আন্তর্জাতিকটপ স্টোরিজ

ঘূর্ণিঝড় মোখায় মিয়ানমারে মৃতের সংখ্যা বেড়ে ১৪৫

জনপদ ডেস্কঃ প্রবল ঘূর্ণিঝড় মোখার আঘাতে মিয়ানমারে মৃতের সংখ্যা বেড়ে ১৪৫ এ দাঁড়িয়েছে। শুক্রবার (১৯ মে) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে দেশটির জান্তা সরকার। মৃতদের মধ্যে রোহিঙ্গাদের সংখ্যাই বেশি। খবর বিবিসির।

ঘূর্ণিঝড়ে প্রাণহানি নিয়ে মিয়ানমারের জান্তা কর্তৃপক্ষ বিবৃতিতে জানিয়েছে, ঘূর্ণিঝড়ে সব মিলিয়ে ১৪৫ জন মারা গেছে। তার মধ্যে ৪ জন সেনাসদস্য, ২৪ জন স্থানীয় বাসিন্দা ও ১১৭ জন রোহিঙ্গা রয়েছেন।

গত রোববার ১৯৫ কিলোমিটার গতিতে মিয়ানমার উপকূলে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় মোখা। এতে দেশটিতে বিশেষ করে রাখাইন অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ধ্বংস হয়েছে ঘরবাড়ি। জলোচ্ছ্বাসে তলিয়ে গেছে অনেক এলাকা।

মিয়ানমারে মোখায় সবচেয়ে ক্ষয়ক্ষতি হয়েছে রাখাইন রাজ্যে। সেখানে সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠীর বসবাস। রাখাইনে মোখার আঘাতে তছনছ হয়ে গেছে অনেক গ্রাম। গাছপালা ভেঙে পড়েছে। যোগাযোগবিচ্ছিন্ন হয়ে পড়েছে অনেক এলাকা।

এদিকে ঘূর্ণিঝড় মোখায় ৪০০ রোহিঙ্গা মারা গেছে বলে বিভিন্ন সংবাদমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। তবে এসব খবর মিথ্যা বলে দাবি করেছে মিয়ানমার সরকার। বিবৃতি তারা বলেছে, এমন খবর প্রকাশ করা সংবাদমাধ্যমগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে রোহিঙ্গাদের একটি গ্রামের এক নেতা জানিয়েছিলেন, ঘূর্ণিঝড়ের পর থেকে শুধু তার গ্রামেই শতাধিক লোক নিখোঁজ রয়েছে। অন্যদিকে রাখাইনের রাজধানী সিতওয়ের কাছে এক এলাকার আরেক রোহিঙ্গা নেতা বলেছিলেন, সেখানে অন্তত ১০৫ রোহিঙ্গা মারা গেছে। এই সংখ্যা আরও বাড়তে পারে।

২০০৮ সালের ঘূর্ণিঝড় নার্গিসের আঘাতে মিয়ানমারে ইরাবতী নদীর ডেলটার আশপাশের জনবহুল এলাকাগুলো ধ্বংস হয়। এতে অন্তত ১ লাখ ৩৮ হাজার মানুষ মারা যায়। কয়েক হাজার বাড়িঘর ও অন্যান্য স্থাপনা পানিতে ভেসে যায়।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button