টপ স্টোরিজনির্বাচনরাজশাহীরাজশাহী মহানগর

রাসিক নির্বাচনে মনোনয়নপত্র যাচাই বাছাই সম্পন্ন, সাত কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

জাহিদ হাসান সাব্বির : নির্বাচন কমিশনের (ইসি) ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২১ জুন রাজশাহী সিটি করপোরেশনের ভোট। ২৩ মে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়ার শেষ দিন ছিল। আগামী ১ জুন প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ। ২ জুন প্রতীক বরাদ্দ শেষে আনুষ্ঠানিক প্রচারণায় নামতে পারবেন প্রার্থীরা।

এদিকে, আসন্ন রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে ১২৪ জনের মধ্যে ৭ জন কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এ ছাড়া মেয়র পদে ৪ জন ও সংরক্ষিত আসনের ৪৬ জনের মনোনয়নই বৈধ বলে ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার (২৫ মে) মনোনয়ন যাচাই-বাছাই শেষে রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেন এসব তথ্য জানান। একইসঙ্গে বৈধ ও বাতিল প্রার্থীদের নাম ঘোষণা করেন তিনি।

মনোনয়ন বাতিল হওয়া কাউন্সিলর প্রার্থীরা হলেন- ১৭নংদ ওয়ার্ডের আইয়ুব আলী, ২২নং ওয়ার্ডের সাইফুল আজিজ, ৩০নং ওয়ার্ডের নুরুল ইসলাম, একই ওয়ার্ডের মো. আলাউদ্দিন ও ফয়সাল আহমেদ রাতুল, ১৩নং ওয়ার্ডের মাসুদ রানা এবং ২৬নং ওয়ার্ডের আকতারুজ্জামান।

৩০ ওয়ার্ডে কাউন্সিলর পদের জন্য মনোনয়ন ফরম তুলেছিলেন ১৪২ জন। এর মধ্যে মনোনয়নপত্র দাখিল করেছিলেন ১২৪ জন। বাতিল হওয়া প্রার্থীরা আপিল করতে পারবেন। আর আগামী ১ জুন প্রার্থিতা প্রত্যাহার করার শেষ দিন।

রাজশাহী সিটি নির্বাচনে এবার ৩ লাখ ৫২ হাজার ১৫৭ জন ভোটার ভোট দেবেন। এর মধ্যে নতুন ভোটার ৩০ হাজার ১৫৭ জন। মোট ভোটারের মধ্যে পুরুষ ১ লাখ ৭১ হাজার ১৮৫ জন এবং নারী ভোটার ১ লাখ ৮০ হাজার ৯৭২ জন। এর মধ্যে ৩০ হাজার ১৫৭ জন তরুণ-তরুণী প্রথমবারের মতো তাদের ভোট দেবেন।

গত বছর ভোটার সংখ্যা ছিল ৩ লাখ ২২ হাজার। আগামী ২১ জুন সব ভোটকেন্দ্রে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হবে। এবার সম্ভাব্য ১৫২টি ভোটকেন্দ্রের ১ হাজার ১৭৩টি কক্ষে ভোটগ্রহণ করা হবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button