শিল্প ও বাণিজ্য

ইলিশা-১ কূপের দ্বিতীয় স্তরেও মিলেছে গ্যাস

জনপদ ডেস্ক: ভোলার ইলিশা গ্যাস ফিল্ডের ১ নম্বর কূপ খনন শেষে প্রথম স্তরের পর দ্বিতীয় স্তরেও গ্যাসের সন্ধান পেয়েছে বাপেক্স। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে প্রতিদিন এ কূপ থেকে ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলণ করা যাবে।

রোববার (৭ মে) সকালে আগুন জ্বালিয়ে গ্যাস পরীক্ষার কাজ শুরু করে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাপেক্স।

গত ৮ মার্চ ভোলা সদর উপজেলার পশ্চিম ইলিয়া ইউনিয়নে মালের হাট এলাকায় ‘ইলিশা-১’ কূপ খনন কাজ শুরু করে রাশিয়ান প্রতিষ্ঠান গ্যাসপ্রম। তিন হাজার ৪৩৬ মিটার গভীরে গ্যাসের সন্ধান পেলে ২৪ এপ্রিল প্রথম স্তরের খনন কাজ শেষ করা হয়।

এছাড়া ২৮ এপ্রিল কূপের মুখে আগুন দিয়ে গ্যাস পরীক্ষা করা হয়। এবার প্রথম স্তরের সফলতার পর দ্বিতীয় স্তরেও মিললো গ্যাসের সন্ধান।

বাপেক্স জানায়, নতুন এই কূপ থেকে দৈনিক ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন করা যাবে। প্রাথমিকভাবে এ কূপে ১৮০ থেকে ২০০ বিসিএফ ঘনফুট গ্যাসের মজুত রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

তবে এ সংক্রান্ত বিস্তারিত তথ্য পেতে আরও ৭২ ঘণ্টা টেস্টিং চালাবে বাপেক্স। এছাড়া ওই কূপে মজুতের সঠিক তথ্য তৃতীয় স্থরের টেস্টিং কার্যক্রম শেষে জানা যাবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বাপেক্সের ভূ-তাত্বিক বিভাগের জিএম মো. আলমগীর হোসেন এসব তথ্য জানিয়েছেন। তিনি বলেন, এখন পরীক্ষা চলছে, মাটির তিন হাজার ৪৩৩ মিটার গভীরতায় পরীক্ষার প্রথম স্থরের গ্যাসের সন্ধান মিলেছে। যা প্রায় চার কিলোমিটার বিস্তৃত। এবার দ্বিতীয় স্তরের তিন হাজার ২৭৫ মিটার গভীরতায়ও গ্যাস পাওয়া গেছে।

দ্বিতীয় স্তরে গ্যাসের প্রেশার খুবই ভালো জানিয়ে তিনি আরও বলেন, সরকারের পরিকল্পনা অনুযায়ী ও ভূ-তাত্বিক বিশ্লেষণে ভোলায় আরও পাঁচটি নতুন কূপ খননের পরিকল্পনা রয়েছে। এর মধ্যে শাহবাজপুর গ্যাসক্ষেত্রে দুটি, ভোলা নর্থ ক্ষেত্রে দুটি ও ইলিশায় একটি কূপ খনন করা হবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button