কুড়িগ্রামরংপুর

ভূরুঙ্গামারীতে সুপারির দাম ভালো পেয়ে খুশি কৃষক ও বাগান মালিকরা

নিজস্ব প্রতিবেদক, ভূরুঙ্গামারী: ভূরুঙ্গামারীতে সুপারির দামে খুশি কৃষকরা। প্রতি পণ (কুড়ি গন্ডা) সুপারি বিক্রি হচ্ছে ৫শ’ থেকে ৬শ টাকা পর্যন্ত। সে হিসাবে প্রতি কাউন (১৬ পণ) সুপারি বিক্রি হচ্ছে ৮ হাজার থেকে ১০ হাজার টাকা পর্যন্ত।

সুপারি বিক্রেতা আলী হোসেন, ফিরোজ মিয়া, রহম আলী জানান, এবার সুপারির ফলন একটু কম হলেও দাম বেশী হওয়ায় কৃষকরা খুশি। তারা জানান, গত বছরের চেয়ে এবার প্রায় দ্বিগুন দাম পাচ্ছে সুপারি চাষিরা। সুপারি চাষে তেমন কোন খরচ নাই। বরং সুপারি বাগানে আদা ও সব্জি জাতীয় ফসলের আবাদ করা হয় এবং সুপারির শুকনা খোলস (পাতা) জ্বালানি হিসাবে ব্যবহার করা হয়।

সুপারি ক্রেতা জাফর আলী জানান, তিনি কুড়িগ্রাম থেকে সুপারি কেনার জন্য ভূরুঙ্গামারী হাটে এসেছেন। সুপারির দাম একটু বেশী হলেও তিনি কিনছেন এবং এ সুপারি তিনি পুতে মজায়ে পরে বিক্রি করবেন। ভূরুঙ্গামারীর সুপারি ক্রেতা জহির উদ্দিন জানান, তিনি সুপারি কিনে শঠিবাড়ি ও রংপুরে বিক্রি করে থাকেন। তিনি জানান, কাউন প্রতি ২ হাজার টাকা লাভ হলেই তিনি সুপারি বিক্রি করেন।

উপজেলা কৃষি কর্মকর্তা সুজন কুমার ভৌমিক জানান, উপজেলায় সুপারি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়না। তবে তিনি জানান, এবারে সুপারির দামে কৃষকরা লাভবান হচ্ছে। বলদিয়ায় অনেক বাগান মালিক ৪ থেকে সাড়ে ৪ লাখ টাকা সুপারি বিক্রি করেছে। এই টাকাটা একবারে পাওয়ায় কৃষকরা খুশি থাকে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button