আন্তর্জাতিক

সৌদি আরবে যেসব নিয়ম মানতে হবে মেসির স্ত্রীকে

জনপদ ডেস্ক: লিওনেল মেসির ভবিষ্যৎ ঠিকানা কোথায়? প্রশ্নটা জমাট বাঁধার কারণ হলো, চলতি মৌসুম শেষেই প্যারিস সেন্ত জার্মেইয়ের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হচ্ছে তার। ফরাসি ক্লাবটির সঙ্গে চুক্তি নবায়ন করার ইঙ্গিত খুব একটা মিলছে না। তার চেয়ে বরং বাতাসে জোর গুঞ্জন, সৌদি আরবে ঠিকানা গড়তে যাচ্ছেন মেসি। সত্যি যদি তিনি মধ্যপ্রাচ্যের দেশটিতে যান, স্বাভাবিকভাবেই সঙ্গে যাবে পরিবার। সেক্ষেত্রে সবার আগে সামনে আসবে ভিন্ন পরিবেশে গিয়ে মানিয়ে নেওয়ার ব্যাপার।

১৩ বছর বয়সে ইউরোপে পাড়ি জমিয়েছেন মেসি। স্ত্রী আন্তেনেলা রোকুজ্জো যদিও পরে এসেছেন, তারপরও ইউরোপের আলো-বাতাসে তো কম দিন পার করেননি। ওদিকে তিন সন্তানের সবারই জন্ম স্পেনে। সেই জায়গায় মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে এসে মানিয়ে নেওয়ার কঠিন চ্যালেঞ্জ থাকবে সামনে। সবচেয়ে বেশি চ্যালেঞ্জের মুখে পড়বেন মেসির স্ত্রী। কারণ সৌদি আরবে নারীদের ওপর থাকা কঠোর কিছু বিধিনিষেধ।

ইউরোপের সঙ্গে পরিবেশগত বিরাট পার্থক্য তো আছেই সৌদির। একইসঙ্গে সংস্কৃতিও পুরোপুরি আলাদা। তাছাড়া কঠোর নিয়মকানুনেও পার্থক্য স্পষ্ট ধরা দেয়। বিশেষ করে নারীদের ওপর জারি থাকা বিভিন্ন বিধিনিষেধ সমস্যায় ফেলতে পারে আন্তোনেলাকে।

হ্যাঁ, এটা ঠিক নারীদের জন্য অনেক কিছুই এখন সহজ সৌদিতে। অনেক নিয়ম তুলে নেওয়া হয়েছে। নারীদের স্বাধীনতা ও অধিকারের জায়গায় অনেক উন্নতি হয়েছে। সৌদির নারীররা ভোটাধিকার যেমন পেয়েছেন, তেমনি রেস্টুরেন্টে ঢুকতে নারীদের জন্য আলাদা পথ আর নেই। এখন একই পথ দিয়ে রেস্টুরেন্টে প্রবেশ করেন নারী-পুরুষ।

তারপরও এখনও বেশ কিছু কঠোর নিয়মকানুন রয়েছে। যার মধ্যে পোশাকের ওপর বিধিনিষেধ সবচেয়ে বেশি। সৌদিতে শালীন পোশাক পরা বাধ্যতামূলক। আঁটসাঁট কিংবা শরীর দেখা যায় এমন পোশাক সম্পূর্ণ নিষিদ্ধ। তবে আবায়ার ক্ষেত্রে ব্যাপারটি অন্যরকম। ঢিলেঢালা জামাকাপড়ের ক্ষেত্রেও শিথিলতা আছে।

সৌদিতে গেলে অনেকেই পোশাকের ক্ষেত্রে ভিন্ন পথ বেছে নেন। তবে আন্তেনেলা শুধু জাম্পস্যুটই পরেছেন। দিনকয়েক আগে মেসি ও সন্তানদের সঙ্গে সৌদি আরব গিয়েছিলেন তিনি। লং ড্রেসের সঙ্গে সৌদির সাজসজ্জায় দারুণভাবে নিয়মের মধ্যেই পোশাকের বিষয়টি সামলেছেন আন্তোনেলা।

কিন্তু কথা হলো, সেই সফরটা ছিল স্রেফ কয়েকটা দিনের জন্য। কিন্তু মেসির যদি সৌদিতে খেলার সিদ্ধান্ত নিয়ে থাকেন, তাহলে লম্বা সময় দেশটিতে কাটাতে হবে আন্তোনেলাকে। তখন পোশাক নিয়ে মধ্যপ্রাচ্যের দেশটির কঠোর বিধিনিষেধ লম্বা সময় মেনে চলতে তাকে।

মাত্রই তো মরুর দেশ থেকে ফিরলেন আন্তোনেলা। নিয়ম নিশ্চয় আরও ভালোমতো জেনে এসেছেন তিনি। মেসি যদি সত্যি সৌদির ক্লাবে নাম লেখান, তাহলে পরিবারের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নিয়েছেন বা নেবেন। সেখানে আন্তেনেলার সিদ্ধান্তও অতি জরুরি। ভালোমন্দ বিচার না করে কি আর সিদ্ধান্ত দেবেন আন্তোনেলা!

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button