জাতীয়

‘আওয়ামী লীগ সংলাপে বিশ্বাসী’

জনপদ ডেস্কঃ সংলাপ ও আলোচনার বিকল্প কিছু নেই মন্তব্য করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, আওয়ামী লীগ সংলাপে বিশ্বাসী।

বুধবার (৭ জুন) রাজধানীর ফায়ার সার্ভিসের সদর দফতরে রাষ্ট্রের সর্বোচ্চ স্বীকৃতি স্বাধীনতা পুরস্কার-২০২৩ প্রাপ্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

আসাদুজ্জামান খান কামাল বলেন, রাষ্ট্রের সর্বোচ্চ স্বীকৃতি ফায়ার সার্ভিস সদস্যদের মনোবল আরও দৃঢ় করবে। ফায়ার সার্ভিসের মানোন্নয়নে সব ধরনের পদক্ষেপ নিচ্ছে সরকার। বিশ্বের সবচেয়ে আধুনিক সরঞ্জাম কেনা হয়েছে বলেও জানান তিনি।

অনুষ্ঠান থেকে বের হয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি।

দেশের রাজনীতির হালচাল নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জামায়াতে ইসলাম যেহেতু নির্বাচন কমিশনের অনিবন্ধিত দল, সেহেতু তারা সহিংসতা ঘটাতে পারে কি না, তা যাচাই-বাছাই করে ডিএমপি তাদের সমাবেশের অনুমতি দেবে।

আর রাষ্ট্রদূতরা তাদের শিষ্টাচার ও বিধিনিষেধ মেনে কাজ করবেন বলেও আশা করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

এদিকে মঙ্গলবার (৬ জুন) বিকেলে রাজধানীতে ১৪ দল আয়োজিত প্রতিবাদ সভায় দলের মুখপাত্র আমির হোসেন আমু বলেন, প্রয়োজনে জাতিসংঘের প্রতিনিধির সামনে বিএনপির সঙ্গে মুখোমুখি বসে রাজনৈতিক সংকট সমাধান করবে আওয়ামী লীগ। কেউ অসাংবিধানিকভাবে ক্ষমতায় আসার পাঁয়তারা করলে প্রতিরোধ করবে জনগণ।

এ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমাদের এক নেতা বিএনপির সঙ্গে সংলাপের কথা বলেছেন। অবশ্যই সংলাপ ও আলোচনার বিকল্প কিছু নেই। আওয়ামী লীগ সংলাপে বিশ্বাসী।’

এদিকে সকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির সঙ্গে আলোচনার কোনো সিদ্ধান্ত হয়নি। বিদেশিরা নয়, নিজেরাই নিজেদের সমস্যা সমাধান করব। ঐতিহাসিক ছয় দফা দিবস উপলক্ষে রাজধানীর ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সঙ্গে এ কথা বলেন তিনি।

কাদের বলেন, ‘আমরা আলোচনার বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নিইনি। আমাদের দেশে আমরা আলোচনা করব, আমাদের নিজেদের সমস্যা নিজেরাই সমাধান করব। বিগত নির্বাচনের আগেও তো প্রধানমন্ত্রী সংলাপের আহ্বান করেছিলেন। জাতিসংঘ মধ্যস্থতা করবে এ রকম কোনো সংকট স্বাধীন বাংলাদেশে হয়নি।’

প্রসঙ্গত, গত ২৩ মার্চ প্রধানমন্ত্রীর হাত থেকে জনসেবায় অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে প্রাপ্ত স্বাধীনতা পুরস্কার-২০২৩ গ্রহণ করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন, বিএসপি (বার), এনডিসি, পিএসসি, জি, এমফিল।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button