ক্যাম্পাসশিক্ষাসারাবাংলা

র‌্যাগিংয়ের তদন্ত কমিটি গঠন করায় ভেটেরিনারি কলেজে ভাঙচুর

জনপদ ডেস্কঃ ঝিনাইদহ সরকারি ভেটেরিনারি কলেজের ৩ শিক্ষার্থীকে র‌্যাগিংয়ের অভিযোগের তদন্ত কমিটি গঠন করায় কলেজে ভাঙচুর করার অভিযোগ উঠেছে ছাত্রলীগের নেতাকর্মীদের বিরুদ্ধে। বৃহস্পতিবার (০৬ ফেব্রুয়ারি) দুপুরে এ ঘটনা ঘটে।

কলেজ কর্তৃপক্ষ জানায়, গত ৩ জানুয়ারি ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ৩ জন শিক্ষার্থীকে ছাত্র হলের ৩১৪ নম্বর কক্ষে র‌্যাগিংয়ের নামে অমানুষিক নির্যাতন করা হয়। এ বিষয়ে ছাত্র ও তার অভিভাবকরা অভিযোগ করলে পরদিন ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করে ৩ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেয় কলেজ প্রশাসন।

তদন্ত শুরু হলে বৃহস্পতিবার দুপুরে কলেজ ছাত্রলীগের একাংশের নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের করা হয়। পরে তারা প্রশাসনিক ভবনের নিচ তলার লাইব্রেরিসহ বিভিন্ন স্থাপনায় ভাঙচুর চালায়। বিষয়টি পুলিশকে অবহতি করলে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এ ব্যাপারে কলেজের অধ্যক্ষ ডা. মো. শাখাওয়াত হোসেন জানান, আমরা র‌্যাগিংয়ের ব্যাপারে আগে থেকেই সতর্ক করে দিয়েছি। তার পরও গত ৩ জানুয়ারি আমার কাছে র‌্যাগিংয়ের ঘটনায় একটি লিখিত অভিযোগ এসেছে। সেই অভিযোগকে বিবেচনায় নিয়ে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়।

৫ জানুয়ারি থেকে তাদের কার্যক্রম শুরু হয়েছে। এরই মধ্যে কিছু শিক্ষার্থী এই তদন্ত কমিটির কার্যক্রম বন্ধ করতে সমবেত হয়ে আমার কক্ষে আসে। আমি তাদেরকে আশ্বস্ত করলেও তারা আমার কোনো কথায় কর্ণপাত করেনি। বরং আমার কক্ষ হতে বিভিন্ন প্রকার স্লোগান দিয়ে বের হয়ে করিডোরে ও লাইব্রেরির বিভিন্ন স্থানে ভাঙচুর করেন এবং আমার অফিসের দিকেও তারা ইট ছুঁড়তে থাকে। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

তবে ভাঙচুর ও তদন্ত কমিটি স্থগিত করার দাবি অস্বীকার করে ছাত্রলীগ নেতা লুবান মাহফুজ মিশুক বলেন, বঙ্গবন্ধু আদর্শ বিরোধী একজন শিক্ষক ভেটিরিনারি কলেজ ছাত্রলীগকে কটাক্ষ করার কারণে আমরা বিক্ষোভ মিছিল করি। পরে অধ্যক্ষের কার্যলয়ে গিয়ে সেই শিক্ষকের পদত্যাগ দাবি এবং কলেজ থেকে তার বহিস্কার দাবি করেছি। অধ্যক্ষ সাহেব আমাদের আশ্বস্ত করেছেন। তিনি বষয়টি তদন্ত করে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button