আন্তর্জাতিক

রাজস্থানে মিগ-২১ জেট বিধ্বস্ত, নিহত ৩

জনপদ ডেস্ক: ভারতীয় বিমান বাহিনীর একটি মিগ-২১ যুদ্ধবিমান উত্তর-পশ্চিম ভারতের রাজস্থান রাজ্যের একটি গ্রামে আজ সকালে বিধ্বস্ত হলে তিন বেসামরিক নাগরিক নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন।

বিমানটি নিয়মিত অনুশীলনের জন্য সুরতগড় বিমানঘাঁটি থেকে উড্ডয়ন করেছিল এবং প্রযুক্তিগত ত্রুটির কারণে রাজস্থানের হনুমানগড়ের বাহলোল নগরের কাছে বিধ্বস্ত হয়। উদ্ধার তৎপরতা চলছে।

এক বিবৃতিতে ভারতীয় বিমান বাহিনী বলেছে, ‘মিগ-২১ বিমানটি আজ সকালে একটি নিয়মিত প্রশিক্ষণের সময় সুরতগড়ের কাছে বিধ্বস্ত হয়েছে। বিমানের পাইলট ছোটখাটো আঘাত পেলেও, নিরাপদে বেরিয়ে আসতে সক্ষম হন। ঘটনার কারণ খুঁজে বের করতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।’

পরে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, বিমানটি সুরতগড়ের এয়ার ফোর্স স্টেশন থেকে নিয়মিত প্রশিক্ষণের সর্টির সময় বায়ুবাহিত হয়ে পড়ে। এর পরপরই, পাইলট বিমানে জরুরি অবস্থার সম্মুখীন হন, অতঃপর তিনি বিদ্যমান পদ্ধতিতে বিমানটি উদ্ধারের চেষ্টা করে ব্যর্থ হলে, একটি ইজেকশনের প্রচেষ্টা চালাতে গিয়ে সামান্য আঘাত প্রাপ্ত হন।

এরপর সুরতগড় ঘাঁটির প্রায় ২৫ কিলোমিটার উত্তর পূর্ব থেকে পাইলটকে উদ্ধার করা হয়। বিবৃতিতে বলা হয়, বিমানের ধ্বংসাবশেষ হনুমানগড় জেলার বাহলোল নগরের একটি বাড়িতে গিয়ে পড়লে তিনজনের প্রাণহানি ঘটে। বিবৃতিতে ভারতীয় বিমান বাহিনী প্রাণহানির জন্য দুঃখ প্রকাশ করেছে এবং শোকাহত পরিবারগুলোর জন্য গভীর সমবেদনা জানিয়েছে। দুর্ঘটনার কারণ তদন্তের জন্য একটি কোর্ট অব ইনকোয়ারি গঠন করা হয়েছে।

ঘটনাটির বর্ণনা করে স্থানীয় একজন বলেন, তিনি একটি বিকট শব্দ শুনেছেন এবং দেখতে পান একটি প্যারাসুট নামছে। কয়েক সেকেন্ডের মধ্যে রত্তি রামের বাড়িতে একটি বিমান বিধ্বস্ত হয়। এতে তার স্ত্রী এবং অন্য দুই নারী লীলা দেবী এবং বান্টে কৌর নিহত হন বলে তাকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই এ কথা জানিয়েছে। বিপুল সংখ্যক গ্রামবাসী দুর্ঘটনাস্থলে জড়ো হন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button