সারাবাংলা

রাঙামাটির সাজেকে ডাইরিয়ায় দুইজনের মৃতু, ৪টি মেডিকেল টিম গঠন

জনপদ ডেস্ক: রাঙামাটির সাজেকে হঠাৎ করে পানিবাহিত রোগ ডায়রিয়ার প্রকোপ বেড়েছে। এ রোগে দুইজনের মৃত্যু হয়েছে। তারা হলো-গবতি বালা ত্রিপুরা (৫০) ও দরুং ত্রিপুরা (৬০)।

বুধবার সকালে বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের ৭নং ওয়ার্ডের দুর্গম লংথিয়ান পাড়ায় দুইজনের মৃত্যুর ঘটনা ঘটে। এ রোগে একই এলাকায় আরও ২০ জন নারী ও শিশু আক্রান্ত রয়েছে। ঘটনার পর দ্রুত ৪টি মেডিকেল টিম গঠন করেছে জেলা সিভিল সার্জন।

সাজেক ইউনিয়নের ৭নং ওয়ার্ডের মেম্বার বনবিহারী চাকমা জানান, গত এক সপ্তাহ ধরে সাজেকের লংথিয়ান পাড়া, অরুণ পাড়া, কাইজা পাড়া, রায়না পাড়া ও শিয়ালদহ এলাকাসহ আশপাশের বেশকিছু এলাকায় ডাইরিয়ার প্রকোপ দেখা দিয়েছে। এলাকায় কাছাকাছি কোনো হাসপাতাল না থাকায় অনেকটা বিনা চিকিৎসায় আছেন আক্রান্তরা। ওই এলাকায় যাতায়াতের কোনো সড়ক যোগাযোগ ব্যবস্থা নেই। পায়ে হেঁটে পাহাড়ি পথ পাড়ি দিতে হয়। তাই অসুস্থ হলেও রোগীরা চিকিৎসা নিতে স্বাস্থ্য কমপ্লেক্সে যেতে পারেন না। গত এক সপ্তাহে প্রায় ২০ জন নারী-পুরুষ ও শিশু ও বৃদ্ধ ডায়রিয়া রোগে আক্রান্ত হয়ে কষ্ট পাচ্ছে। দুইজন বৃদ্ধা ডায়রিয়ায় মারা গেছেন।

সাজেক ইউনিয়নের ৯নং ওয়ার্ডের মেম্বার জোপুইথাং ত্রিপুরা জানান, শিয়ালদহ এলাকায় যারা ডাইরিয়ায় আক্রান্ত হয়েছে তারা সবাই পাহাড়ি ছড়ার পানি পান করেছিল। পানি সংকটের কারণে সাজেকবাসীকে ছড়ার পানিতে জীবন-যাপন করতে হচ্ছে। এ কারণে পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছে সবাই।

বাঘাইছড়ি উপজেলার নির্বাহী কর্মকর্তা রুমানা আক্তার জানান, যে সব গ্রামে ডায়রিয়া রোগী রয়েছে সেখানে দ্রুত মেডিকেল টিম পাঠানো সহজ নয়। পায়ে হেঁটে দুর্গম পথ পাড়ি দেওয়ার বিকল্প নেই। চেষ্টা চলছে রোগ নিয়ন্ত্রণ করতে।

বাঘাইছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল কর্মকর্তা ডা. অরবিন্দু চাকমা বলেন, মেডিকেল টিম পাঠানোর জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। প্রাথমিকভাবে বিজিবি, বিওপি থেকেও স্যালাইন সরবরাহ করা হয়েছে। তবে খুবই সীমিত। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ঔষধ, স্যালাইন ও বিশুদ্ধ পানি, শুকনো খাবার পাঠানো হয়েছে। এছাড়া ৪ সদস্যদের একটি মেডিকেল টিম প্রয়োজনীয় ঔষধ স্যালাইন ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেটসহ সাজেকের উদ্দেশ্য রওনা হয়েছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button