জাতীয়

সংঘাতহীন সুষ্ঠু নির্বাচন চায় ইইউ: রাষ্ট্রদূত

জনপদ ডেস্ক: বাংলাদেশের জাতীয় নির্বাচন পর্যবেক্ষণে প্রতিনিধি পাঠানোর আমন্ত্রণ পেয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। নির্বাচন কমিশনের আমন্ত্রণে সাড়া দিয়ে জুলাইয়ে একটি প্রতিনিধি দল বাংলাদেশে আসবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি।

মঙ্গলবার (৯ মে) ইউরোপ ডে উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান ইইউ রাষ্ট্রদূত। তবে অংশগ্রহণমূলক না হলে পর্যবেক্ষণ থেকে ইইউ পিছিয়ে যেতে পারে বলেও ধারণা দেন চার্লস হোয়াইটলি।

বিএনপির সঙ্গে আলোচনার বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, বাংলাদেশের জাতীয় নির্বাচনের বিষয়ে আমরা সব দলের সঙ্গেই আলোচনা করছি। বাংলাদেশের জনগণের মতো ইউরোপীয় ইউনিয়নও এ দেশে সুষ্ঠু, গ্রহণযোগ্য নির্বাচন চায়। যেই নির্বাচন হবে সংঘাতহীন।

হোয়াইটলি আরও বলেন, জাতীয় নির্বাচন পর্যবেক্ষণের জন্য নির্বাচন কমিশনের কাছ থেকে আমন্ত্রণ পেয়েছে ইউরোপীয় ইউনিয়ন। জুলাইয়ে সার্বিক পরিস্থিতি দেখতে একটি প্রতিনিধি দল ঢাকায় আসবে।

জুলাইয়ে আসা পর্যবেক্ষক দল বিভিন্ন গোষ্ঠীর সঙ্গে মতবিনিময়ের ভিত্তিতে প্রতিবেদন দেবে জানিয়ে তিনি বলেন, প্রতিবেদনের ভিত্তিতে নির্ধারণ হবে জাতীয় নির্বাচনের সময় পর্যবেক্ষক দল পাঠাবে কিনা ইইউ।

সংবাদ সম্মেলনে ইইউ রাষ্ট্রদূত বাণিজ্য, জলবায়ু, শ্রম অধিকারসহ নানা ইস্যুতে বাংলাদেশের সঙ্গে ইউরোপের বিভিন্ন দেশের অংশীদারিত্বের কথা তুলে ধরেন।

গত ১২ মার্চ ঢাকায় নিযুক্ত রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির গুলশানের বাসভবনে ইউরোপীয় ইউনিয়নের সাত দেশের কূটনীতিকদের সঙ্গে বৈঠক করে বিএনপির নেতারা। সে সময় বিএনপির পক্ষ থেকে জানানো হয়, তারা আওয়ামী লীগ সরকারের অধীনে নির্বাচনে যাবে না।

সূত্র: সময় সংবাদ

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button