জাতীয়

বাংলাদেশকে ৪৭৪ কোটি টাকা দেবে ডেনমার্ক

জনপদ ডেস্কঃ দ্বিপাক্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নের জন্য ডেনমার্ক এবং বাংলাদেশ সরকারের মধ্যে ফ্রেমওয়ার্ক চুক্তি সই হয়েছে।

বুধবার (০৭ জুন) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ৪৭৪ কোটি টাকার অনুদানভিত্তিক ফ্রেমওয়ার্ক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ফ্রেমওয়ার্ক চুক্তির কৌশলগত উদ্দেশ্যগুলো নারী ও মেয়েদের ক্ষমতায়নের মাধ্যমে গণতন্ত্রকে শক্তিশালীকরণ, যুবদের ক্ষমতায়ন এবং লিঙ্গ সমতার উন্নতির মতো ক্রস-কাটিং অগ্রাধিকারগুলোর দ্বারা পরিপূরক হবে।

নগরীর অর্থনৈতিক সম্পর্ক বিভাগের এনইসি সম্মেলন কক্ষে ইআরডি সচিব শরিফা খান এবং ডেনিস রাষ্ট্রদূত এইচ ই মিস উইনি ইস্ট্রুপ পিটারসেন ফ্রেমওয়ার্ক চুক্তি স্বাক্ষর করেছে। এছাড়া অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এবং ঢাকার ডেনমার্ক দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ডেনমার্ক এবং বাংলাদেশ সরকারের দ্বিপাক্ষিক সহযোগিতার ৫০ বছরের দীর্ঘ ইতিহাস রয়েছে। এই সময়ে ডেনমার্ক কৃষি, পানি ও স্যানিটেশন, পরিবহন খাত, জলবায়ু পরিবর্তন, মানবাধিকার ও সুশাসন কর্মসূচির ক্ষেত্রে বাংলাদেশকে সহায়তা করে আসছে। ডেনমার্কও ট্রেড কাউন্সিলের মাধ্যমে বাণিজ্যিক কার্যক্রমে জড়িত।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button