশ্ন হতে পারে দৈনিক জনপদের উত্তরাধিকার হিসেবে “বাংলার জনপদের ” প্রকাশ কেন? দৈনিক জনপদইতো হওয়া উচিত ছিল। কিন্তু এতেও যৌক্তিক কারণ ছিল। তার একটি হলো “দৈনিক জনপদ” সংবাদপত্রটি কাগজে চাপা হতো অর্থাৎ এটি ছিল প্রিন্ট গণমাধ্যম। আর বাংলার জনপদ অনলাইন সংবাদ মাধ্যম। অপর দিকে, ২০১৯ সালের পূর্বে অনলাইন নিউজ পোর্টালের নিবন্ধন ব্যবস্থা ছিল না।

তাই বাংলার জনপদ এর ডোমেইন হোস্টিং ক্রয় করতে গিয়ে দেখা যায় যে, ঢাকার পুরনো পল্টন থেকে “জাতীয় দৈনিক জনপদ” নামে একটি পোর্টাল চলছে। অর্থাৎ নিয়ম নীতির অনুপস্থিতিতে শুধুমাত্র “জাতীয় ” শব্দটি জুড়ে দিয়ে “দৈনিক জনপদ ” এর হোস্টিং নেয়া হয়েছে। অপর কারণ হলো, দৈনিক জনপদের উত্তরাধিকার “বাংলার জনপদ” অনলাইন গণমাধ্যম হিসেবে সার্বক্ষনিক সংবাদ পরিবেশনায় সক্রিয় থাকবে।

কেননা তথ্য প্রযুক্তি ও যোগাযোগ মাধ্যমের পরিবর্তনশীল এই দুনিয়ার সাথে বাংলার জনপদ যেন এগিয়ে যেতে পারে এ বিষয়টিও বিবেচনায় ছিল।

প্রসঙ্গত, এইসব সামগ্রিক বিষয়গুলো বিবেচনায় ২০১৮ সালের ১ অক্টোবর থেকে “বাংলার জনপদ” শহীদ এ এইচ এম কামারুজ্জামানের পৌত্রী ডা. আনিকা ফারিহা জামান অর্ণা এর প্রকাশনায় ও ড. সাদিকুর রহমান এর সম্পাদনায় অনলাইন গণমাধ্যম (নিউজ পোর্টাল) হিসেবে যাত্রা শুরু করে।

spot_img

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, banglarjanapad@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন BanglarJanapad আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

এই বিভাগের আরও খবর

সর্বাধিক পঠিত

- বিজ্ঞাপন - 01309003902spot_img