আন্তর্জাতিক

ভারত-অস্ট্রেলিয়ার অভিবাসন চুক্তি স্বাক্ষর

জনপদ ডেস্ক: দেশে শিক্ষিত ও দক্ষ ভারতীয় অভিবাসীর সংখ্যা বাড়াতে ভারতের সঙ্গে অভিবাসন চুক্তি করেছে অস্ট্রেলিয়া। বুধবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে নিশ্চিত করা হয়েছে এ তথ্য।‘দুই দেশের শিক্ষার্থী, স্নাতক ডিগ্রিধারী, অ্যাকাডেমিক গবেষক এবং ব্যবসায়ীদের গতিশীলতা বৃদ্ধিই এই চুক্তির প্রধান লক্ষ্য,’ বলে উল্লেখ করা হয়েছে বিবৃতিতে।

সোমবার এক সরকারি সফরে অস্ট্রেলিয়া গিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২০১৪ সালের পর এটি তার প্রথম অস্ট্রেলিয়া সফর। অবশ্য মোদির এই সফরের দু’মাস আগে, মার্চ মাসে ভারত সফরে এসেছিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ। বুধবার রাজধানী ক্যানবেরায় দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যকার বৈঠকে এই চুক্তি স্বাক্ষরিত হয় বলে এক প্রতিবেদেনে জানিয়েছে বিবিসি।

প্রসঙ্গত, এই চুক্তিটি সম্পাদনের জন্য গত কয়েক বছর ধরে আলোচনা চলছিল ভারত ও অস্ট্রেলিয়ার সরকারি পর্যায়ে। অস্ট্রেলিয়া সরকারের তথ্য অনুযায়ী, ২০১৬ সাল থেকে এ পর্যন্ত গত প্রায় সাড়ে ৬ বছরে স্থায়ী বা অস্থায়ী বসবাসের অনুমোদন নিয়ে বিশ্বের বিভিন্ন দেশ থেকে অস্ট্রেলিয়ায় এসেছেন প্রায় ১০ লাখ মানুষ, যাদের এক চতুর্থাংশই ভারতীয়।

এর আগে মঙ্গলবারেও বৈঠক করেছেন নরেন্দ্র মোদি ও অ্যান্থনি অ্যালবানিজ। সেই বৈঠকে দুই দেশের মধ্যে অর্থনৈতিক ও খনিজ সহায়তা বৃদ্ধি সম্পর্কিত আলোচনার পাশাপাশি এশিয়া-প্যাসিফিক অঞ্চলে নিরাপত্তা জোরদারের প্রসঙ্গও গুরুত্ব পেয়েছে বলে জানা গেছে।

মঙ্গলবার অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলীয় প্রদেশ নিউ সাউথ ওয়েলসের রাজধানী সিডনির বৃহত্তম ইনডোর স্টেডিয়ামে অস্ট্রেলিয়ায় বসবাসরত শত শত ভারতীয় অভিবাসীর সঙ্গে সাক্ষাৎ করেন নরেন্দ্র মোদি। সমবেত ভারতীয় অভিবাসীদের শুভেচ্ছা জানিয়ে ভাষণও দেন।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজও সেই সভায় উপস্থিত ছিলেন। পরে সাংবাদিকদের তিনি বলেন অস্ট্রেলিয়ায় বসবাসরত ভারতীয়রা দুই দেশের মধ্যে সেতুবন্ধনের ভূমিকা রাখছেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button