আন্তর্জাতিক

ভ্যাকসিন গবেষণা চুরি নিয়ে ব্রিটেন-রাশিয়া উত্তাপ বাড়ছে

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাসের টিকা এবং চিকিৎসা সম্পর্কিত গবেষণা চুরির অভিযোগ নিয়ে ব্রিটেন-রাশিয়ার মধ্যে উত্তাপ বাড়ছে। ব্রিটেনের ভ্যাকসিন গবেষণার তথ্য চুরির দাবি রাশিয়া অস্বীকার করলেও তা মেনে নিতে রাজি নয় দেশটি।

ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রী ডমিনিক রাব বলেন, রাশিয়া, ব্রিটেনের ভ্যাকসিন গবেষণার তথ্য চুরির যে দাবি অস্বীকার করছে তা মেনে নিতে ব্রিটেন রাজি নয়। খবর বিবিসির।

তথ্যচুরির অভিযোগ পুনরাবৃত্তি করে তিনি বলেন, রাশিয়া হ্যাকার দিয়ে হামলা চালিয়ে করোনাভাইরাসের টিকা তৈরির গবেষণা সংক্রান্ত তথ্য চুরির চেষ্টা করেছে।

ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রী আরও বলেন, রাশিয়া ভ্যাকসিন তৈরির আন্তর্জাতিক প্রচেষ্টা বাতিল করতে চায় কারণ তাদের উদ্দেশ্য এর থেকে আর্থিক মুনাফা লাভ করা।

এদিকে ব্রিটেনে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রেই কেলিন দৃঢ়ভাবে ব্রিটেনের এমন অভিযোগ অস্বীকার করেছেন।

বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমি এ গল্প মোটেই বিশ্বাস করি না, এটা মোটেই বিশ্বাসযোগ্য নয়।’

রুশ রাষ্ট্রদূত পাল্টা অভিযোগ করে বলেন, ব্রিটেন সম্প্রতি রাশিয়ার সংবিধান নিয়ে গণভোটের সময় সাইবার হামলা চালিয়েছে।

ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রী এ অভিযোগ অস্বীকার করে বলেছেন ভ্যাকসিন চুরির বিষয়টি থেকে মনোযোগ সরাতে রাশিয়া নতুন এই অভিযোগ তুলছে।

প্রসঙ্গত, বিশ্বজুড়ে বিভিন্ন ওষুধ প্রস্তুতকারী সংস্থা ও শিক্ষাবিদদের কাছ থেকে করোনাভাইরাসের টিকা এবং চিকিৎসা সম্পর্কিত গবেষণা চুরি করার চেষ্টা করেছেন রুশ সমর্থিত হ্যাকাররা।

বৃহস্পতিবার ব্রিটেন ন্যাশনাল সাইবার নিরাপত্তা সেন্টার (এনসিএসসি) এমন অভিযোগ করেছে।

ব্রিটেন, যুক্তরাষ্ট্র ও কানাডার কাছ থেকে আসা এক সমন্বিত বিবৃতিতে এই সাইবার হামলার জন্য এপিটি২৯ গ্রুপকে দায়ী করা হচ্ছে। গ্রুপটি অবশ্য কজি বিয়ার নামেও পরিচিত।

তারা বলেন, নিশ্চিতভাবে তারা রুশ গোয়েন্দা সংস্থাগুলোর অংশ হিসেবে এ অভিযান চালিয়েছে।

সাইবার নিরাপত্তা গবেষকরা বলছেন, গত বছরে যুক্তরাষ্ট্র, জাপান, চীন ও আফ্রিকায় গ্রাহকদের বিরুদ্ধে এপিটি২৯ হ্যাকিং টুল ব্যবহার করা হয়েছে।

মুখপাত্র দিমিত্রি পেসকভের বরাতে রুশ সংবাদ সংস্থা আরআইএ বলছে, লন্ডনের অভিযোগ ক্রেমলিন প্রত্যাখ্যান করেছে। এ অভিযোগের পেছনে সত্যিকারের কোনো প্রমাণ নেই।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button