ইসলামধর্ম

হজের আগে ওমরাযাত্রীদের জন্য নতুন নির্দেশনা

জনপদ ডেস্কঃ শুধু ওমরাপালনে ইচ্ছুকদের হজ শুরুর আগে মক্কা ছাড়ার নির্দেশনা দিয়েছে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়। মন্ত্রণালয় জানিয়েছে,আগামী ১৮ জুনের মধ্যে ওমরাযাত্রীদের মক্কা ছাড়তে হবে।

আজেল ওয়েবসাইটের খবরে বলা হয়েছে, সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, হজের আগে ওমরার অনুমতি ও নিবন্ধনের শেষ তারিখ ছিলো ৪ জুন। এরপর আর ওমরার জন্য নতুন করে অনুমতি দেওয়া হবে না।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রুট টু মক্কা উদ্যোগের আওতায় পাকিস্তান, বাংলাদেশ, মালয়েশিয়া, তুরস্ক এবং ইন্দোনেশিয়া থেকে হজযাত্রীরা সৌদি আরবে আসছেন।

যারা রুট টু মক্কা ইনিশিয়েটিভের আওতায় আসছেন তাদের ইমিগ্রেশন প্রক্রিয়া নিজ দেশে সম্পন্ন করা হয়। সৌদি আরব ও সংশ্লিষ্ট দেশগুলো যৌথভাবে ইমিগ্রেশন ও স্বাস্থ্যবিধি সংক্রান্ত প্রক্রিয়া সম্পন্ন করে হজ ফ্লাইট পাঠাচ্ছে।

চলতি হজ মৌসুমে ভ্রমণ নিরাপদ ও সুবিধাজনক করতে হজযাত্রীদের বিমানবন্দরে ঝামেলা এড়াতে আন্তর্জাতিক ভ্রমণ আইনের অধীনে নিষিদ্ধ যে কোনও ধরনের বস্তু বহন না করার নির্দেশ দেওয়া হয়েছে।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ‘বিমানে প্লাস্টিকের ব্যাগে লাগেজ বহন করা নিষিদ্ধ, হজযাত্রীরা তাদের জিনিসপত্র প্লাস্টিকের ব্যাগে বহন করবেন না। হজযাত্রীদের জিনিসপত্র প্লাস্টিকের ব্যাগে বহন করলে এয়ারপোর্টে ঝামেলা হতে পারে।’

হজযাত্রীদের সঙ্গে থাকা ব্যাগে পানি বা অন্য কোনো তরল বস্তু রাখা যাবে না, এতে করে বিমানবন্দরের কর্মীরা লাগেজ থেকে তা সরাতে বাধ্য করতে পারেন।

ভালোভাবে লক করা নেই বা পড়ে যাওয়ার ঝুঁকি আছে এমন কোনো লাগেজ বিমানে বহন করা নিষিদ্ধ। এছাড়াও মন্ত্রণালয় বলেছে, হজযাত্রীদের জিনিসপত্র কাপড় দিয়ে মোড়ানো যাবে না এবং কাপড়ে মোড়ানো বা কাপড়ের বস্তায় কোন ব্যাগ বহন করা নিষিদ্ধ।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button