অর্থনীতি

মুদ্রাস্ফীতি ও ব্যাংক আমানতের সুদ হার সমন্বয়: অর্থনৈতিক প্রেক্ষাপট পর্যালোচনা

রেজাউল করিম: গত বছরের এপ্রিল থেকে ব্যাংক গুলোকে ঋণের উপর সর্বোচ্চ সুদের হার ৯ শতাংশ বেঁধে দেয়ার পর এবার আমানতের উপর সর্বনিম্ন সুদ হার বেঁধে দিল বাংলাদেশ ব্যাংক। ব্যাংকের স্থায়ী আমানতের উপর সুদের হার মুদ্রাস্ফীতি হারের থেকে কম হবে না – এ মর্মে একটি নির্দেশনা জারি করেছে দেশের মুদ্রা বাজারের নিয়ন্ত্রক বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়, আমানতকারীদের স্বার্থ রক্ষা এবং ব্যাংকিং খাতে দায়-সম্পদের ভারসাম্যহীনতা রোধে তিন মাস বা তদূর্ধ্ব মেয়াদি আমানতের উপর সুদহার নির্ধারণের ক্ষেত্রে মুদ্রাস্ফীতি বিবেচনায় নিতে হবে।

বিনিয়োগকারীদের জন্য মুদ্রাস্ফীতির হার এবং বিনিয়োগকৃত অর্থের উপর আয়ের হার সমন্বয় না হলে তারা ক্ষতিগ্রস্ত হতে পারেন। এক্ষেত্রে মুদ্রাস্ফীতির হার এবং বিনিয়োগকৃত অর্থের আয়ের উপর মুদ্রাস্ফীতির হারের প্রভাব সম্পর্কে সম্যক ধারণা থাকা প্রয়োজন।

কোন সময়ের পরিধিতে দেশের পণ্য ও সেবার মূল্য টাকার অংকেবৃদ্ধি পেলে অর্থনীতির ভাষায় তাকে মুদ্রাস্ফীতি বলা হয়। সাধারণত কোন দ্রব্যের দাম বেড়ে গেলে স্থানীয় মুদ্রা দিয়ে ওই পণ্য বা সেবা ক্রয় করতে পূর্বের তুলনায় বেশি মুদ্রার প্রয়োজন পড়ে। কিংবা, একই পরিমান মুদ্রা দিয়ে আগের পরিমাণ পণ্য বা সেবা পাওয়া যায় না, তার থেকে কম পাওয়া যায়।

বিগত পাঁচ বছরে বাংলাদেশে মুদ্রাস্ফীতির হার মোটামুটি স্থিতিশীল এবং সেটা সাড়ে ৫ শতাংশ বা তার আশেপাশে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো এবং বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা যায়, গত জুন মাসে গড় মুদ্রাস্ফীতির হার ছিল ৫.৫৬ শতাংশ। ব্যাংকগুলোতে আমানতের উপর সুদ হার ছিল ১ থেকে ৬ শতাংশ পর্যন্ত। কোন কোন ব্যাংক আড়াই থেকে ৩ শতাংশ পর্যন্ত সুদ দিয়েছে। তবে ব্যাংক আমানতের উপর প্রদত্ত সুদের গড় ছিল ৪.১৩ শতাংশ। ফলে আমানতকারীরা ব্যাংকে তাদের সঞ্চিত অর্থের উপর ঋণাত্মক হারে সুদ পাচ্ছেন। এখন প্রশ্ন হলো, ব্যাংক আমানতের উপর সুদের হার ও মুদ্রাস্ফীতির হারের এই পার্থক্যে আমানতকারীদের উপর কেমন প্রভাব ফেলছে?

ব্যাংকে টাকা রাখলে কি টাকা কমে যেতে পারে? আপনার কষ্টার্জিত অর্থ সঞ্চয় করে ব্যাংকে রাখলেন। কেমন হবে যদি আপনি সঞ্চিত অর্থ মুনাফা যোগ হয়ে বৃদ্ধি না পেয়ে বরং আরো কমে যায়? এমনটা হতে পারে। অনেক সময় আপাতদৃষ্টিতে মনে হতে পারে “আমার বিনিয়োগের উপর বেশ ভালো পরিমাণ মুনাফা আমি পেয়েছি” । কিন্তু সেই মুনাফা আপনার জন্য যথেষ্ট নাও হতে পারে এবং আখেরে আপনি আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হতে পারেন।

অর্থের দাম (ভ্যালু অব মানি) বলে একটা কথা আছে। আসলে অর্থের দাম হল – অর্থের ক্রয়-ক্ষমতা। আপনি ১ টাকা দিয়ে কতটুকু পণ্য বা সেবা ক্রয় করতে পারেন সেটাই হলো ওই ১ টাকার ক্রয়-ক্ষমতা।
আমরা মুরুব্বিদের কাছে গল্প শুনি, শায়েস্তা খাঁর আমলে নাকি এক টাকায় ৮ মণ চাল পাওয়া যেত! মুঘল আমলের বিখ্যাত সুবেদার শায়েস্তা খাঁর আমলের এই গল্পটাকে সত্যি মেনে একটা প্রশ্ন করা যায় – বর্তমানে এক টাকায় কয় মন চাল পাওয়া যাবে? সম্ভবত এই প্রশ্ন করা উচিত যে, এক টাকায় ‘কয়টা’ চাল পাওয়া যাবে? সম্ভবত একমুঠ পরিমাণ, হয়তো আপনি সেগুলো গুনেও বলে দিতে পারবেন যে সেখানে কতগুলো চাল আছে। আমরা শায়েস্তা খাঁর আমল দেখিনি, কিন্তু আপনি নিজেও চিন্তা করে দেখেন ছোটবেলায় যে আইসক্রিম আপনি এক টাকা দিয়ে খেয়েছেন, ঠিক একই ধরনের আইসক্রিম এখন হয়তো ১০ টাকা দাম দিয়ে কিনতে হয়। এখানে আসলে এক টাকা ঠিকই আছে শুধু টাকাটার দাম বা ক্রয়-ক্ষমতা কমে গেছে।

অর্থের দাম সময়ের সাথে সাথে পরিবর্তন হয় – যাকে আমরা অর্থের সময়মূল্য বলি। আমাদের বাংলাদেশসহ বিশ্বের প্রায় প্রতিটি উন্নয়নশীল দেশে এক ধরনের মৃদু মুদ্রাস্ফীতি (মডারেট ইনফ্লেশন রেট) প্রত্যাশিত থাকে। যার কারণে টাকার মূল্য কমে চলেছে। যেটাকে অর্থনীতিবিদেরা সামগ্রিকভাবে দেশের অর্থনীতির জন্য ভালো বলে মনে করেন। যার ফলে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম প্রতিবছরই বাড়ছে, মুদ্রাস্ফীতিই এর সবচেয়ে বড় অনুঘটক (এছাড়াও আরো কিছু কারণ থাকতে পারে)।
মুদ্রাস্ফীতির কারণে ভোক্তার মূল্য সূচক (কনজ্যুমার প্রাইস ইনডেক্স) বেড়ে যায়। ভোক্তার মূল্য সূচক হলো আমাদের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের দামের গড়। মুদ্রাস্ফীতির ফলে যা বৃদ্ধি পায়। উল্টো ভাবে বললে, এই পরিস্থিতিতে অর্থের মূল্য বা ক্রয়-ক্ষমতা কমে যায়। যার ফলে একটি পণ্য কিনতে পূর্বের তুলনায় আমাদের পকেট থেকে বেশি টাকা খসাতে হয় – এটা প্রথমেই বলেছি।

অর্থের সময় মূল্য এবং বিনিয়োগকৃত অর্থ থেকে আয়ের মধ্যে একটি মজার সম্পর্ক আছে। সাধারণত কোন বাজারে মুদ্রাস্ফীতি থাকলে টাকার ক্রয়-ক্ষমতা ঠিক রাখতে বিনিয়োগকৃত মূলধনের উপর কমপক্ষে মুদ্রাস্ফীতির সমহারে আয় করতে হয়।

একটি সরল উদাহরণ দিয়ে ব্যাপারটি পরিস্কার করছি। ধরুন, আমাদের দেশে মুদ্রাস্ফীতির হার ৬ শতাংশ। তার মানে, টাকার ক্রয়-ক্ষমতা বছরে ৬ শতাংশ কমবে। অন্যভাবে বলা যায়, গত বছরে যে পণ্যের দর ছিল ১০০ টাকা, এ বছর তার দর ১০৬ টাকা। অর্থাৎ বিগত বছরের ১০০ টাকার মূল্য আর বর্তমান বছরের ১০৬ টাকার মূল্য সমান। এই অবস্থায় যদি আপনি ব্যাংকে ১০০ টাকা আমানত রেখে ৪ শতাংশ সুদসহ বছর শেষে পান ১০৪ টাকা, এখানে কার্যত আপনি ২ টাকা ক্ষতির সম্মুখীন হলেন। ৬ শতাংশ সুদে ১০৬ টাকা পাবেন যখন আপনার উপার্জনের হার মুদ্রাস্ফীতির সমান। এখানেও আপনার মুনাফার পরিমাণ শূন্য। ৮ শতাংশ হার মুনাফায় বছর শেষে লাভ-আসলে হবে হবে ১০৮ টাকা যাতে মুনাফা হবে ২ টাকা। এটাই আপনার প্রকৃত আয়।

অর্থশাস্ত্রে সুদহার কার্যকর আয় হার বলে একটা কথা আছে। যেকোনো আয়ের আপাত দৃশ্যমান আয় হার এবং কার্যকর আয় হার দুটি বিষয় জড়িয়ে আছে। আপাতদৃষ্টিতে আয় হলো আপনি বিনিয়োগের ওপর যে হারে আয় করছেন। আর কার্যকর আয় হার হল আপাত দৃশ্যমান আয়ের ক্রয়-ক্ষমতা কে বোঝায়। উপরের উদাহরণে ব্যাংক যখন আপনাকে ৪ শতাংশ সুদ দিচ্ছে কিন্তু দেশের মুদ্রাস্ফীতির হার ৬ শতাংশ, তখন আপাতদৃষ্টিতে আয় হায় ৪ শতাংশ হলেও, কার্যকর আয় হার -২ শতাংশ (আপাতদৃষ্টিতে আয় হায় – মুদ্রাস্ফীতির হার)। কারণ, দ্রব্য ও সেবার মূল্য ৬ শতাংশ হারে বাড়লেও (মুদ্রাস্ফীতির হার) আমানতের উপর আপনি ৪ শতাংশ হারে সুদ পাচ্ছেন। এসব কারণেই দেশে মুদ্রাস্ফীতির গড় হার এবং বিনিয়োগকৃত অর্থের আয়ের গড় হারের মধ্যে সমন্বয় থাকা প্রয়োজন।

এসব দিক বিবেচনায় রেখেই সম্প্রতি বাংলাদেশ ব্যাংক গুলোকে স্থায়ী আমানতের উপর সর্বনিম্ন সুদের হার বেঁধে দিয়েছে। প্রত্যাশিতভাবেই অধিকাংশ ব্যাংক বাংলাদেশ ব্যাংকের নির্দেশনাকে স্বাগত জানায়নি। ব্যাংকগুলো মূলত পরিচালিত হয় আমানতকারী এবং শেয়ারহোল্ডারদের অর্থে। ব্যাংকের মাধ্যমে প্রায় ৮০ শতাংশই আমানতকারীরা সরবরাহ করেন। এক্ষেত্রে আমানতকারীদের সঞ্চিত অর্থের উপর সুদের হার এবং শেয়ারহোল্ডারদের লভ্যাংশের হার এর মধ্যে বিস্তর ফারাক লক্ষ্য করা যায়।যদিও শেয়ারহোল্ডারদের বিনিয়োগের ঝুঁকি আমানতকারীদের থেকে অনেক বেশি।

ব্যাংকের আয়ের এর মূল উৎস হল প্রদত্ত ঋণের উপর আদায়কৃত সুদ এবং সঞ্চিত আমানতের উপর প্রদত্ত সুদের পার্থক্য। যাকে ব্যাংকিং এর ভাষায় ‘স্প্রেড’ বলা হয়। এ বছর জুনে গড় স্প্রেডের হার ছিল ৩.২০ শতাংশ, যা গত বছর ছিল ২.৮৯ শতাংশ। এবং ২০১৯ সালে গড় স্প্রেড ৪.১৫ শতাংশ।

করোনা প্যানডেমিক শুরু হওয়ার পর থেকেই দেশের বিনিয়োগসহ অন্যান্য অর্থনৈতিক সূচক কমতে থাকে। যার ফলে ব্যাংক ঋণের চাহিদা অনেকটা কমে যায় এবং এই প্রভাবে ব্যাংকগুলোতে অতিরিক্ত নগদ অর্থ জমা হতে থাকে। গত জুনের ৩০ তারিখে ব্যাংকিং খাতে নগদ অর্থের রিজার্ভ এযাবতকালের রেকর্ড ৩,২১৫ বিলিয়নের দাঁড়ায়।

আমানতের উপর ব্যাংক সুদ হারের এই নির্দেশনা বাস্তবায়িত হলে অপ্রাতিষ্ঠানিক অনেক বিনিয়োগকারী এখন ব্যাংকে টাকা রেখে স্বস্তি পাবেন। একই সাথে বর্তমানের অনেক সঞ্চয়ী হিসাবের অর্থ আমানতকারীদের স্থায়ী হিসাবে রূপান্তর করবে। বিতরণকৃত ঋণের উপর সর্বোচ্চ ৯ শতাংশ সুদ ধার্য এবং আমানতের উপর কমপক্ষে মুদ্রাস্ফীতির হারের সমান সুদ প্রদান ব্যাংকগুলোর মধ্যে প্রতিযোগিতা আরো বাড়াবে। অপেক্ষাকৃত দুর্বল ব্যাংকগুলো পূর্বের তুলনায় কিছুটা স্বস্তি পেলেও ভালো ব্যাংকগুলোর মুনাফা অর্জন ক্ষমতা কিছুটা কমতে পারে।

__________________________________________________

লেখক বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক এবং ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গবেষণা ফেলো। ই-মেইল: rkarimreja@gmail.com

 

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button