ক্যাম্পাস

ইবির ’ডি’ ইউনিটের আবেদন শুরু ১০শে মে, পরীক্ষা ৫ই জুন

নিজস্ব প্রতিবেদক, ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের ধর্মতত্ত্ব অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের স্নাতক প্রথম বর্ষের ভর্তির আবেদন আগামী ১০শে মে থেকে শুরু হবে। যা চলবে ২১শে মে পর্যন্ত। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৫ই জুন। বুধবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ এম আলী হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি সূত্রে, ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাকি অনুষদগুলোর ভর্তি পরীক্ষা গুচ্ছ পদ্ধতিতে হলেও ধর্মতত্ত্ব অনুষদের পরীক্ষা স্বতন্ত্রভাবে ‘ডি’ ইউনিটের অধীনে অনুষ্ঠিত হবে। ২১শে মে রাত ১১:৫৯ মিনিট পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.iu ac.bd) ভর্তির আবেদন করা যাবে। শিক্ষার্থীদের মোবাইল/অনলাইন ব্যাংকিং সেবার (বিকাশ/নগদ/রকেট) মাধ্যমে ভর্তি পরীক্ষার আবেদন ফি জমা দিতে হবে। এ বছর ১ হাজার ৩৫০ টাকা আবেদন ফি নির্ধারণ করা হয়েছে।

ভর্তিচ্ছুদেরকে অবশ্যই ২০২১ অথবা ২০২২ সালের উচ্চ মাধ্যমিক/সমমান এবং ২০১৮, ২০১৯ অথবা ২০২০ সালে মাধ্যমিক/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এছাড়া ভর্তি নির্দেশিকায় উল্লিখিত শর্ত পূরণ সাপেক্ষে বিভিন্ন কোটায় ভর্তির জন্য আবেদন করা যাবে। এবারের ভর্তি পরীক্ষা ৮০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে। এমসিকিউ পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য পয়েন্ট ২৫ নম্বর কাটা যাবে। এছাড়াও প্রবেশ পত্র উত্তোলন এবং পরীক্ষার সময়সূচী পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.iu.ac.bd) বিজ্ঞপ্তি প্রকাশসহ এসএমএসের মাধ্যমে জানানো হবে।

উল্লেখ্য, ‘ডি’ ইউনিটের অধীনে চারটি বিভাগে (আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ, দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ, আল-হাদীস এন্ড ইসলামিক এবং আরবী ভাষা ও সাহিত্য বিভাগ) মোট ৩২০টি আসনের বিপরীতে শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button