ক্রিকেটখেলাধুলা

চেমসফোর্ডে দ্বিতীয় সর্বোচ্চ রানের রেকর্ড বাংলাদেশের

জনপদ ডেস্ক: সবশেষ ১৯৮৩ সালে ইংল্যান্ডের চেমসফোর্ডে ২৪৭ রান সংগ্রহ করেছিল ভারত। এটিই ছিল মাঠটিতে এতদিনের সর্বোচ্চ সংগ্রহ। এবার সেই রেকর্ডে নাম লেখাল বাংলাদেশ। তামিম ইকবালের দল সংগ্রহ করল ২৪৬ রান। যা মাঠটির দ্বিতীয় সর্বোচ্চ রানের রেকর্ড।

মঙ্গলবার (৯ মে) বিকেল পৌঁনে ৪টায় ইংল্যান্ডের চেমসফোর্ডে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে মাঠে নামে বাংলাদেশ ও আয়ারল্যান্ড। ম্যাচটিতে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন আইরিশ অধিনায়ক অ্যান্ড্রু বালবির্নি। ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৪৬ রান করে বাংলাদেশ।

এর আগে চেমসফোর্ডের এই মাঠটিতে ১৯৯৯ সালের বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে ১১৬ রানে গুটিয়ে গিয়েছিল বাংলাদেশ। সেটিই ছিল এই মাঠে লাল-সবুজের প্রতিনিধিদের সবশেষ ম্যাচ। ফলে ২৪ বছর পরে সেখানে খেলতে নামল তামিম বাহিনী।

প্রথমে ব্যাটিংয়ে নেমে একের পর এক উইকেট হারাতে থাকে বাংলাদেশ। দলের পক্ষে থিতু হওয়ার চেষ্টা করেছেন সাকিব আল হাসান (২১ বলে ২০ রান), নাজমুল হোসেন শান্ত (৬৬ বলে ৪৪ রান) ও তাওহিদ হৃদয় (৩১ বলে ২৭ রান)। তবে গুরুত্বপূর্ণ মুহূর্তে আউট হয়েছেন তারা।

এ দিক থেকে কিছুটা ব্যতিক্রম মুশফিকুর রহিম। ৩০.৪ ওভারে কার্টিস ক্যাম্ফারের বলে পয়েন্টে দাঁড়ানো হ্যারি টেক্টরের হাতে ক্যাচ তুলে দেন মুশফিক। তবে সহজ ক্যাচটি হাতে রাখতে পারেননি টেক্টর। জীবন পেয়ে ১৯ রানের ইনিংসকে টেনে হাফ সেঞ্চুরিতে রূপ দেন তিনি।

তবে মুশফিকও গুরুত্বপূর্ণ সময়ে আউট হন। ৪৪.৫ ওভারে দলীয় ২২০ রানে জোশুয়া লিটলের বলে সুইপার কাভারে ক্যাচ তুলে দেন তিনি। তাতে জন্মদিনে সেঞ্চুরি পাওয়া হলো না মিস্টার ডিপেন্ডেবলের। মুশফিক ৭০ বল থেকে ৬টি চারের সাহায্যে করেন ৬১ রান। ম্যাচটিতে এটিই বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ।

মুশফিকের পরে তাইজুল-শরিফুল মিলে ২০ বলে ১৯ রান করেন। তাতে বাংলাদেশ ২৪৭ রানের লক্ষ্য দেয় আয়ারল্যান্ডকে। তবে মুশফিক শেষ পর্যন্ত খেলতে পারলে তামিমের দল আরেকটু বড় সংগ্রহ গড়তে পারত।

এ দিন বাংলাদেশের ব্যাটসম্যানদের শুরু থেকেই চেপে ধরে আইরিশ বোলাররা। টপ এবং মিডল অর্ডারে তারা রীতিমতো তাণ্ডব চালান। সাকিব-শান্ত, শান্ত-হৃদয় এবং মুশফিক-মিরাজ জুটি থিতু হওয়ার চেষ্টা করলে প্রতিবারই লাগাম টেনেছেন আইরিশ বোলাররা। দলের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নেন জোশুয়া লিটল। এছাড়া দুটি করে উইকেট নিয়েছেন মার্ক অ্যাডায়ার ও গ্রাহাম হিউম।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ: ৫০ ওভারে ২৪৬/৯ (তামিম ১৪, লিটন ০, নাজমুল শান্ত ৪৪, সাকিব ২০, হৃদয় ২৭, মুশফিক ৬১, মিরাজ ২৭, তাইজুল ১৪, শরিফুল ১৬, হাসান মাহমুদ ৪* ও এবাদত ১*; জোশুয়া ১০-০-৬১-৩, অ্যাডায়ার ১০-১-৪৪-২, হিউম ১০-০-৩২-২, ম্যাকব্রাইন ৫-০-২১-০, ক্যাম্ফার ৮-০-৫০-১ ও ডকরেল ৭-০-৩২-১)।

আয়ারল্যান্ডের লক্ষ্য ২৪৭ রান।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button