টপ স্টোরিজরাজনীতি

যেসব চ্যালেঞ্জের মুখে এখন আওয়ামী লীগ

জনপদ ডেস্ক: আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ঘরে বাইরে নানা চ্যালেঞ্জে আওয়ামী লীগ। দীর্ঘদিন টানা রাষ্ট্রীয় ক্ষমতায় থাকা দলটির তৃণমূলের অভ্যন্তরীণ বিরোধ মেটানো বড় চ্যালেঞ্জ। ইতোমধ্যে নানা কর্মসূচি দিয়ে মাঠে নেমেছে বিএনপি। তাদের আন্দোলন মোকাবিলার পাশাপাশি অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানে জাতীয় ও আন্তর্জাতিক চাপ রয়েছে ক্ষমতাসীনদের ওপর। এর সঙ্গে যুক্ত হয়েছে আমেরিকার নতুন ভিসানীতি। নির্বাচনি বছরে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ এবং বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক রাখাও তাদের কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ভোটের আগে আসন ভাগাভাগিসহ কয়েকটি ইস্যুতে শরিকদের মধ্যে ঐক্য ধরে রাখতে হবে দলটিকে।

জাতীয় নির্বাচন সামনে রেখে যোগ্য প্রার্থী বাছাই, ইশতেহার তৈরি, অপপ্রচারের জবাব ও উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরাসহ নানা চ্যালেঞ্জ রয়েছে ক্ষমতাসীনদের। এছাড়া গাজীপুরের ভোটের পর আসন্ন চার সিটির নির্বাচনও ভাবনায় ফেলেছে দলের হাইকমান্ডকে। এসব চ্যালেঞ্জ নিয়ে ভেতরে ভেতরে চিন্তিত হলেও দলটি নীতিনির্ধারণী পর্যায়ের নেতারা বলেছেন-তা মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ইতোমধ্যেই কাজ শুরু হয়েছে। নির্বাচনের আগে সবকিছু ঠিক হয়ে যাবে।

সোমবার গণভবনে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে নানামুখী ষড়যন্ত্রের কারণে আগামী নির্বাচনটা চ্যালেঞ্জের হবে বলে জানান দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, নির্বাচনটা একটা চ্যালেঞ্জ, কারণ নানা ধরনের চক্রান্ত-ষড়যন্ত্র হয়। আওয়ামী লীগকে আরও শক্তিশালী সংগঠন হিসাবে গড়ে তোলার নির্দেশনা দিয়ে দলটির প্রধান বলেন, আমাদের সংগঠনটা যথেষ্ট শক্তিশালী। সংগঠনটা যেন আরও মজবুত থাকে। সেদিকে ব্যবস্থা নিতে হবে।

বিএনপির আন্দোলন মোকাবিলা
গত বছরের শেষের দিক থেকে ঢাকা ও ঢাকার বাইরে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে বিএনপি। তাদের সঙ্গে সমমনা দল ও জোট সরকারবিরোধী আন্দোলন শুরু করেছে। আন্দোলনের মাঠে নামার চেষ্টা করছে জামায়াতে ইসলামীও। নির্বাচনের দিন যত ঘনিয়ে আসছে বিরোধী পক্ষ আন্দোলনে ততই গতি বাড়াতে চাইবে। ক্ষমতাসীন দল হিসাবে এখানে আওয়ামী লীগের দুটি মূল চ্যালেঞ্জ রয়েছে। একদিকে রাজপথে থেকেই আন্দোলন মোকাবিলা করতে হবে। আবার আন্দোলনের নামে বা আন্দোলন মোকাবিলা করতে গিয়ে যেন অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি না হয় ক্ষমতাসীন দল হিসাবে সেদিকেও নজর রাখতে হবে।

জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ বলেন, আওয়ামী লীগ সরকারে আছে। আমরা সব সময় চেষ্টা করবো পরিস্থিতি স্বাভাবিক রাখতে। এখন তাদের (বিএনপি) আন্দোলন রাজনৈতিকভাবে মোকাবিলা করা হচ্ছে না। কিন্তু এক দফা আন্দোলন বা আন্দোলনের নামে যদি পরিস্থিতি অস্থিতিশীল করার চেষ্টা হয়, সেটা তো মানা হবে না। তখন রাজনৈতিকভাবেই মোকাবিলা করা হবে।

আন্তর্জাতিক চাপ মোকাবিলা
নির্বাচন সামনে রেখে সার্বিক পরিস্থিতি বিবেচনায় বিদেশিদের এবারের সক্রিয়তাকে বিশেষ গুরুত্ব দিচ্ছে আওয়ামী লীগ। আওয়ামী লীগ সরকার এখন পর্যন্ত ভারসাম্যমূলক অবস্থার মধ্যে রয়েছে। কিন্তু এই ভারসাম্যমূলক অবস্থা নির্বাচন পর্যন্ত কতটুকু রাখতে পারবে সেই চ্যালেঞ্জ ক্ষমতাসীনদের সামনে। এরই মধ্যে এসেছে আমেরিকার নতুন ভিসা নীতির ঘোষণা। যদিও আওয়ামী লীগ নেতাদের দাবি-ভিসানীতি ঘোষণা রাজনৈতিক দিক থেকে আওয়ামী লীগের ওপর কোনো নেতিবাচক প্রভাব ফেলেনি। বরং বিএনপির নির্বাচন প্রতিহতের ঘোষণা এবং নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবি এখন দুর্বল হয়ে যাবে। এখন বর্তমান সরকারের অধীনেই তাদের ভোটে আসতে হবে। তবে একই সঙ্গে পাশাপাশি ভিসানীতি নিয়ে যুক্তরাষ্ট্রের বিবৃতি অনুযায়ী স্যাংশন যাতে না আসে সেই পথও খুঁজছে দলটি।

অভ্যন্তরীণ বিরোধ মেটানো
জাতীয় সংসদ নির্বাচন যত এগিয়ে আসছে আওয়ামী লীগের অভ্যন্তরীণ দ্বন্দ্ব-সংঘাত ততই বাড়ছে। দুই গ্রুপের সংঘর্ষ ছাড়াও প্রকাশ্যে কুপিয়ে জখম ও হত্যা, গুলি করে হত্যার মতো নৃশংস ঘটনাও ঘটছে অহরহ। জানুয়ারি থেকে এ পর্যন্ত ক্ষমতাসীন দলেরই অন্তত ১০ জন নিহত হয়েছে। আহত হয়েছেন কয়েকশ। নির্বাচনে প্রতিপক্ষ, স্থানীয় রাজনীতিতে আধিপত্য প্রতিষ্ঠা, নিজস্ব বলয় তৈরিসহ নানা কারণে বিরোধে জড়িয়ে পড়ছেন নেতারা। কেন্দ্রীয় নেতাদের তৃণমূলে সফর বৃদ্ধি, ঢাকায় ডেকে মীমাংসা করাসহ নানা উদ্যোগ থাকলেও এগুলো বন্ধ হচ্ছে না। দলের অব্যাহত অভ্যন্তরীণ দ্বন্দ্ব-সংঘর্ষ নিয়ে চিন্তিত ক্ষমতাসীনরা। ভোটের আগে তৃণমূলের এসব বিরোধ মেটানো বড় চ্যালেঞ্জ আওয়ামী লীগের।

জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, এ ধরনের ঘটনা বন্ধে আমরা গুরুত্ব দিচ্ছি। খুব শিগগিরই এই ধরনের বিষয়গুলোতে দোষীদের বিরুদ্ধে আরও কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আমরা এগুলো নির্মূল করতে চেষ্টা করছি এবং করব। ইনশাআল্লাহ এটা করতে পারব।

চার সিটির চ্যালেঞ্জ
গাজীপুর সিটি নির্বাচন তৃণমূলে অনৈক্যের বড় সতর্ক বার্তা দিয়েছে আওয়ামী লীগকে। আজমত উল্লার হারের পেছনে অভ্যন্তরীণ বিভেদকেই প্রধান কারণ হিসাবে মনে করা হচ্ছে। সামনে আরও চারটি সিটি নির্বাচন। এসব নির্বাচন ঘিরেও কোন্দল স্পষ্ট হয়েছে। বরিশাল ও রাজশাহীতে অভ্যন্তরীণ কোন্দল প্রকট। প্রকাশ্যেই অনেকে নৌকার বিরোধিতা করছেন। ভোটের খুব বেশি সময় বাকি না থাকলেও নৌকার পক্ষে এখনো সবাইকে ঐক্যবদ্ধভাবে মাঠে নামানো সম্ভব হয়নি। দেশের গুরুত্বপূর্ণ সিটিতে নৌকার প্রার্থীর পরাজয় নিয়ে দলের ভেতরে-বাইরে চলছে নানা আলোচনা-সমালোচনা ও হিসাব-নিকাশ।

জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, গাজীপুর সিটি নির্বাচনকে আমরা শিক্ষা হিসাবে নিতে চাই। সামনের সিটি করপোরেশনসহ অন্যান্য নির্বাচনে আমাদের ভুল-ত্রুটিগুলো শুধরে, কোনো দুর্বলতা থাকলে সেগুলো দূর করতে চাই। তৃণমূল নেতাকর্মীদের আরও বেশি ঐক্যবদ্ধ করে আরও বেশি ভোটের ব্যবধানে জয়ী হতে চাই।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি
জাতীয় নির্বাচনের আগে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখা ক্ষমতাসীন দলের জন্য বড় চ্যালেঞ্জ। যুদ্ধ ও আন্তর্জাতিক পরিস্থিতির কারণে এ অবস্থা বলে দাবি করা হচ্ছে। তবে এর সঙ্গে স্থানীয় সিন্ডিকেট ভাঙতে না পারাকেও দাবি করছেন অনেকে। এ নিয়ে অস্বস্তি রয়েছে আওয়ামী লীগের মধ্যে। কারণ ভোটের আগে জনগণের মধ্যে এক ধরনের অসন্তোষ দানা বেঁধে ওঠতে পারে। কাজেই দ্রব্যমূল্য যেন নিয়ন্ত্রণে থাকে এবং দ্রব্যমূল্য মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকে, সেদিকে বিশেষ নজর দিতে হবে। এছাড়া নির্বাচনের আগে আওয়ামী লীগের জন্য আরেকটি বড় চ্যালেঞ্জ হলো দুর্নীতি এবং অর্থ পাচার রোধ।

বিদ্যুৎ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা
বিদ্যুৎ উৎপাদন কয়েকগুণ বাড়ানো এবং ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়া আওয়ামী লীগ সরকারের অন্যতম বড় সাফল্য। ইতোমধ্যে শতভাগ বিদ্যুতায়নের অভাবনীয় মাইলফলকও অর্জিত হয়েছে। কিন্তু এরই মধ্যে গত শীতের আগে বিদ্যুৎ সংকট দেখা দিয়েছিল এবং ব্যাপকভাবে লোডশেডিং হচ্ছিল। শীতের মৌসুমে বিদ্যুৎ পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়। কিন্তু সম্প্রতি আবার বেড়েছে লোডশেডিং। তীব্র গরমে অস্থির জনজীবন। যাতে তীব্র সমালোচনা মুখে পড়ছে আওয়ামী লীগ। লোডশেডিং নিয়ন্ত্রণ করতে না পারলে এই অর্জন ম্লান হওয়ার পাশাপাশি নির্বাচনেও এর প্রভাব পড়ার শঙ্কা রয়েছে।

শরিকদের সঙ্গে দূরত্ব কমানো
নবম ও দশম জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ের পরে গঠিত সরকারে শরিক দলের একাধিক নেতা মন্ত্রী হয়েছেন। তবে একাদশ সংসদ নির্বাচনে বিজয়ের পরে শরিকবিহীন সরকার গঠন করে আওয়ামী লীগ। এরপর থেকেই তাদের সঙ্গে দূরত্ব বাড়তে থাকে। শরিক নেতাদের নানা সময় সরকারের প্রকাশ্য সমালোচনাও করতে দেখা গেছে। আওয়ামী লীগ ‘একলা পথ’ চলছেন বলেও শরিকদের কারও কারও অভিযোগ ছিল। শরীফ নুরুল আম্বিয়ার নেতৃত্বে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ ভেঙে সৃষ্ট ‘বাংলাদেশ জাসদ’ ইতোমধ্যে জোট ছেড়েছে। তাদের অভিযোগ ছিল যে নীতি ও আদর্শ নিয়ে ১৪ দলীয় জোট গঠিত হয়েছিল বাস্তবে তা আর নেই। ফলে আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে ১৪ দলীয় জোটকে আবারও চাঙ্গা করার চ্যালেঞ্জ আওয়ামী লীগের সামনে।

প্রার্থী বাছাই ও ইশতেহার তৈরি
সংসদ নির্বাচন সামনে রেখে দলীয় যোগ্য প্রার্থী বাছাইয়ের চ্যালেঞ্জ রয়েছে আওয়ামী লীগের সামনে। এবার নির্বাচন অতীতের চেয়ে কঠিন হবে। ফলে ভোটে প্রতিদ্বন্দ্বিতা করে বিজয়ী হয়ে আসতে পারে এমন প্রার্থীদেরই বেছে নিতে হবে দলটিকে। এছাড়া দলের নেতাকর্মীরা সবাই ঐক্যবদ্ধ হয়ে নৌকার পক্ষে কাজ করবেন এমন প্রার্থীদের অগ্রাধিকার দিতে হবে। আওয়ামী লীগ নেতারা বলছেন বিভিন্ন সংস্থার জরিপসহ নানা মাধ্যমে তথ্য সংগ্রহ হচ্ছে। দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে এসব বিষয় মনিটরিং করছেন। এদিকে ভোটের আগে তৃণমূল পর্যন্ত সংগঠনকে গোছানোর কাজও চালিয়ে যেতে হবে আওয়ামী লীগকে। পাশাপাশি নির্বাচনি ইশতেহার তৈরিও শেষ করতে হবে।

এছাড়া নির্বাচনকে সামনে রেখে ঘরে ঘরে গিয়ে সরকারের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে প্রচারণা শুরুর নির্দেশনা দেওয়া হয়েছে দল ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের। পাশাপাশি বিএনপি-জামায়াতের নানা ‘নেতিবাচক কর্মকাণ্ড’ মানুষের কাছে তুলে ধরতেও নানা উদ্যোগ নিয়েছে তারা। এ বিষয়ে একাধিক সভায় দলের নেতা এবং সংসদ-সদস্যদের নির্দেশনাও দেওয়া হয়েছে

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button