আন্তর্জাতিক

ওএনজিসি’র প্রজেক্টের কাছে চীনা জাহাজ, ভারতকে খবর দিল ভিয়েতনাম

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ চীন সাগরে ভারতীয় তেল উৎপাদনকারী সংস্থার একেবারে গা-ঘেঁষে চীনের একটি সার্ভে জাহাজ চলাচল করতে দেখা গেছে। সম্প্রতি ভিয়েতনামের কাছ থেকে এমন খবর পেয়েছে ভারত। ওই সার্ভে জাহাজের সঙ্গে চীনের কোস্ট গার্ডের একটি জাহাজও ছিল। যা স্বাভাবিভাবেই চিন্তা বাড়াচ্ছে ভারতের।

ছবিতে দেখা গেছে, সমুদ্র উপকূলের একটি অংশ যেখানে ভারতের ওএনজিসি বিদেশ ও ভিয়েতনামের পেট্রো ভিয়েতনাম কাজ করে। ওএনজিসি বিদেশের একেবারে কাছে চলে আসতে দেখা গেছে চীনা জাহাজটিকে।

সোমবার ভিয়েতনামের পক্ষ থেকে জানানো হয়েছে যে, দীর্ঘদিন ধরেই চীন দক্ষিণ চীন সাগরের তল উৎপাদন সংক্রান্ত কর্মকাণ্ডে নাক গলাচ্ছে। আমেরিকাও বিষয়টি নিয়ে চিন্তিত। ভিয়েতনাম এই সমস্যার সমাধানে নয়াদিল্লিকেও শামিল করতে চায়। গত ৪ জুলাই হাইয়াং ডিজি-৮ নামে একটি সার্ভিস জাহাজ সমুদ্রের উপকূলের কাছে চলে আসে ভিয়েতনামের ইকনমিক জোনের কাছেই ঘোরাফেরা করছিল সেটি। সঙ্গে ছিল দুটি কোস্ট গার্ডের জাহাজ।

ভিয়েতনামের পক্ষ থেকে সোমবার ভারতকে এই খবর দেওয়া হয়েছে, কারণ ওই অংশে ভারতেরও অনেক কার্যকলাপ চলে। তবে ভারতের পক্ষ থেকে এখনই কোনও ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়নি। সূত্র: কলকাতা টোয়েন্টিফোর অনলাইন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button