তথ্য প্রযুক্তি

আয়ু ফুরাচ্ছে উইন্ডোজ ১০ এর

জনপদ ডেস্কঃ জনপ্রিয় কম্পিউটার অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০-এর নির্মাতা বিশ্ববিখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট জানিয়েছে, ২০২৫ সালের অক্টোবর মাসেই আয়ু শেষ হচ্ছে উইন্ডোজ ১০-এর। প্রতিবেদন অনুসারে, ২০২৫ সালের ১৪ অক্টোবরই উইন্ডোজ ১০-এর শেষ দিন। বর্তমানে এ অপারেটিং সিস্টেমের যে ২২এইচ২ ভার্সন রয়েছে সেটিই থাকবে সর্বশেষ আপডেট হিসেবে।

এরপর আর কোনো আপডেট আসবে না। আয়ু ফুরিয়ে গেলেও চিন্তিত হওয়ার কিছু নেই। কারণ, আপডেট না এলেও উইন্ডোজ ১০-এর বাকি সব এডিশন থাকবে সচল। যেসব ব্যবহারকারীর কম্পিউটার উইন্ডোজ ১১ সমর্থন করে না সেগুলোতে উইন্ডোজ ১০ চলতে থাকবে। পাশাপাশি বর্তমানে যে ‘লং টার্ম সার্ভিসিং চ্যানেল রিলিজ’ হয়, তাও হতে থাকবে। ওই নির্দিষ্ট তারিখের পরও চলবে আপডেট গ্রহণ।

যাতে সিস্টেম তার নিজস্ব জীবনচক্র চালিয়ে নিতে পারে। উইন্ডোজ ১০ যদি থেমে যায় তাহলে ভবিষ্যতে কী হতে পারে তা নিয়ে রয়েছে প্রশ্ন অনেকের। প্রযুক্তি বিশ্লেষকরা বলছেন, ব্যবহারকারীরা এ পরিস্থিতিতে উইন্ডোজ ১১-এর দিকে যেতে পারেন। ধারণা করা হচ্ছে, উইন্ডোজ ১১ আগের ভার্সনের চেয়ে অনেক বেশি আপডেট হবে।

মাইক্রোসফটের সর্বশেষ অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১১। বর্তমান এ উইন্ডোজটি ২০২১ সালে বাজারে এসেছিল। তারপরের বছরের মে মাসেই সব ডিভাইসের মধ্যে তা ঢুকে যায়। মাইক্রোসফট জানিয়েছে, উইন্ডোজ ১১-এর লং টার্ম সাপোর্ট এডিশন বাজারে আসবে ২০২৪ সালের দ্বিতীয় প্রান্তিকে। এ ছাড়া উইন্ডোজের অন্যান্য অপারেটিং সিস্টেম ভার্সনের মতো উইন্ডোজ ১১ চলবে প্রায় পাঁচ বছর।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button