শিক্ষা

এসএসসির উত্তরপত্র বোর্ডে নিরাপদে পাঠানোর নির্দেশ

জনপদ ডেস্ক: চলমান এসএসসি পরীক্ষা শেষে সেদিন বিকেলের মধ্যেই উত্তরপত্র ঢাকা শিক্ষা বোর্ডে পাঠাতে বলা হয়েছে। কেন্দ্র সচিব বা পরীক্ষা কমিটির কোনও সদস্যের মাধ্যমে শিক্ষার্থীর উত্তরপত্র পাঠাতে বলা হয়েছে। যদি সেটি সম্ভব না হয় তবে সেগুলো বস্তায় ভর্তি করে সিলগালা করে পার্শ্ববর্তী থানায় রাখতে হবে। পরে সেগুলো পুলিশ পাহারায় শিক্ষা বোর্ডে পাঠাতে ঢাকা শিক্ষা বোর্ড থেকে নির্দেশনা দেওয়া হয়েছে।

বুধবার (১৭ মে) এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে আন্তঃ শিক্ষা বোর্ড।

নির্দেশনায় বলা হয়েছে, প্রতিদিন পরীক্ষা শেষে ২০২৩ সালের এসএসসি পরীক্ষার উত্তরপত্র সেদিনই ঢাকা শিক্ষা বোর্ডে পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তরে পাঠানোর ব্যবস্থা করতে হবে। এক্ষেত্রে হাতে হাতে সদস্য সচিব নিজে অথবা প্রাধিকারপ্রাপ্ত শিক্ষক মারফত পুলিশ প্রহারাসহ নিরাপদ হেফাজতে পাঠানোর ব্যবস্থা করতে হবে। যদি সেটি সম্ভব না হয় তবে সময় উল্লেখ করে রেলওয়ে পার্সেলে ওই দিনই পাঠানোর ব্যবস্থা করতে হবে।

আরও বলা হয়েছে, যদি পরীক্ষা শেষে হাতে হাতে বা রেলওয়ে পার্সেলে উত্তরপত্র পাঠানো সম্ভব না হয়, তাহলে প্রতিদিন পরীক্ষার শেষে সময় উল্লেখ করে উত্তরপত্র ভর্তি বস্তা/প্যাকেট/বক্স সিলগালা করে থানা হেফাজতে মালখানায় রাখতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে থানার মালাখানা থেকে (সময় উল্লেখ করে) বের করে সিলগালা না ভেঙে থানায় সার্টিফিকেটসহ পুলিশ প্রহরায় নিরাপদ হেফাজতে কেন্দ্র সচিব নিজে অথবা কোনো দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার (পরীক্ষা পরিচালনা কমিটির সঙ্গে সংশ্লিষ্ট) মাধ্যমে পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তরে হাতে হাতে জমা দিতে হবে। কোনও অবস্থাতে উত্তরপত্র ডাকযোগে বা অন্য কোনও ব্যবস্থায় পাঠানো যাবে না। সেক্ষেত্রে আগামী ১২ মার্চ প্রথম ধাপে, ১৯ মার্চ দ্বিতীয় ও ২৯ মার্চ তৃতীয় ধাপে পাঠাতে বলা হয়েছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button