জাতীয়

‘দেশের উন্নয়নের পেছনে নীরব ভূমিকা রেখে গেছেন সাবেক অর্থমন্ত্রী মুহিত’

জনপদ ডেস্কঃ দেশের আজকের উন্নয়নের পেছনে নীরব ভূমিকা রেখে গেছেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তার পরিকল্পনার ওপর ভর করেই বাংলাদেশের অর্থনৈতিক খাতে বিরাট পরিবর্তন এসেছে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

শুক্রবার (১৯ মে) বিকেলে রাজধানীর কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে আবুল মাল আবদুল মুহিত স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, যারা জাতীয় জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তাদের মধ্যে অন্যতম একজন আবুল মাল আবদুল মুহিত। তিনি সারাজীবন দেশের জন্য কাজ করে গেছেন। বাংলাদেশকে অর্থনৈতিকভাবে গতিশীল করতে বড় ভূমিকা পালন করেছেন। ক্ষুদ্র ও নারী উদ্যোক্তাদের সামনে এগিয়ে নিতে ১০০ কোটি টাকা পর্যন্ত বরাদ্দ দিয়েছিলেন তিনি।

তিনি বলেন, আবুল মাল আবদুল মুহিত অত্যন্ত মেধাবী ও চিন্তাশীল একজন মানুষ ছিলেন। তিনি ভবিষ্যতের কথাও ভালোভাবে অনুধাবন করতে পারতেন।

তিনি আরও বলেন, এই বইটিতে তার ব্যক্তিত্বের বিভিন্ন দিক প্রকাশ পেয়েছে। ভিন্ন ভিন্ন মানুষের লেখার মধ্য দিয়ে তার সঙ্গে মানুষের যে সম্পর্ক ছিল, সেগুলোই ফুটে উঠেছে। আমরা এই মানুষটিকে বিভিন্ন আঙ্গিক থেকে জানার ও বোঝার সুযোগ পাচ্ছি। যারা তার ব্যক্তিগত সান্নিধ্যে আসতে পারেনি অর্থাৎ নতুন প্রজন্ম তারাও এই বইটি পড়ে তাকে অর্থনৈতিক, রাজনৈতিক ও আমলা হিসেবে তার বৈশিষ্ট্যগুলো জানতে পারবে। সেই কারণেই এই বইটি অমূল্য ও বিশেষ গুরুত্বের দাবিদার।

এ সময় অনেক গুণের অধিকারী মানুষটিকে নিয়ে লেখা বইটি বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মন্তব্য করেন স্পীকার।

প্রয়াত সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত স্মরণে ‘কিংবদন্তি আবুল মাল আবদুল মুহিত’ স্মারকগ্রন্থ প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা আরপি বাংলা কমিউনিকেশন। বাংলাদেশ বিচিত্রার সম্পাদক আলাউদ্দিন আল আজাদের সম্পাদনায় প্রায় সাড়ে ৪০০ পৃষ্ঠার এই স্মারকগ্রন্থটিতে আবুল মাল আবদুল মুহিতের বর্ণাঢ্য জীবনের সংক্ষিপ্ত বৃত্তান্ত তুলে ধরেন তার পেশাগত ও রাজনৈতিক সহকর্মীসহ বন্ধু, সুহৃদ এবং পরিবারের সদস্যরা। মোড়ক উন্মোচন ও স্মরণসভার সার্বিক সহযোগিতায় ছিল এ এম এ মুহিত ট্রাস্ট।

অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে মোড়ক উন্মোচন ও স্মরণসভায় বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বন ও জলবায়ু মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের চেয়ারম্যান প্রফেসর ড. সৈয়দ মোদাচ্ছের আলী, প্রাইভেটাইজেশন কমিশনের সাবেক চেয়ারম্যান ইনাম আহমদ চৌধুরী, গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজসহ আবুল মাল আবদুল মুহিতের বন্ধু, সুহৃদ এবং তার পেশাগত ও রাজনৈতিক সহকর্মী এবং পরিবারের সদস্যরা। স্মৃতিচারণে বক্তারা প্রয়াত আবুল মাল আবদুল মুহিতের জীবনের নানা কীর্তি ও বর্ণাঢ্য কর্মময় জীবনের নানা দিকের কৃতিত্ব তুলে ধরেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button