অর্থনীতিঅর্থনীতি-ব্যবসাকৃষি

জল-খাবার সংকটে মহিষ উৎপাদন ঝুঁকিতে

জনপদ ডেস্কঃ প্রয়োজনীয় খাদ্য ও মিঠা পানির অভাবে গরু-মহিষ নিয়ে বিপাকে ভোলার চরাঞ্চলের চাষিরা। আবাদের কারণে দিন দিন চারণভূমি কমে যাওয়া ও চরগুলো জোয়ারের নোনা পানিতে তলিয়ে থাকায় পশু খাদ্যের সংকট তীব্র হচ্ছে। এতে দেখা দিয়েছে রোগ বালাই, কমে যাচ্ছে উৎপাদন। খাদ্য সংকটে বেশি বিপদে পড়েছেন মহিষ মালিকরা।

ভোলার সাগরকূলের চর কুকরিমুকরিতে প্রায় পাঁচ হাজার মহিষ ও দ্বিগুণ গরু-ছাগল রয়েছে। কিন্তু এসব গবাদি পশুর খাবারের জন্য নির্দিষ্ট কোনো চারণভূমি নেই। এই মৌসুমে খাবারের জন্য নেই মিঠা পানির ব্যবস্থা। জেগে ওঠা নতুন চরগুলোই এসব প্রাণির খাবারের একমাত্র ভরসা। গ্রীষ্মের শুরুতে ওইসব চর নোনা পানির জোয়ারে তলিয়ে যাওয়ায় খাবারের সংকট বেড়ে গেছে।

চাষিরা জানান, নোনা পানিতে ডুবে থাকা ঘাস খেয়ে মহিষ ডায়রিয়াসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে। একই অবস্থা ঢালচর, চরনিজাম, মনপুরা ও তজুমদ্দিনের চরাঞ্চলগুলোর।

স্থানীয় প্রাণী চিকিৎসকরা জানান, ঘাস সংকটের কারণে উৎপাদন কমেছে, আর বেড়ে গেছে চিকিৎসা খরচ। এতে কাঙ্ক্ষিত আয়ের পরিবর্তে লোকসানের মুখে পড়ছেন মালিকরা।

চর কুকরিমুকরির স্থানীয় প্রাণী চিকিৎসক শিপক চন্দ্র রায় বলেন, ঘাস সংকটে বাচ্চাগুলো বেশিরভাগ সময় রুগ্ন থাকে। অনেক বাচ্চা মারাও যাচ্ছে। এমনকি মহিষের বংশবিস্তার প্রক্রিয়াতেও বিরূপ প্রভাব পড়েছে।

কুকরিমুকরি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবুল হাসেম মহাজন বলেন, ‘ফরেস্ট বিভাগের অনেকগুলো চর আছে। দুই একটা চর যদি মুক্ত করে দেয়া হয়। তাহলে গরু-মহিষগুলো বেঁচে যেতো।’

এ সময় খাদ্য ও নোনা পানির কারণে সংকটের কথা উল্লেখ করে বনবিভাগ ও প্রশাসনের সঙ্গে আলোচনার মাধ্যমে সমাধানের আশ্বাস প্রাণিসম্পদ কর্মকর্তার।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ইন্দ্রজিৎ কুমার মণ্ডল বলেন, ‘মার্চ থেকে সেপ্টেম্বর পর্যন্ত চরগুলোতে সাগরের নোনাজল প্রবেশ করে। এ সমস্যা সমাধান করতে সমন্বিতভাবে কাজ করা হবে।’

প্রাণিসম্পদ বিভাগের তথ্য মতে, জেলায় প্রায় ৭৮ হাজার মহিষ, ৩ লাখ ৪২ হাজার গরু ও ১ লাখ ৫৮ হাজার ছাগল রয়েছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button