সারাবাংলাহবিগঞ্জ

গ্রামবাংলার প্রাচীন রীতি পালন করে বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে

জনপদ ডেস্কঃ নেই বৃষ্টিপাত, সঙ্গে প্রচণ্ড দাবদাহ। তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ হবিগঞ্জের চুনারুঘাটের জনজীবন। এমন অবস্থা থেকে পরিত্রাণ পেতে গ্রামবাংলার প্রাচীন রীতি পালন করে বৃষ্টির আশায় উপজেলার সিকান্দরপুর গ্রামে দেওয়া হলো ব্যাঙের বিয়ে।

গ্রামের স্বপন তরফদার জানান, মেঘ নামের বর আর বৃষ্টি নামের ব্যাঙের গায়েহলুদ অনুষ্ঠানের আয়োজন করা হয় সিকান্দরপুর গ্রামের এ জেড কিন্ডারগার্টেন প্রাঙ্গণে। শাড়ি, কাপড় দিয়ে সাজানো হয় বর-কনেকে। টিপ পরানো হয় ও আলতা দিয়েও সাজানো হয় কনে ব্যাঙ বৃষ্টিকে। বিকাল ৩টায় গায়েহলুদের পর্ব শেষ করে অনুষ্ঠানিকভাবে বরযাত্রী নিয়ে কনে বৃষ্টির বাড়িতে আসে বরপক্ষ। খাওয়া-দাওয়া শেষে দেনমোহর ধার্য করে বর ও কনেকে ইজাব-কবুল করানো হয়। সম্পন্ন করা হয় বিয়ের আনুষ্ঠানিকতা। ব্যাঙের এ বিয়ে দেখতে জড়ো হন শত শত নারী-পুরুষ।

এর আগে শিশু ও নারী পুরুষ মিলে গীত-গান গেয়ে বাড়ি বাড়ি গিয়ে সংগ্রহ করা হয় চাল ডাল তেল লবণ পেয়াজ রসুন ইত্যাদি। যা দিয়ে আপ্যায়ন করা হয় বরপক্ষকে।

প্রবাদ বাক্য রয়েছে ব্যাঙের বিয়ে দিলে বৃষ্টি হয়। তাই বৃষ্টির আশায় গ্রামের শিশুকিশোর অভিনবভাবে এ বিয়ের আয়োজন করেন। চলমান খরায় রোপা আউশের মাঠ প্রস্তুত করতে পারছেন না কৃষকরা। মাঠে আউশের ক্ষেতেও সেচ সংকট প্রকট আকার ধারণ করেছে। ফেটে চৌচির হয়ে পড়ছে মাঠ।

আয়োজকরা জানান, অনাবৃষ্টি ও খরা থেকে মুক্তি পেতে প্রথমে শিশুরা এ ব্যাঙের বিয়ের উদ্যোগ গ্রহণ করলেও তা পরে উৎসবে রূপ নেয়। বড়রাও যোগ দেন। আমাদের বিশ্বাস এ ব্যাঙের বিয়ের মধ্য দিয়ে অনাবৃষ্টি ও খরা কেটে যাবে। ব্যাঙের বিয়ে দিলে বৃষ্টি নেমে আসবে। তাই গ্রামের ছেলেমেয়েরা মিলে এ বিয়ের আয়োজন করে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button